চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাংলাদেশের পাকিস্তান সফর কপাল খুলতে পারে ইমরুল-মেহেদীদের

স্পোর্টস ডেস্ক

১৬ জানুয়ারি, ২০২০ | ৩:৪৪ পূর্বাহ্ণ

গত নভেম্বরে ভারত আর এখন জানুয়ারিতে পাকিস্তান- তিন মাসের মধ্যে দুই ক্রিকেট পরাশক্তির বিপক্ষে পরপর দু’টি টি-টোয়েন্টি সিরিজ। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেই ফেলেছেন, ‘যেহেতু ব্যাক টু ব্যাক সিরিজ, তাই আমাদের দল নিয়ে কোনোরকম বাড়তি পরীক্ষা-নিরীক্ষার সুযোগ নেই। আমরা তা করবো না। সে অবকাশও নেই।’ তারপরও ভারতের বিপক্ষে প্রাথমিক দলের সঙ্গে পাকিস্তান সফরে হয়ত সামান্য কটি পরিবর্তন, পরিবর্ধন হতে পারে। একটি পরিবর্তন নিশ্চিতভাবেই করতে হবে।

নির্ভরতার প্রতীক মুশফিকুর রহিমকে বাইরে রেখেই দল সাজাতে হবে নির্বাচকদের। এখন মুশফিক শেষ মুহূর্তে সিদ্ধান্ত পাল্টালে ভিন্ন কথা। না হয় তাকে ছাড়াই দল সাজাতে হবে। এখন তামিম ইকবাল দলে ফিরলেও শেষ পর্যন্ত পাকিস্তান যেতে না চাইলে মুশফিকের বিকল্প কাউকে নিতেই হবে। এর বাইরে আর যারা ছিলেন, তারা কম বেশি বিপিএলে ভালই পারফরম করেছেন। ব্যাটসম্যানদের প্রায় সবাই রান করেছেন। লিটন দাস, নাইম শেখ, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ (ম্যাচ কম খেললেও পারফরমেন্স সন্তোষজনক), আফিফ হোসেন ধ্রুবর ব্যাট থেকে রান এসেছে। শুধু ভারতের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচ খেলে মায়ের অসুস্থতার কারণে ফিরে আসা মোসাদ্দেক তেমন রান পাননি বিপিএলে। তার অন্তর্ভুক্তি নিয়েও আছে খানিক সংশয়। এদিকে দুই তরুণ আছেন পাইপলাইনে। একজন মেহেদী হাসান মিরাজ, অন্যজন মেহেদী হাসান। মিরাজ খুলনার ‘মেকশিফ্ট’ (পরিবর্তিত) ওপেনার হিসেবে বেশ কিছু ম্যাচে রান পেয়েছেন। মাঠে তাকে আবার চনমনে ও আত্মবিশ্বাসীও মনে হচ্ছে। অন্যদিকে ঢাকার মেহেদী এবার বোলিংয়ে ভাইটাল ব্রেক থ্রু’র পাশাপাশি ব্যাট হাতেও দারুণ পারফরম করেছেন।

তাকে বিবেচনায় আনা হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। একই কথা অভিজ্ঞ ইমরুল কায়েসের ক্ষেত্রেও। এ বাঁহাতি এবার সম্ভবত ক্যারিয়ারের অন্যতম সেরা ফর্মে আছেন।

আগের ব্যর্থতা ঝেরে মুছে এবার যেন এক আত্মপ্রত্যয়ী ইমরুল। ইনজুরির কারণে অনেক ম্যাচই খেলতে পারেননি মাহমুদউল্লাহ। সেসব ম্যাচে ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়ে চট্টগ্রামকে সুপার ফোরে তুলতে আগ্রাসী ভূমিকা রেখেছেন ইমরুল। ফর্মহীন ইমরুলের প্রতি বিশ্বাস ও আস্থা কমে গেলেও, আবার নিজেকে ফিরে পাওয়া ইমরুলের বিষয়ে নির্বাচকরা নতুন করে ভাবতেই পারেন। তার পাকিস্তান যাবার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায় না। আর এবারের বিপিএলে ইমরুল ওপেন না করে তিন এবং চার নম্বরে নেমেও রান পেয়েছেন। স্বচ্ছন্দে খেলে দল জিতিয়ে মাঠ ছেড়েছেন। মুশফিকুর রহীম শেষ পর্যন্ত না গেলে তার ব্যাটিং পজিশনে ইমরুলকে নেয়া হতেও পারে। তবে পেস বোলিং ডিপার্টমেন্টে সে অর্থে পরিবর্তনের সম্ভাবনা খুব কম। ভারতে যারা ছিলেন, সেই বহরের মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম আর আাল আমিন হোসেনরা সুস্থ আছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট