চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

১৭ নভেম্বর, ২০১৯ | ১:৪০ পূর্বাহ্ন

স্পোর্টস ডেস্ক

পেসারদের প্রশংসায় উচ্ছ্বসিত বিরাট কোহলি

আকর্ষণীয় হবে ইডেন টেস্ট

বাংলাদেশকে প্রথম টেস্টে ইনিংস ও ১৩০ রানে হারানোর পর পেসারদের প্রশংসায় পঞ্চমুখ ভারত অধিনায়ক বিরাট কোহলি। বর্তমান দলের পেস কম্বিনেশন যে কোনও অধিনায়কের কাছে স্বপ্নের বলে চিহ্নিত করেছেন তিনি। বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে মোহাম্মদ সামি নিয়েছেন চার উইকেট। উমেশ যাদব ও ইশান্ত শর্মা মিলিত ভাবে নিয়েছেন তিন উইকেট। বাংলাদেশের প্রথম ইনিংসেও সফলতম বোলার ছিলেন সামি। তিনি নিয়েছিলেন তিন উইকেট। ইশান্ত ও উমেশ নিয়েছিলেন দুটো করে উইকেট। এই টেস্টে ভারতীয় পেসাররা মোট ১৪ উইকেট নিয়েছেন।

জয়ের পর পুরস্কার বিতরণের অনুষ্ঠানে এসে কোহালি বলেন, ‘এটা যে কোনও ক্যাপ্টেনের কাছে স্বপ্নের বোলিং কম্বিনেশন। যে কোনও ওভারে ক্যাচ আসবে বলে ফিল্ডাররা তৈরি থাকছে। এই পেসাররা নিজেদের সেরা ছন্দে রয়েছে। ওরা যখন বল করে তখন সব পিচকেই মনে হয় ভাল পিচ। যশপ্রিত বুমরা এই দলে নেই, তা সত্ত্বেও এটা স্বপ্নের বোলিং আক্রমণ। যে কোনও দলের ক্ষেত্রেই এমন বোলাররা থাকা দারুণ ব্যাপার।’ এই জয়ের সঙ্গে অধিনায়ক হিসেবে ৩২ টেস্টে জিতলেন কোহলি। স্পর্শ করলেন এলান বর্ডারের রেকর্ড। তিনি অবশ্য পরিসংখ্যানে গুরুত্ব দিতে রাজি নন। কোহালির কথায়, ‘ভারতীয় ক্রিকেটকে উপরে নিয়ে যাওয়াতেই আমাদের ফোকাস। সেটাই মোটিভেশন। নম্বর নিয়ে তাই আমাদের আগ্রহ নেই।’ ইডেনে ২২ নভেম্বর থেকে গোলাপি বলে দিন-রাতের টেস্ট। কোহালি সেই প্রসঙ্গে বলেছেন, ‘আকর্ষণীয় টেস্ট হবে। পুরনো বলে খুব একটা সুইং হয় না। ফলে এটা বোলারদের চ্যালেঞ্জ জানাবে। ভারতের হয়ে গোলাপি বলে প্রথমবার খেলব আমরা, এর জন্য খুশি।’

বাংলাদেশের বিপক্ষে ইনিংস ব্যবধানের জয় দিয়ে একটি রেকর্ডে দেশের কিংবদন্তি অধিনায়কদের পেছনেই ফেলে দিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। টেস্টে কোহলির অধীনে এটি ছিল ভারতের দশম ইনিংস ব্যবধানে জয়। আর এই জয়েই কিংবদন্তি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলে দিয়েছেন কোহলি। ধোনির অধীনে ভারত ইনিংস ব্যবধানে জিতেছে ৯টি ম্যাচ। ভারতীয় অধিনায়কদের মধ্যে এই তালিকায় তৃতীয় অবস্থানে আছেন মোহাম্মদ আজহারউদ্দিন। তার সময়ে ৮টি টেস্ট ইনিংস ব্যবধানে জিতেছে ভারত। আরেক কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলির অধীনে ভারতের ইনিংস জয় ৭টি। শুধু দেশের কথা বাদ দিলেও সবচেয়ে বেশি ইনিংস জয়ী অধিনায়কদের তালিকায় সপ্তম অবস্থানে কোহলি। ক্রিকেটের এই বড় ফরমেটে প্রতিপক্ষকে সবচেয়ে বেশি ইনিংস পরাজয়ের লজ্জা দেয়ার রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্রায়েম স্মিথের দখলে। তার অধীনে ২২টি টেস্টে ইনিংস ব্যবধানে জিতেছে প্রোটিয়ারা।

The Post Viewed By: 25 People

সম্পর্কিত পোস্ট