চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

টুর্নামেন্টের সেরা বোলার ইমরান তাহির

আইপিএল শিরোপা মুম্বাইয়ের

স্পোর্টস ডেস্ক

১৩ মে, ২০১৯ | ২:২৮ পূর্বাহ্ণ

রোমাঞ্চভরা ফাইনালে চেন্নাই সুপার কিংসে ১ রানে হারিয়ে আইপিএলের চতুর্থ শিরোপা ঘরে তুলল মুম্বাই ইন্ডিয়ান্স। পুরো ম্যাচে শিরোপা ভাগ্য যেন পেন্ডুলামের মতো দুলছিল। তবে শেষ পর্যন্ত শেষ বলের রোমাঞ্চেই হাসল রোহিত শর্মার দল। জয়ের জন্য শেষ ওভারে চেন্নাইর প্রয়োজন ছিল ৯ রানের। ওভারের প্রথম ৫ বলে ৭ রানে দিলে শেষ বলে চেন্নাইয়ের প্রয়োজন ছিল দুই রানের। মালিঙ্গা শেষ বলে শার্দুল ঠাকুরকে এলবিডব্লিউটর ফাঁদে ফেললে উৎসবে মাতে মুম্বাই শিবির। ২০১৩, ২০১৫ এবং ২০১৭ সালের পর আবারো শিরোপা মুঠোবন্দী করলো মুম্বাইয়ের ক্রিকেটাররা। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৯ রান করে মুম্বাই। জবাবে শেন ওয়াটসনের অর্ধশতকে ৭ উইকেট ১৪৮ রানেই শেষ হয় চেন্নাইয়ে ব্যাটিং। হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ওপেনার ফাফ ডু প্লেসিসের টর্নেডো ইনিংসে ভাল সূচনা পেয়েছিল চেন্নাই। দলীয় ৩৩ রানে ১৩ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ২৬ রান নিয়ে প্লেসিস ফিরলেও ক্রিজে থেকে লড়াই করে যান অপর

ওপেনার শেন ওয়াটসন। সুরেশ রায়নাকে সাথে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেছিলেন এ অসি ক্রিকেটার। দলীয় ৭০ রানে রাহুল চাহার ৮ রানে ব্যাট করতে থাকা রায়নাকে ফিরিয়ে দিলে ২য় উইকেট হারায় চেন্নাই। এরপর ১২ রানের মধ্যে আরো দুই উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় চেন্নাই। বুমরাহর বলে মাত্র ১ রানে ফেরেন আম্বাতি রাইডু এবং কৃষাণের দুর্দান্ত থ্রোতে রানআউটে ২ রানে ফিরতে বাধ্য হন দলপতি মহেন্দ্র সিং ধোনি। ৮২ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে চেন্নাই। এরপর ডোয়াইন ব্র্যাভোকে নিয়ে ভালভাবেই দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ওয়াটসন। দলীয় ১৩৩ রানে বুমরাহর বলে ১৫ বলে ১৫ রানে থাকা ব্র্যাভো ফিরলেও ক্রীজে মুম্বাই বোলারদের রীতিমত শাসন করে যাচ্ছিলেন ওয়াটসন। কিন্তু শেষ ওভারের চতুর্থ বলে জয় থেকে ৪ রান দূরে থাকতেই দুর্ভাগ্যজনক রানআউট হন ওয়াটসন। ৫৯ বলে ৮টি চার ও ৪টি ছক্কায় ৮০ রানের লড়াকু ইনিংস খেলেন তিনি। পরের বলে শার্দুল ঠাকুর ২ রান নিলেও শেষ বলে আউট হলে ভেঙে যায় চেন্নাইয়ের শিরোপার স্বপ্ন। অন্য প্রান্তে ৫ বলে ৫ রানে অপরাজিত ছিলেন জাদেজা। মুম্বাইয়ের হয়ে বুমরাহ ২টি, পান্ডিয়া, মালিঙ্গা ও চাহার ১টি করে উইকেট নেন।
এর আগে ফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচে প্রত্যাশিত ব্যাটিং করতে পারেনি মুম্বাই ইন্ডিয়ান্স। টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে পড়ে যায় মুম্বাই ইন্ডিয়ান্স। সময়ের ব্যবধানে উইকেট পড়ে যাওয়ায় চ্যালেঞ্জিং স্কোর গড়া সম্ভব হয়নি রোহিত শর্মার নেতৃত্বাধীন দলটির। ইনিংসের শেষ দিকে ব্যাটিংয়ে নেমে ঝড় তোলার চেষ্টা করেন কিয়রেন পোলার্ড। তিনি দলের হয়ে সর্বোচ্চ ২৫ বলে অপরাজিত ৪১ রান করেন। উদ্বোধনীতে ৪৫ রান করা মুম্বাই এরপর শূন্য রানের ব্যবধানে হারায় দুই ওপেনারের উইকেট। এরপর মুম্বাইয়ের ব্যাটিংয়ে আবারও ধ্বস নামান ইমরান তাহির। ২ উইকেটে ৮২ রান করা মুম্বাই এপর ১৯ রানের ব্যবধানে হরায় তিন উইকেট। পরপর দুই ওভারে উইকেট তুলে নেন লেগ স্পিনার ইমরান তাহির। ১৪.৪ ওভারে ৫ উইকেটে ১০১ রান করা মুম্বাইকে চ্যালেঞ্জিং স্কোর উপহার দিতে ইনিংসের শেষ দিকে হার্দিক পান্ডিয়াকে সঙ্গে নিয়ে ব্যাটিংয়ে ঝড় তোলার চেষ্টা করেন কিয়রেন পোলার্ড। কিন্তু প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি পান্ডিয়া। ১০ বলে মাত্র ১৬ রান করেই ফেরেন পান্ডিয়া। শেষ পর্যন্ত পোলার্ডের ২৫ বলের অপরাজিত ৪১ রানে ভর করে ৮ উইকেটে ১৮৯ রান তুলতে সক্ষম হয় মুম্বাই। চেন্নাইয়ের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন দীপক চাহার। দুই উইকেট নেন ইমরান তাহির।
এই ম্যাচে বাজিমাত করেছেন চেন্নাইয়ের দক্ষিণ আফ্রিকান তারকা ইমরান তাহির। বল হাতে ৩ ওভারে ২৩ রান খরচ করে নিয়েছেন দুইটি উইকেট। একে একে ফিরিয়েছেন সূর্যকুমার যাদব ও ইশান কিশানকে। এরই ফলে আইপিএলের এবারের আসরের সর্বোচ্চ উইকেটশিকারি বোলার হয়ে যান তিনি। ২৬ উইকেট নিয়ে সবার উপরে আছেন তিনি। তার পরেই আছে আরেক দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। তিনি ২৫ উইকেট শিকার করেন। ফাইনালের আগে তিনিই শীর্ষে ছিলেন। কিন্তু ফাইনাল ম্যাচে ২ উইকেট শিকার করে তাকে ছাড়িয়ে যান তাহির।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট