চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আয়ারল্যান্ডকে হারিয়ে ফাইনালে উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক

১২ মে, ২০১৯ | ২:৩৫ পূর্বাহ্ণ

আয়ারল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের প্রথম দল হিসেবে ফাইনালে উঠল ওয়েস্ট ইন্ডিজ। গতকাল প্রথমে ব্যাট করে এন্ডি বালবির্নির সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৩২৭ রান তুলেছে আয়ারল্যান্ড। জবাবে সুনিল এমব্রিসের শতকে ১৩ বল হাতে রেখেই ৫ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। আগামীকাল বাংলাদেশের বিপক্ষে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে উইন্ডিজ। ওই ম্যাচ টাইগাররা জিতলেই ফাইনালে উঠবে এবং নিজেদের শেষ ম্যাচে মাঠে

নামার আগেই আয়ারল্যান্ডের বিদায় নিশ্চিত হয়ে যাবে। তবে হারলে আগামী ১৫ মে আয়াল্যান্ড ও বাংলাদেশের মধ্যে লিগের শেষ ম্যাচে জয়ী দল ফাইনালে খেলবে। তিন ম্যাচে দুই জয় ও এক পরাজয়ে বোনাসসহ ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে উইন্ডিজ। দুই ম্যাচে এক জয় ও এক ড্রয়ে (পরিত্যক্ত) দ্বিতীয় স্থানে নেমে গেছে ৬ পয়েন্ট থাকা বাংলাদেশ। অন্যদিকে একমাত্র ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে আয়ারল্যান্ড।
গতকাল ৩২৮ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে সাই হোপ ও সুনিল এমব্রিসের ৮৪ রানের জুটিতে ভাল সূচনা পায় উইন্ডিজ। রানকিনের শিকায় হয়ে ফেরার আগে ৩০ রান করেন হোপ। এরপর ১৭ রান করে ড্যারেন ব্র্যাভো ফিরে গেলে রোস্টন চেজকে নিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন এমব্রিস। দলীয় ২৪০ রানে জস লিটলের শিকার হয়ে চেজ ব্যক্তিগত ৪৬ রানে ফিরে যান চেজ। এরপর বেশিক্ষণ স্থায়ী হননি এমিব্রসও। তবে ক্যারিবীয় ২৫২ রানে রানকিনের দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে ১২৬ বলে ১৯টি চার ও ১টি ছক্কায় ১৪৮ রানের বিধ্বংসী ইনিংস খেলে দলকে জয়ের পথেই রেখে যান এমব্রিস। এরপর পঞ্চম উইকেট জুটিতে জনাথন কার্টার ও জেসন হোল্ডার দুর্দান্ত জুটি গড়েন। জয় থেকে মাত্র ১ রান দূরে থাকেন দলপতি হোল্ডার ৩৬ রানে বিদায় নিলেও দলকে জয় এনে দিয়ে মাঠ ছাড়েন কার্টার। ২৭ বলে ৪৩ রানে অপরাজিত ছিলেন তিনি। আয়ার‌্যান্ডের বিপক্ষে রানকিন ৩টি উইকেট নেন।
এর আগে ডাবলিনে গুরুত্বপূর্ণ এই ম্যাচে টস জিতে আইরিশ দলপতি উইলিয়াম পোর্টারফিল্ড প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন তিনি। শুরুটা অবশ্য তেমন ভালো ছিল না। ১৯ রানের মাথায় ওপেনার জেমস ম্যাককলাম ফিরেন শেলডন কট্রেলের (৫) শিকার হয়ে। তবে দ্বিতীয় উইকেটেই দলকে শক্ত ভিত গড়ে দেন পল স্টার্লিং আর বালবির্নি। এই উইকেটে তারা যোগ করেন ১৪৫ রান। ৭৭ রান করা স্টার্লিংকে ফিরিয়ে এই জুটিটি ভাঙেন শেনন গ্যাব্রিয়েল। পরের ওভারে এসে উইলিয়াম পোর্টারফিল্ডকেও (৩) সাজঘরের পথ দেখান এই পেসার। এদিকে একটা প্রান্ত ধরে দলকে এগিয়ে নিতে থাকেন বালবির্নি। চতুর্থ উইকেটে কেভিন ও’ব্রায়েনের সঙ্গে ৮৪ রানের জুটি গড়ার পথে ডানহাতি এই ব্যাটসম্যান তুলে নেন দুর্দান্ত এক সেঞ্চুরি। ১২৪ বলে ১১ বাউন্ডারি আর ৪ ছক্কায় ১৩৫ রান করা এই ব্যাটসম্যানকে শেষপর্যন্ত ফেরান জোনাথান কার্টার।
এরপর কেভিন ও’ব্রায়েনের ৪০ বলে ৬৩ (৩টি করে চার ছক্কায়) আর মার্ক এডায়ারের ১৩ বলে হার না মানা ২৫ রানের ইনিংসে বড় পুঁজি পেয়েছে আয়ারল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে বল হাতে সবচেয়ে সফল শেনন গ্যাব্রিয়েল, ৪৭ রান খরচায় ২টি উইকেট নিয়েছেন এই পেসার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট