চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘মুশফিক ভাই তো আসে না’

স্পোর্টস ডেস্ক

২৪ অক্টোবর, ২০১৯ | ১:৪৫ পূর্বাহ্ণ

মাঠে কোনো খেলা নেই অথচ প্যাড আপ করে তিনি ঘণ্টার পর ঘণ্টা নেটে অনুশীলন করছেন। কোনো সিরিজ বা টুর্নামেন্ট থাকলে তো কথাই নেই। অনুশীলনের বাইরেও ঘণ্টার পর ঘণ্টা চলে তার ঘাম ঝরান নিবিড় অনুশীলন। যাতে মিশে থাকে দেশকে দু’হাত ভরে দেওয়ার দৃঢ় প্রত্যয়। তার অনুশীলনে এদেশের ক্রিকেটের অপার সম্ভাবনা দেখেন এদেশের ক্রিকেট বোর্ড।

বড় বড় স্বপ্ন দেখার সাহস পান। বুঝতে পারছেন নিশ্চয়ই কার কথা বলছি। হ্যাঁ, ঠিকই ধরেছেন, বাংলাদেশ ক্রিকেটের সব চাইতে নির্ভরশীল ও পরিশ্রমী ব্যাটসম্যান মুশফিকুর রহিমের কথাই বলছি। সেই মুশফিক এখন মাঠে আসছেন না! আগামি মাসে ভারতে মহাগুরুত্বপূর্ণ সফর, পরশু থেকে সেই সফরের কন্ডিশন ক্যাম্প কিন্তু মুশফিক কই? নেটে ব্যাট হাতে সপাত সপাত শব্দে যার শের-ই-বাংলায় প্রকম্প সৃষ্টি করার কথা সেই মানুষটি হঠাত করে কোথায় গেল? যার আগমনে হোম ক্রিকেটের মাঠ, নেট, পিচ পূর্ণতা পায় তিনি কোথায়? ওরা জড়, বলে কাউকে ডেকে হয়ত প্রশ্নটি করতে পারছে না।

তাই ওদের হয়েই হয়ত সেই দায়িত্বটি নিয়ে নিলেন শের-ই-বাংলার, গ্রাউন্ডকর্মী নাসির। পেশাগত কারণে এখানকার ঘাস, মাটি, পিচের সাথেই তার দিন, মাস, বছর কাটে। ফলে তাদের সাথে আত্মিক এক সম্পর্কে আটকে গেছেন। সেই সম্পর্কের টানেই জানতে চাইলেন, ‘ভাই, মুশফিক ভাই কই? পিচ বানাইছি, নেট লাগাইছি, উনি তো আসে না!’ ক্রিকেটারদের দাবি-দাওয়ার কথা তাকে জানানো হলে নাসির খুব কষ্ট পান। তার সদা হাস্যোজ্জ্বল মুখ থেকে মুহূর্তেই হাসি উবে যায়। যাওয়ার আগে বিরক্তি ভরা কণ্ঠে বলে যান, ‘কবে যে এইসব শেষ হইব?’ যেন সময়ের অতীব গুরুত্বপূর্ণ প্রশ্নটিই তিনি করে গেলন। কেনই বা করবেন না, লাল সবুজের ক্রিকেটে যে এখন ক্রান্তিকাল চলছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট