চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

১৪ নভেম্বর, ২০১৯ | ১২:৪২ পূর্বাহ্ন

শক্তিশালী ওমানকে রুখে দিতে চায় বাংলাদেশ

কাতার বিশ্বকাপ ফুটবল বাছাই পর্বে এখনও জয় শূন্য বাংলাদেশ। তাই ২০২২ এর বাছাই পর্বে ‘ই’ গ্রুপে পাঁচ দলের মধ্যেও সবার নীচে লাল সবুজরা। এই জয় তাদের পাওয়ার কথা ছিল গত দুই ম্যাচেই; কিন্তু অল্পের জন্য হাতছাড়া ভারত ও কাতারের ম্যাচে। ভারতের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ৮৯ মিনিটের গোল জয় বঞ্চিত বাংলাদেশ। আর ঢাকায় কাতারের বিপক্ষে সাতটি গোল মিস করে শেষ পর্যন্ত ০-২ গোলে হার জামাল ভূঁইয়াদের। তবে ওই দুই ম্যাচের পারফরম্যান্সই আজ আরো আত্মবিশ্বাসী করেছে জেমি ডে বাহিনীকে। যে জন্য আজ তাদের জয়ের টার্গেট ওমানের বিপক্ষেও। স্থানীয় সময় সন্ধ্যা সাতটা এবং বাংলাদেশ সময় রাত নয়টায় ওমানের রাজধানী মাসকাটের সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে শুরু হবে ওমান-বাংলাদেশের ম্যাচ।

ওমানের বিরুদ্ধে বাংলাদেশের অপ্রত্যাশিত জয়টি আসলে চমকের চেয়েও বড় কিছু হবে। এমন কি ড্র করলেও হবে জয়ের চেয়েও অনেক কিছু। যদিও জয় বা ড্র-কোনোটার প্রত্যাশা নিয়েই মধ্যপ্রাচ্যের দলটির বিরুদ্ধে মাঠে নামতে পারছে না বাংলাদেশ। মূলমন্ত্র একটাই-মাঠে সাম্প্রতিক পারফরম্যান্স এবং আত্মবিশ্বাস। শক্তিতে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে ওমান।

ফিফা র‌্যাংকিং দিয়ে পার্থক্য বুঝালে ব্যবধান ১০০। বাংলাদেশ ১৮৪ নম্বরে, ওমানে ৮৪। এই ব্যবধান ঠেলে ওমানের কাছ থেকে পয়েন্ট আদায় করা পাহাড় ঠেলে জায়গা খালি করার মতোই অবস্থা অনেকটা। কিন্তু ওই যে, ফুটবলে অনেক কিছু হতে পারে! আর অনেক কিছুর মধ্যে অনেক সময় বিশাল হয়ে দাঁড়ায় ‘চমক’ আর ‘অঘটন’। ওমান-বাংলাদেশের কন্ডিশনে তেমন পার্থক্য নেই। তারপরও সেখানকার আলো-বাতাসের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে দিন দশেক আগেই যাওয়া।

The Post Viewed By: 35 People

সম্পর্কিত পোস্ট