চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

টটেনহ্যামের কোচ হলেন হোসে মরিনহো

স্পোর্টস ডেস্ক

২০ নভেম্বর, ২০১৯ | ৪:০০ অপরাহ্ণ

আর্জেন্টাইন কোচ মাউরিসিও পচেত্তিনোকে বাদ দিয়ে টটেনহ্যামের কোচ হলেন পর্তুগিজ কোচ হলেন হোসে মরিনহো। গত মৌসুমে টটেনহ্যামকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তোলেন আর্জেন্টাইন কোচ মাউরিসিও পচেত্তিনো। কিন্তু নতুন মৌসুমে ইংলিশ ক্লাব টটেনহ্যাম ধুঁকছে। তাকে তাই বরখাস্ত করে পর্তুগিজ কোচ হোসে মরিনহোকে কোচ নিয়োগ দিয়েছে স্পার্সরা।

তার সঙ্গে ক্লাবের চুক্তি ২০২৩ সাল পর্যন্ত। মরিনহোকে গত মৌসুম শেষ হবার আগেই ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের পদ থেকে ছাঁটাই করে। এরপর থেকে চাকরি ছাড়াই ছিলেন সাবেক রিয়াল মাদ্রিদ এবং চেলসি বস মরিনহো। মধ্যে তার রিয়াল মাদ্রিদ এবং বায়ার্ন মিউনিখের কোচ হওয়ার জোর গুঞ্জন শোনা যায়। কিন্তু শেষ পর্যন্ত স্বঘোষিত ‘নাম্বার ওয়ান’ ইংলিশ লিগেই ফিরলেন।

স্পার্সরা পচেত্তিনোকে ছাঁটাই করেছে ২৪ ঘণ্টাও হয়নি। এরই মধ্যে নতুন কোচ নিয়োগ দিল তারা। সংবাদ মাধ্যম মনে করছে, স্পার্সদের সঙ্গে তাই মরিনহোর কথা-বার্তা আগেই পাকা ছিল। চলতি মৌসুমে টটেনহ্যাম লিগ পয়েন্ট টেবিলে আছে ১৪তম অবস্থানে। ১২ ম্যাচে জয় পেয়েছে মাত্র তিনটিতে। এছাড়া চ্যাম্পিয়নস লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৭-২ গোলে বিধ্বস্তও হয়েছে। পচেত্তিনোকে তাই ছাঁটাই করেছে স্পার্সরা।

নতুন দায়িত্ব নিয়ে মরিনহো বলেন, ‘আমি নতুন দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত। এই ক্লাবের দারুণ ঐতিহ্য আছে। এছাড়া এখানকার দর্শকরাও দারুণ। ক্লাবের খেলোয়াড় এবং তাদের একাডেমি আমাকে উচ্ছ্বসিত করেছে। তাদের দেখেই আমি এই ক্লাবের দায়িত্ব নিতে আগ্রহী হয়েছি।’

চেলসি ও আর্সেনালের পর লন্ডনের সবচেয়ে বড় ক্লাব এখন তারাই। মরিনহো নিজেও তক্কে তক্কে ছিলেন টটেনহামের ম্যানেজার মরিসিও পচেত্তিনোর চলে যাওয়ার। যে কারণে গত কয়েক মাসে এসি মিলান, এএস রোমা, শালকে ০৪, লিল, বেনফিকা, ভলফসবুর্গ, মোনাকো, স্পোর্টিং লিসবন, লিওঁর মতো ক্লাবের প্রস্তাব পেয়েও ফিরিয়ে দিয়েছেন। গত রাতে পচেত্তিনোকে ছাঁটাই করেছে স্পাররা। আর সেই ছাঁটাইয়ের রেশ কাটতে না কাটতেই এল মরিনহোর নিয়োগের খবর।

টটেনহ্যাম চেয়ারম্যান ড্যানিয়েল লেভি বলেন, ‘মরিনহো অভিজ্ঞতা সমৃদ্ধ। ফুটবলের অন্যতম সেরা এবং সফল কোচ তিনি। তার কৌশলে টটেনহ্যাম সফলতা পাবে বলে আমি মনে করি। যে ক্লাবেই মরিনহো গেছেন সফলতা অর্জন করেছেন। সম্মান বয়ে এনেছেন। আমার বিশ্বাস, মরিনহো আমাদের ড্রেসিংরুমে আবার উদ্যম ফিরিয়ে আনবে। তার অধীনে দল সফলতা পাবে।’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট