চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

২০ নভেম্বর, ২০১৯ | ১:০৮ পূর্বাহ্ন

স্পোর্টস ডেস্ক

হৃদয়ের রেকর্ড হ্যাটট্রিক সেঞ্চুরিতে হোয়াইটওয়াশ লঙ্কানরা

আগের ম্যাচেই যুব ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছিলেন তৌহিদ হৃদয়। সিরিজে যা ছিল তার টানা দ্বিতীয় সেঞ্চুরি। ধারাবাহিকতার অনবদ্য নিদর্শন রেখে সংখ্যাটাকে তিনে উন্নীত করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। তার কীর্তির দিনে দারুণ জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলও। শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে হোয়াইটওয়াশ করার স্বাদ নিয়েছে তারা। তৌহিদ হৃদয়ের বয়স ১৮ বছর ৩৫০ দিন। মাত্র ১৫ দিন পরই অনূর্ধ্ব-১৯ দলে খেলার যোগ্যতা হারাবেন তিনি। কিন্তু তার আগেই বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের এই টপ অর্ডার ব্যাটসম্যান। বিশ্বের প্রথম যুবা ক্রিকেটের হিসেবে ওয়ানডে ফরম্যাটে টানা তিন সেঞ্চুরি করেছেন তিনি। জানিয়ে দিয়েছেন তার আগামণী বার্তা। শ্রীলংকা যুবাদের বিপক্ষে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের প্রথম ম্যাচটা বৃষ্টির কারণে ভেসে যায়। পরের চার ম্যাচেই দেখা গেছে তৌহিদ হৃদয়ের ব্যাটিং ঝলক।

দ্বিতীয় ওয়ানডে ম্যাচে হৃদয় খেলেন ৮২ রানের হার না মানা ইনিংস। তার ব্যাটে ভর করে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ওই ম্যাচে ৫ উইকেটে জয় পায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। সিরিজের তৃতীয় ম্যাচে হৃদয় খেলেন ৯৮ বলে ১২৩ রানের অসাধারণ ইনিংস। ওই ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ১৬১ রানের বিশাল জয় তুলে নেয়। এরপর সিরিজের চতুর্থ ওয়ানডে ম্যাচেও ব্যাট হাসে তৌহিদ হৃদয়ের। তিনি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলেন ১১৫ রানের ইনিংস। শেষ ম্যাচটাও সেঞ্চুরি করে রাঙালেন তিনি। নাম তুললেন অনূর্ধ্ব-১৯ ক্রিকেটের রেকর্ড বুকে। সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৫০ রানে হারিয়েছে যুবারা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৮৩ রান তোলে বাংলাদেশ। জবাবে লঙ্কানরা ৩২ বল বাকি থাকতে গুটিয়ে যায় ২৩৩ রানে।

সিরিজের প্রথম ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে। এরপর মাঠে গড়ানো চার ম্যাচের সবকটিতে জিতেছে আকবর আলির নেতৃত্বাধীন স্বাগতিকরা। গোটা সিরিজে ছন্দ ধরে রেখে রানের বন্যা বইয়ে দেন ১৮ বছর বয়সী হৃদয়। খেলা শেষে প্রধান অতিথি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ সময় বিশেষ সিডিএ চেয়ারম্যান জানে আলম দোভাষ, বিসিবি’র মিডিয়া কমিটির সদস্য সচিব আলহাজ আলী আব্বাস ও সিজেকেএস নির্বাহী সদস্য আলহাজ আবুল হাশেম।

The Post Viewed By: 36 People

সম্পর্কিত পোস্ট