চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মুমিনুলদের জন্য হোয়াটমোরের বিশেষ বার্তা

‘উইকেট ছুড়ে দিয়ে আসলে স্বপ্নপূরণ হবে না’

স্পোর্টস ডেস্ক

১৯ নভেম্বর, ২০১৯ | ১:০০ পূর্বাহ্ণ

ভারত সফরের প্রথম টেস্টে ইন্দোরে তিনদিনেই হেরে বসেছে বাংলাদেশ। তাও আবার ইনিংস ব্যবধানে। এ নিয়ে যখন হতাশায় বাংলাদেশ ক্রিকেট দল, তখন হঠাৎ করেই দৃশ্যপটে হাজির হলেন বাংলাদেশের সাবেক কোচ ডেভ হোয়াটমোর। জানালেন, ইন্দোরে বাংলাদেশের এমন হার নাকি ছিল প্রত্যাশিত। তবে পরবর্তী ইডেন গার্ডেন টেস্টে বাংলাদেশ দলকে কি করতে হবে, তার জন্য বিশেষ কিছু বার্তাও দিয়ে রাখলেন তিনি। কলকাতার আনন্দবাজার পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ভারতের বিরুদ্ধে বাংলাদেশের এই ফল প্রত্যাশিতই ছিল। প্রথমত সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া ভারতের এই দলের বিরুদ্ধে ওদের মোকাবিলা করার কঠিন পরীক্ষা দিতে হচ্ছে। দ্বিতীয়ত, টেস্টকে এখনও যথেষ্ট প্রাধান্য দিতে শুরু করেনি ওরা।’ হোয়াটমোরের মতে, বাংলাদেশের এখনও টেস্ট মানসিকতাই ভালোভাবে গড়ে ওঠেনি। সীমিত ওভারের ক্রিকেট নিয়েই তারা সবচেয়ে বেশি ব্যস্ত। তিনি বলেন, ‘সীমিত ওভারের ক্রিকেটে যে মনোভাব নিয়ে বাংলাদেশ খেলে, টেস্টে তা দেখা যায় না মোটেও। ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সাকিব, তামিমকে ছাড়াই কিন্তু খেলেছিল বাংলাদেশ।

ওদের অভাব কিন্তু সে রকম অনুভব করা যায়নি। এবার থেকে টেস্টকেও উপভোগ করার কাজ শুরু করতে হবে ওদেরকে।’ তিনি আরো বলেন, ‘হারের অন্যতম কারণ অবশ্যই রক্ষণাত্মক মনোভাব।

মোহাম্মদ শামিদের বিরুদ্ধে প্রথম ইনিংসে ওপেনারেরা বলের নাগালই পাচ্ছিল না। প্রতিপক্ষকে ওদের উপরে চাপতে দেওয়ার সুযোগ করে দিয়েছে। আমি কোচ থাকাকালীন স্পষ্ট বলে দিতাম, হারতে রাজি আছি; কিন্তু লড়াই ছাড়া হারতে পারব না। মাঠে নেমে প্রতিপক্ষকে বুঝিয়ে দাও, বাংলাদেশকে ছোট দল হিসেবে দেখলে ভুল করবে।’ ইন্দোর টেস্ট নিয়ে হোয়াটমোর জানিয়ে দিয়েছেন, টস জিতে ব্যাটিং নেয়ার সিদ্ধান্ত সঠিক ছিল। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেনি মুমিনুলরা। তিনি বলেন, ‘ভারতের বিরুদ্ধে যদিও টস জিতে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্তটি সাহসী ছিল; কিন্তু তার সদ্ব্যবহার করার কোনও চেষ্টাই দেখা যায়নি। ভেবেছিলাম ইমরুল কায়েস তার অভিজ্ঞতা কাজে লাগাতে পারবে। ওকে দেখে আমি হতাশ।’

ভারতের বিপক্ষেই টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপ শুরু করেছে বাংলাদেশ। সামনে আরও কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে হতে পারে টাইগারদের।

উপমহাদেশের বাইরে গেলে কত পয়েন্ট অর্জন করতে পারবে বাংলাদেশ? এ নিয়ে হোয়াটমোরের জবাব, ‘পেস বিভাগে উন্নতি করতে না পারলে এই কাজ খুবই কঠিন। আবু জায়েদ ভাল প্রতিভা; কিন্তু এবাদত হোসেন খুব বেশি শর্ট বল করে ফেলছে। সে সঙ্গে দলের সিনিয়র ক্রিকেটারদেরও উদাহরণ হয়ে উঠতে হবে। ভাল ইনিংস খেলে জুনিয়রদের অনুপ্রাণিত করতে হবে। উইকেটে থিতু হয়ে গেলে বড় ইনিংস গড়ার চেষ্টা করতে হবে। উইকেট ছুঁড়ে দিয়ে আসলে স্বপ্নপূরণ হবে না।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট