চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

১৫ মে, ২০১৯ | ২:২৭ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

সুযোগ পাচ্ছেন মোসাদ্দেক, লিটন ও রুবেল

জয়ের ধারাবাহিকতা চায় বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত খেলছে বাংলাদেশ। ১০ পয়েন্ট নিয়ে টাইগাররা ইতোমধ্যে ফাইনাল নিশ্চিত করেছে। সিরিজের লিগ পর্বের শেষ ম্যাচে আজ স্বাগতিক আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ডাবলিনের ক্যাসল এভিনিউতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল তিনটা ৪৫ মিনিটে। ফাইনালের জন্য দুইটি দল নির্ধারিত হয়ে যাওয়ায় এই ম্যাচটি নিয়মরক্ষার ম্যাচে পরিণত হয়েছে। গত ৯ মে বৃষ্টির কারণে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার ম্যাচটি পরিত্যক্ত হয়। আয়ারল্যান্ড বিশ্বকাপে অংশ নিবে না। কিন্তু

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের জন্য এই সিরিজটি মূলত বিশ্বকাপের প্রস্তুতিমূলক সিরিজ। বিশ্বকাপের আগে গত ৭ ও ১৩ মে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ যে দুইটি জয় তুলে নিয়েছে তা অসাধারণ। বেশ কিছুদিন ধরে বাংলাদেশের টপ অর্ডারের ব্যাটসম্যানরা ভালো করতে পারছিলেন না। কিন্তু গত দুই ম্যাচে টপ অর্ডার ব্যাটসম্যানরাই ম্যাচ জিতিয়েছেন। বাংলাদেশে এখন তীব্র গরম পড়লেও আয়ারল্যান্ডে এখন শীতকাল। সেখানে সকালবেলা তাপমাত্রা থাকে প্রায় সাত ডিগ্রি সেলসিয়াস। সুতরাং, বাংলাদেশের খেলোয়াড়দের জন্য সেখানে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়াটাই বড় চ্যালেঞ্জ। তবে, এমন কন্ডিশনেও বাংলাদেশের শুরুটা হয়েছে আশাব্যঞ্জক। বিশ্বকাপের আগে বাংলাদেশের খেলোয়াড়দের জন্য এই সিরিজটি অনেক গুরুত্বপূর্ণ। নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নেয়ার জন্য মাশরাফিদের সামনে এটাই শেষ সুযোগ। তাছাড়া এই সিরিজে যদি টাইগাররা চ্যাম্পিয়ন হয়ে বা ভালো কিছু করে বিশ্বকাপ মঞ্চে যেতে পারে তাহলে খেলোয়াড়দের আত্মবিশ্বাসও থাকবে তুঙ্গে। আজ বাংলাদেশের একাদশে আসছে অন্তত তিনটি পরিবর্তন। সুযোগ পাচ্ছেন মোসাদ্দেক হোসেন, লিটন দাস ও রুবেল হোসেন। আরেকটি বড় পরিবর্তনের সম্ভাবনাও খানিকটা আছে। হ্যামস্ট্রিং ও শরীরের পেছন দিকে ব্যথা নিয়ে বেশ কিছু দিন ধরেই খেলছেন মাশরাফি বিন মুর্তজা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত ম্যাচের পর ব্যথা বেড়েছে আরও। আজ সকালে পরিস্থিতি বুঝে খেলা বা না খেলার সিদ্ধান্ত নেবেন বাংলাদেশ অধিনায়ক। মাশরাফি শেষ পর্যন্ত না খেললে সুযোগ মিলবে তাসকিন আহমেদের। একাদশে ওয়ানডে অভিষেক না হওয়া নাঈম হাসান, ইয়াসির আলি রাব্বি, অনেক অনেক দিন পর ফেরা ফরহাদ রেজার সুযোগ মিলছে না। বিশ্বকাপের আগে বিশ্রাম নিতে চান না সিনিয়র ক্রিকেটারদের অনেকেই। লিটনকে জায়গা দিতে বাইরে যাচ্ছেন সৌম্য সরকার। আগের দুই ম্যাচে ফিফটি করা ব্যাটসম্যানকে বিশ্রাম দেওয়ার ভাবনা টিম ম্যানেজমেন্টের ছিল না। তবে শরীরের পেছন দিকের ব্যথার কারণে বিশ্রাম দেওয়া হচ্ছে বাঁহাতি ওপেনারকে। এই ব্যথার কারণে গত ম্যাচে বোলিং ও ফিল্ডিংয়ে বেশ ভুগেছেন সৌম্য। বিশ্বকাপ দলে থাকা মোসাদ্দেককে খেলানো হচ্ছে মূলত অনুশীলনের কারণে, যদি বিশ্বকাপে প্রয়োজন হয়। তাকে জায়গা দিতে বিশ্রামে থাকবেন আগের দুই ম্যাচে দারুণ বোলিং করা মেহেদী হাসান মিরাজ।
বিশ্রামে থাকছেন আগের ম্যাচের ম্যান অব দা ম্যাচ মুস্তাফিজুর রহমানও। চোটপ্রবণ পেসারকে নিয়ে বিশ্বকাপের আগে বেশ সাবধানী টিম ম্যানেজমেন্ট। তার বদলে খেলানো হবে রুবেল হোসেনকে, যাকে চোট কাটিয়ে ওঠার সময় দিতে এই টুর্নামেন্টে আগে খেলায়নি দল। চোটের কারণে প্রথম ম্যাচের পর থেকে বাইরে থাকা মোহাম্মদ সাইফ উদ্দিনকে বিশ্রামে রাখা হবে এই ম্যাচেও। তবে তার চোট গুরুতর কিছু নয়, জানালেন দলের ম্যানেজার মিনহাজুল আবেদীন। ম্যাচের আগের দিন পর্যন্ত এই ছিল টিম ম্যানেজমেন্টের ভাবনা। টুর্নামেন্টের প্রেক্ষাপটে যেহেতু আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের গুরুত্ব ততটা নেই, ম্যাচের আগে ভাবনায় বদল আসতে পারে আরও।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 266 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট