চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৯ নভেম্বর, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ন

স্পোর্টস ডেস্ক

‘ম্যাচ জিততেই মাঠে নামব’

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে মাঠের বাইরে। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ভারত সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তামিম ইকবালও। সবাইকে অবাক করে বিসিবি অথিনায়ক হিসাবে বেছে নিয়েছে মুমিনুল হককে। কক্সবাজারের এ ২৮ বছর বয়সী ছোটখাটো গড়নের বাঁহাতি উইলোবাজের কাঁধেই বর্তেছে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের নেতৃত্ব। বয়সে কম। অভিজ্ঞতায়ও পিছিয়ে। তবে পারফরমার হিসেবে মোটেই পিছিয়ে নেই মুুমিনুল হক। এখনো টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে ব্যাটিং গড় ৪১. ৪৭ তার। টেস্ট পরিসংখ্যানটাও বেশ, ৩৬ টেস্টে রান ২৬২৩। ৮টি শতক আর ১৩ অর্ধশতক ক্যারিয়ার যথেষ্ট ঝলমলে। ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে একটি মিডিয়ায় নিজের অধিনায়কত্ব সহ সিরিজে লক্ষ্য নিয়ে অনেক কথাই বলেন মুমিনুল, তারই চুম্বক অংশ..
প্রশ্ন: কখনো ভেবেছিলেন এত শীঘ্রই টেস্ট অধিনায়ক হয়ে যাবেন?
মুমিনুল : না, না। আমি কখনো ভাবিনি। কোন সময়ই না। এক মুহূর্তের জন্যও মাথায় আসেনি ক্যাপ্টেন হবো।
প্রশ্ন: অধিনায়ক হচ্ছেন, কখন কিভাবে শুনলেন, জানলেন?
মুমিনুল : কোচ বলেছেন, ম্যানেজমেন্ট থেকে ফোন দেয়া হয়েছিল। কোচ বললেন, আমরা তোমাকে ক্যাপ্টেন হিসেবে মনোনীত করতে চাচ্ছি, তোমার কি মত? আমি বললাম ঠিক আছে।
প্রশ্ন: দল পরিচালনার প্রথম পদক্ষেপেই ভারতের মত বিশ্বসেরা দল। যাদের আছে এক ঝাঁক বিশ্বমানের পারফরমার। কিভাবে দেখছেন?
মুমিনুল : আমার ক্যারিয়ারের প্রথম ক্যাপ্টেন্সিটা অনেক ‘স্ট্রং’ দলের সাথে হচ্ছে। যারা বলা যায় বিশ্বের এক নম্বর দল। বেশ কজন বিশ্বমানের পারফরমার আছেন সেই দলে। তবে আমি ব্যক্তিগতভাবে খুশি। কারণ এই সিরিজে আমি অনেক কিছুই দেখবো, জানবো। নতুন নতুন পরিস্থিতির উদ্ভব হবে, তা মোকাবিলাও করতে হবে। সব মিলে অনেক কিছু শেখা ও নতুন নতুন অভিজ্ঞতা সঞ্চয়ের একটা বড় সুযোগ ও ক্ষেত্র তৈরি হবে।
প্রশ্ন: টেস্ট সিরিজ নিয়ে আপনার ভাবনা।
মুুমিনুল : আমি সব সময় ভালো ও পজিটিভ চিন্তা করতে চাই। করতে ভালবাসি। করিও। আমি ভারতের মত শক্তিশালী ও কঠিন প্রতিপক্ষর বিপক্ষে তাদের মাটিতে খেলতে নামার আগেও সেভাবেই চিন্তা করতে চাই। কোনোরকম নেতিবাচক চিন্তা আমার মাথায় নাই। আমি ড্র’র জন্য যেতে চাইনা। তিন দিন না চার দিন খেলার জন্যও মাঠে নামবো না। আমি যখন মাঠে নামবো, জেতার জন্যই মাঠে নামবো।
প্রশ্ন : সাকিব আল হাসানকে কতটা মিস করবেন?
মুমিনুল : অবশ্যই মিস করবো। সাকিব ভাইকে ১০০ % মিস করবো। সাকিব ভাই আর তামিম ভাই দুইজনেরই খুব অভাব ফিল করবো। দলের শক্তি কমে যাওয়াই শুধু নয়, সাকিব ভাই না থাকায় সবচেয়ে বড় সমস্যা হয় দল সাজাতে। টিম কম্বিননেশনে খুব প্রবলেম হয়। আর সাকিব ভাই থাকলে দল সাজানো খুব সহজ হয়। কারন একজন পারফরমার দিয়ে সাকিব ভাইয়ের জায়গা পূরণ করা সম্ভব হয় না। দুজন লাগে।
প্রশ্ন : সবাই বলেন, ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’র পাশাপাশি ভারতীয় মিডিয়াকে সামলানোও বড় চ্যালেঞ্জ। কিভাবে সামলাবেন?
মুুমিনুল : আমি সেটা জানি। আমার পূর্ব ধারণা আছে। আমার মনে হয় আমি পুরোপুুরি প্রস্তুত। ভারতীয় মিডিয়াকে কিভাবে সামলানো যায়, সেজন্য নিজেকে তৈরী করে ফেলেছি।

The Post Viewed By: 39 People

সম্পর্কিত পোস্ট