চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দলের সাথে থাকবেন বিসিবি সভাপতি

পাকিস্তানে নিরাপত্তা নিয়ে চিন্তার কিছু নেই : পাপন

স্পোর্টস ডেস্ক

২০ জানুয়ারি, ২০২০ | ৩:১৮ পূর্বাহ্ণ

প্রথম দফায় পাকিস্তান সফরে বাংলাদেশ কেবল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে। সেই প্রস্তুতি গতকাল থেকে শুরু করেছে লাল-সবুজ জার্সীধারীরা। আগামী ২২ জানুয়ারি রাতে পাকিস্তানের উদ্দেশ্যে রওনা দেবে বাংলাদেশ। পৌঁছাবে ২৩ তারিখ সকালে। ২৪ জানুয়ারি করাচিতে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। মাত্রই বিপিএল শেষ করা বাংলাদেশ দলের ক্রিকেটাররা এমনিতেই কিছুটা ক্লান্ত। এই অবস্থায় পাকিস্তানের মতো দেশে অখ- মনোযোগে ক্রিকেট খেলাটাই বেশ কঠিন। তবে নিরাপত্তার কথা না ভেবে ক্রিকেটারদের খেলাতেই মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। গতকাল দুপুর ২টায় প্রথম অনুশীলনে নামে বাংলাদেশ। অনুশীলনের শুরুতেই মাঠে উপস্থিত হন বিসিবি প্রধান। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নাজমুল ক্রিকেটারদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে বলেন, ‘দল যাওয়ার আগেই আমাদের নিরাপত্তা প্রতিনিধিরা চলে যাচ্ছেন।

ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্স (এনএসআই) থেকে আমাদের সঙ্গে লোক থাকবে। আগেও যাচ্ছে, পরেও যাচ্ছে। পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা তো থাকবেই, তারপরও আমরাদের তরফ থেকে যা প্রস্তুতি নেওয়ার আমরা নিয়ে যাবো। এই মুহূর্তে নিরাপত্তা নিয়ে আলাপ করতে চাই না। শুধু বলতে চাই, এটা নিয়ে চিন্তার কিছু নেই। খেলা নিয়ে চিন্তা করতে হবে। মাথার মধ্যে এরকম চিন্তা থাকলে স্বাভাবিক পারফরম্যান্স করা সম্ভব হবে না। মানসিক শান্তি ছাড়া ক্রিকেট খেলা অনেক কঠিন। এমনিতেই টি-টোয়েন্টি একটা হাই-টেনসড খেলা। প্রতি সেকেন্ডে খেলা ঘুরে যায়। সব মিলিয়ে ওদের (ক্রিকেটারদের) বলেছি ঠা-া মাথায় খেলবা। এখন পর্যন্ত আমরা মনে করছি পাকিস্তান নিরাপদ জায়গা এবং আমরা খেলতে যেতে পারি। মাথায় এখন সেই নিরাপত্তার ব্যাপারটি বাদ দিয়ে খেলায় মনোনিবেশ করা উচিত। সেটাই ওদের (ক্রিকেটারদের) বলতে এসেছিলাম। ইনশাআল্লাহ কিছু হবে না। আমি যাচ্ছি। একসাথে থাকবো, একসাথে খাবো। কোনও অসুবিধা নেই।’ শুরুতে আলোচনা ছিল, পাকিস্তানে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে এসে টেস্টের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। কিন্তু বাংলাদেশ দল এখন তিন দফায় সফর করবে পাকিস্তান। প্রথম দফায় গিয়ে টি-টোয়েন্টি সিরিজ শেষে দ্বিতীয় ও তৃতীয় দফায় সফর করবে। সেখানে দুটি টেস্টের সঙ্গে একটি ওয়ানডেও খেলবে। এ ব্যাপারে আগেও অল্পবিস্তর জানা গেছে। বোর্ড প্রধান আবারও ব্যাখ্যা দিলেন কেন তারা পাকিস্তান সফরে রাজি হয়েছেন, ‘আমাদের তরফ থেকে নিরাপত্তার বিষয়ে আমরা যা করার করছি। ওদের (পাকিস্তান) নিরাপত্তা পরিকল্পনা দেখেছি। এর চেয়ে বেশি আসলে কিছু করার নেই। এখন সমস্যা যেকোনও জায়গাতেই হতে পারে। এটা দ্বিপাক্ষিক সিরিজ হলে হয়তো সিরিজ বাতিল করে দেওয়ার চিন্তা করা যেতো। কিন্ত এটা টেস্ট চ্যাম্পিয়নশিপ। অনেকটা বিশ্বকাপের মতোই। কাজেই এখানে না যাওয়ার তো কোনও অপশন নেই। এখানে অংশগ্রহণ করাটা আমি মনে করি অবশ্যই প্রয়োজন। আইসিসির পূর্ণসদস্য হিসেবে এখানে আমাদের অংশ নেওয়া উচিত।

এখানেই মূল চাপটা ছিল। আমার মনে হয় এই টি- টোয়েন্টি সিরিজটি খেলে আসার পর আমরা পাকিস্তানের অবস্থা সম্পর্কে পুরোপুরি বুঝতে পারবো।’ শুধু খেলোয়াড় নয়, সাংবাদিকদের নিরাপত্তার বিষয়টি গুরুত্বসহকারে দেখা হবে বলে জানিয়েছেন বোর্ড প্রধান, ‘আপনারা আমাদের সঙ্গে গেলে একরকম, না গেলে অন্যরকম। একসঙ্গে গেলে সহজ, একসঙ্গে সবকিছু আয়োজন করা যাবে। আপনারাও যাতে সর্বোচ্চ নিরাপত্তা পান সেটা দেখাও আমাদের দায়িত্ব। আপনাদের যাওয়ার বিষয়টি আমাদের জানালে সেই অনুযায়ী আমরা ব্যবস্থা নেবো।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট