চট্টগ্রাম বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

৭ নভেম্বর, ২০১৯ | ১:০৬ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ রিয়াদ...

‘আঁচ করতে পারছি, ভারত জিততে মরিয়া’

র‌্যাংকিংয়ে পাঁচে থাকা ভারতকে তাদেরই মাঠে নয়ে থাকা বাংলাদেশ হারিয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের বিপক্ষে পেয়েছে প্রথম জয়।

আন্তর্জাতিক ক্রিকেটেও ভারতের মাটিতে ভারতের বিপক্ষে প্রথম জয় বাংলাদেশের। এবার ভারতে প্রথম সিরিজ জয়ের সুযোগ মাহমুদউল্লাহদের সামনে। বাংলাদেশ দল সেভাবেই প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন মাহমুদউল্লাহ। গতকাল সৌরাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে অনুশীলন শেষে তিনি বলেন, ‘প্রথম ম্যাচে জয় আমাদের আত্মবিশ্বাস দেবে। সবাই অনুশীলনে সেরাটা দিয়েছে। আমরা দলগতভাবে ভালো খেলার চেষ্টা করবো।

ভারতও আক্রমণাত্মক ক্রিকেট খেলে জিততে মরিয়া হয়ে আছে। সেটা আমরাও কিছুটা আঁচ করতে পারছি। আমরাও জিততে মরিয়া। আমাদের জন্য ভারতে সিরিজ জয়ের বড় একটা সুযোগ। ভারতে এটা আমাদের প্রথম পূর্ণাঙ্গ সিরিজ, জিততে পারলে তাই দলের জন্য বড় ব্যপার হবে।’

দ্বিতীয় ম্যাচে জয়ের জন্য কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া, দলের সেরাটা খেলা এবং ফোকাস ঠিক রাখা গুরুত্বপূর্ণ মনে করছেন টি-২০ অধিনায়ক মাহমুদউল্লাহ, ‘একাদশ নিয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি। উইকেট দেখে দলে পরিবর্তন দরকার মনে হলে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে।’ এছাড়া জয়ী দলের সমন্বয় রাখার চেষ্টা থাকবে বলে উল্লেখ করেন তিনি, ‘ভারতের মাটিতে প্রথম ম্যাচ জিতলেও দ্বিতীয় ম্যাচ সহজ হবে না। তারা শক্তিশালী দল। সেটা আগের ১১-১২টা সিরিজে তারা প্রমাণ দিয়েছে। এই সিরিজটা আমরা জিতলে সেটা অনেক বড় অর্জন হবে।’ ওয়ানডে-টেস্ট কিংবা টি-টোয়েন্টি ম্যাচে বড় দলের বিপক্ষে জিততে হলে ব্যাটিং-বোলিং এবং ফিল্ডিং তিন বিভাগেই ভালো খেলতে হয়। বাংলাদেশ দল ফিল্ডিংয়ে বাড়তি মনোযোগ দিচ্ছে বলে জানান মাহমুদউল্লাহ। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে বাংলাদেশের ফিল্ডিং প্রশংসিত হয়েছে। বেশ ক’টা রান বাঁচিয়েছেন ফিল্ডাররা। মাহমুদউল্লাহ বলেন, ‘আমরা ফিল্ডিংয়ে বেশি গুরুত্ব দিচ্ছি। রায়ান কুক চেষ্টা করছেন আমরা যেন ফিল্ডিংয়ে সেরা দল হতে পারি।

সেজন্য দলের সবাই কষ্ট করছে।’ অধিনায়ক হিসেবে মাহমুদউল্লাহ তার লক্ষ্যের কথা উল্লেখ করে বলেন, ‘দলের পারফরম্যান্স যেন আদায় করে নিতে পারি এবং সবাই যেন একশ’ ভাগ দিতে পারে সেই চেষ্টা করছি। দলের মধ্যে ছোট-বড় বলে কিছু নেই। জাতীয় দলে খেলার সুযোগ সবার জন্যই বড় ব্যাপার।’ এছাড়া তরুণ আফিফ হোসেন, নাঈম শেখ এবং আমিনুল ইসলাম দলে খেলার যোগ্যতা প্রমাণ করেছেন বলে জানান মাহমুদউল্লাহ। লম্বা সময় তাদের সুযোগ দেওয়ার পক্ষে দলের অধিনায়ক।

The Post Viewed By: 17 People

সম্পর্কিত পোস্ট