চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পাকিস্তানের নিরাপত্তা নিয়ে একবারও ভাবিনি

নতুন শুরুর প্রত্যাশা শান্তের

স্পোর্টস ডেস্ক

২১ জানুয়ারি, ২০২০ | ১:৫২ পূর্বাহ্ণ

পাকিস্তান সফরে কেমন খেলবে বাংলাদেশ তা নিয়েই আলোচনা হওয়ার কথা ছিল সব জায়গায়। কিন্তু না, খেলাকে ছাপিয়ে নিরাপত্তা ইস্যুই ‘হট টপিক’ হয়ে দাঁড়িয়েছে। তবে বঙ্গবন্ধু বিপিএলে দুর্দান্ত পারফর্ম করে পাকিস্তান সিরিজের টি-টোয়েন্টি দলে জায়গা করে নেওয়া নাজমুল হোসেন শান্ত চিন্তাই করছেন না নিরাপত্তা নিয়ে। খেলার দিকে ফোকাস রেখেই সেরে নিচ্ছেন শেষ মুহূর্তের প্রস্তুতি। গতকাল সোমবার দুপুরে পাকিস্তান সফরের প্রস্তুতি ক্যাম্পে অনুশীলনের সময় গণমাধ্যমের মুখোমুখি হয়ে শান্ত বলেন, ‘না, এগুলো (নিরাপত্তা) নিয়ে খুব বেশি চিন্তা করছি না। আমার নিজের পরিকল্পনা ও সক্ষমতা অনুযায়ী খেলতে যদি খেলতে পারি ইনশাআল্লাহ্ ভালো করা সম্ভব।’ পাকিস্তানে যাওয়ার পূর্ব অভিজ্ঞতা আছে জানিয়ে এই বাঁহাতি ব্যাটসম্যান বললেন, ‘যেহেতু গতবারও আমি গিয়েছি পাকিস্তানে। তো এগুলো নিয়ে একদমই চিন্তা করছি না। খেলায় ফোকাস করছি।’ প্রথম দিনের অনুশীলনে ছিলেন না শান্ত। গতকাল থেকেই যোগ দিয়েছেন ক্যাম্পে। বিপিএলে শুরুর দিকে নিজেকে হারিয়ে খুঁজছিলেন শান্ত। রান পাচ্ছিলেন না। শেষ দিকে এসে সেঞ্চুরি করে জানান দিয়েছিলেন শান্তর দিন শেষ হয়ে যায়নি। পরের ম্যাচে আবার দুর্দান্ত অর্ধশতক। ১১ ম্যাচ খেলে শান্ত ৩৪.২২ গড়ে ৩০৮ রান করেন। সর্বোচ্চ অপরাজিত ১১৫ রান। এবারের বিপিএলে একমাত্র বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। আত্মবিশ্বাসী শান্ত বলেন, ‘শেষের কয়েকটা ম্যাচ ভালো গেছে বিপিএলের।

আলহামদুলিল্লাহ। তাই আত্মবিশ্বাস আছে। এই আত্মবিশ্বাস ধরে রাখতে পারলে পাকিস্তান সিরিজেও ইনশাআল্লাহ্ ভালো করা সম্ভব।’ পাকিস্তানের বিপক্ষে প্রথম দফায় বাংলাদেশ তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। শান্ত মনে করেন এই ফরম্যাটে যে কোনো দলই নিজেদের দিনে জিততে পারে। ‘টি-টোয়েন্টিতে যেকোনো দল যেকোনো দিন জিততে পারে।

সিরিজ নিয়ে আমরা ওভাবে চিন্তা করছি না। আমরা ম্যাচ বাই ম্যাচ খেলব। প্রথম লক্ষ্য থাকবে প্রথম ম্যাচটি নিয়ে। টি-টোয়েন্টিতে যেদিন যে দল ভালো খেলে সে দলের জেতা সম্ভব। আমরা পার্টিকুলার ওই দিনকে নিয়ে ফোকাস করছি’-জয়ের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না শান্ত। পাকিস্তান সফরে বাংলাদেশ দলে রয়েছেন ছয়জন ওপেনার। তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ ও আফিফ হোসেন সবাই ওপেনিং ব্যাটসম্যান। এরপর আবার শান্ত। তাই একাদশে জায়গা পেলে শান্ত’র ব্যাটিং পজিশন পরিবর্তন হবে সেটাই স্বাভাবিক। তাই যে কোনো পজিশনে ব্যাট করতে প্রস্তুত তিনি।

শান্ত বলেন, ‘পজিশন নিয়ে কোনো চিন্তা করি না। যেহেতু দলে সুযোগ এসেছে সেহেতু সব জায়গায় সব পজিশনে খেলার জন্য প্রস্তুত আছি। যেখানে খেলবো, চেষ্টা করব পারফর্ম করার। যেখানেই খেলি ব্যাটিং করে ইনশাল্লাহ ভালো করার চেষ্টা করব।’ আগামীকাল রাতে পাকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট