চট্টগ্রাম মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯

১০ নভেম্বর, ২০১৯ | ৪:০৭ অপরাহ্ন

স্পোর্টস ডেস্ক

নাগপুরে শেষ ম্যাচ মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ

তিন ম্যাচের সিরিজের শেষ ম্যাচ ফাইনালের রুপ নিয়েছে। এই অবস্থায় সিরিজের শেষ ম্যাচে নাগপুরে নামতে চলেছে দুই দল। যে জিতবে সিরিজ তার। আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শেষ ম্যাচে মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ। এই ম্যাচের লড়াই কোনও অংশে কোনও ফাইনালের থেকে কম হাড্ডাহাড্ডি লড়াইয়ের নয়। সামনে টি২০ বিশ্বকাপ আর সেই লক্ষ্যেই নিজেদের প্রমাণ করার তাগিদ রয়েছে গোটা দলের।

ভারতের মাটিতে কখনো সিরিজ জেতেনি বাংলাদেশ।তার ওপর ভারতকে তাদেরই মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হারাতে পারেনি সফরকারী কোন দল। প্রথম ম্যাচ জিতে নতুন আরেকটি ইতিহাস গড়ার লক্ষ্যে বাংলাদেশ যে কোন মূল্যেই সিরিজ জিততে চাইবে। বাংলাদেশও সুযোগটা হেলায় হারাতে চাইবে না। যে কোন মূল্যে দিল্লির স্মৃতি নাগপুরে ফিরিয়ে আনতে চাইবে বাংলাদেশ। বাংলাদেশের কোচ রাসেল ডোমিঙ্গোর কথাতেই তা স্পষ্ট।

শনিবার ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘সফরের আগের সপ্তাহগুলো কঠিন ছিল, কিন্তু খেলোয়াড়দের কৃতিত্ব প্রাপ্য। গত ১০ দিনে ছেলেরা অসাধারণ প্রাণশক্তি ও ইচ্ছাশক্তি দেখিয়েছে। ওরা নতুন কিছু চেষ্টা করতে উন্মুখ। দুই সপ্তাহ আগে কেউই বিশ্বাস করতে চাইতো না, নাগপুরে ১-১ সমতা নিয়ে মাঠে নামার সুযোগ আসবে। যেখানে আছি সেখানে থেকে আমরা খুব খুশি। রবিবার আমাদের জন্য দারুণ একটা সুযোগ। আশা করি আমরা সুযোগটা কাজে লাগানোর সর্বোচ্চ চেষ্টা করতে পারবো।’

প্রথম ম্যাচ বাংলাদেশ দিল্লিতে জিতে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচ রাজকোটে জিতে নেয় ভারত। যার ফলে তিন ম্যাচের সিরিজ আপাতত দাঁড়িয়ে রয়েছে ১-১-এ। এই অবস্থায় সিরিজের শেষ ম্যাচে নাগপুরে নামতে চলেছে দুই দল। যে জিতবে সিরিজ তাঁর। বোঝাই যাচ্ছে এই ম্যাচের লড়াই কোনও অংশে কোনও ফাইনালের থেকে কম হাড্ডাহাড্ডি লড়াইয়ের নয়। সামনে টি২০ বিশ্বকাপ আর সেই লক্ষ্যেই নিজেদের প্রমাণ করার তাগিদ রয়েছে গোটা দলের। বিরাট কোহলি বিশ্রামে থাকায় রোহিত শর্মার হাতে রয়েছে ভারতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব। দ্বিতীয় ম্যাচে সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ১৫৪ রানের লক্ষ্যে নেমে তিনি ৪৩ বলে ৮৫ রানের ইনিংস খেলে দিয়েছিলেন।  

রোহিত শর্মা ফর্মে ফেরায় স্বস্তি ফিরেছে ভারতীয় ব্যাটিংয়েও। অন্যদিকে বাংলাদেশ দলে নেই একাধিক অভিজ্ঞ ক্রিকেটার ও ম্যাচ উইনার। তার মধ্যে শাকিব আল হাসান ও তামিম ইকবালের নাম উল্লেখযোগ্য। শাকিব আপাতত ক্রিকেট থেকে নির্বাসিত। তামিম তাঁর দ্বিতীয় সন্তানের জন্মের জন্য ক্রিকেট থেকে ছুটি নিয়েছেন। মনে করা হয়েছিল এই দু’জনের অবর্তমানে দূর্বল হয়ে পড়বে বাংলাদেশ দল। কিন্তু প্রথম ম্যাচে যে দাপট দেখিয়েছে বাংলাদেশ তাতে তাদের হালকাভাবে নেওয়ার কোনও জায়গা নেই রোহিতদের সামনে। 

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 77 People

সম্পর্কিত পোস্ট