চট্টগ্রাম শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

২২ অক্টোবর, ২০১৯ | ১:১৭ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

আজ দুটি ম্যাচে চেন্নাই-তেরেঙ্গানু বসুন্ধরা কিংস-কেরালা মুখোমুখি

হটাৎ করেই শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব ফুটবল টুর্নামেন্ট থেকে ঢাকা আবাহনী নাম প্রত্যাহার করে নেয়। এতে টুর্নামেন্টটি কিছুটা বিবর্ণতায় রুপ নিতে যাচ্ছিলো। কিন্তু আয়োজক চট্টগ্রাম আবাহনীর কর্মকর্তাদের বিচক্ষনতা এবং অনুরোধের পরিপ্রেক্ষিতে

এতে সুযোগ পেয়ে যায় ভারতের অন্যতম সেরা দল শ্রী গোকুলাম কেরালা এফ সি। আজ টুর্নামেন্টের বি গ্রুপের খেলায় কেরালা এফ সি বাংলাদেশের এ সময়ের সেরা দল বসুন্ধরা কিংস’র বিরুদ্ধে নিজস্ব প্রথম ম্যাচে অংশ নেবে। ম্যাচটি বসুন্ধরা কিংস’র দলের জন্যও প্রথম। ম্যাচটি সন্ধ্যে ৭টায় এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এ ম্যাচের আগে বিকেল ৪টায় একই মাঠে একই গ্রুপের অপর এক ম্যাচে ভারতের অপর দল চেন্নাই সিটি এফসি ও মালয়েশিয়ার তেরেঙ্গানু এফসি মুখোমুখি হবে। এ ম্যাচটিও ঐ দু-দলের কাছে এ টুর্নামেন্টের প্রথম ম্যাচ। এদিকে দেরিতে আমন্ত্রণ এবং দেরিতে ভিসা পাওয়ার কারণে আমন্ত্রিত কেরালা এফ সি দল গতকাল একদিন দেরিতে চট্টগ্রামে এসে পৌঁছায়। এ কারণে ফিকশ্চারেও পরিবর্তন আনা হয়। গতকাল বিকেল ৪টায় ভারতের চেন্নাই সিটি এফসি ও মালয়েশিয়ার তেরেঙ্গানু এফসি এবং ঢাকা আবাহনী বনাম ঢাকা বসুন্ধরা কিংস (সন্ধ্যে ৭টা), দলের মধ্যেকার খেলা থাকলেও সেটা স্থগিত রেখে বডিলি শিফট করে আজ পুননির্ধারিত করা হয়েছে। একই সাথে নতুন দল হিসেবে ঢাকা আবাহনীর পরিবর্তে কেরালা এফ সি দলকে অর্ন্তভুক্ত করা হয়।

এই কেরালা এফ সি সম্পর্কে খুব একটা ধারনা কারো না থাকলেও সামপ্রতিক পারফরমেন্স বুঝে নিতে হবে তাদের শক্তির ধরণ। দলটি সম্প্রতি ভারতের ঐহিহ্যবাহী ডুরান্ড কাপে চ্যাম্পিয়ন হয়েছে। অবিশ^াস্য হলেও সত্য যে, তারা ঐ টুর্নামেন্টের সেমিফাইনালে ভারতের শতবর্ষীয় দু-ক্লাব ইস্টবেঙ্গল এবং ফাইনালে মোহনবাগানকে হারিয়ে শিরোপা জয় করেছে। এ কারনেই দলটিকে সমীহ করছেন বসুন্ধরা কিংস’র কোচ অস্কার ব্রজন। গতকাল চট্টগ্রাম বন্দর স্টেডিয়ামে অনুশীলন করা দলের কোচ বলেছেন, তাদের (কেরালা) ডিফেন্স লাইন খুবই শক্তিশালী। সাধারণত দুই উইং দিয়েই আক্রমণে ওঠার ক্ষেত্রে দলটি বেশ পারদর্শী। অন্যান্য ডিপামেন্টেও খুব একটা পিছিয়ে নেই। কাজেই এ ম্যাচ নিয়ে তিনি বেশ সতর্ক। এরপরও সমস্ত রসদ ঢেলে দিয়েই আজকের ম্যাচটিকে তিনি নিজেদের করে নিতে চাইছেন। তার বিশ^াস, শিষ্যরা তার চিন্তার সাথে বাস্তবের মেলবন্ধন ঘটাতে পারবে। কোস্টারিকার হয়ে এবারের রাশিয়া বিশ্বকাপে খেলা দেনিয়েল কলিন্দ্রেস লেবাননের স্ট্রাইকার জালাল কুদো, কিরগিজস্তানের বখতিয়ার দুইশবেকভের মতো দক্ষ বিদেশি ফুটবলার আছে বলেই এমনটা ভাবতে পারছেন বসুন্ধরা কিংস কোচ।

দেশীয় ফুটবলে প্রথমবার এসেই বি-লিগে চ্যাম্পিয়ন হয বসুন্ধরা কিংস। তার আগে স্বাধীনতা কাপের শিরোপাও তারা বগলদাবা করেছে। অনেকের মতে এবারের শেখ কামাল ক্লাব কাপ ফুটবলেও চমক দেখাবে। চমক মানে যদি হয় শিরোপা, তাহলে আজ প্রথম ম্যাচ থেকেই নিজেদের উজার করে দিতে হবে। দলের বিশ^কাপে খেলা কোস্টারিয়ান কলিনদ্রেজও ভাবছেন ম্যাচটিকে নিজেদের করে নিতে। তবে ম্যাচটা খুব একটা যে সহজ হবেনা সেটাও তিনি মানছেন। তবে তিনি বলেছেন, এবারের দলটি আগের চেয়ে অনেক ব্যালেন্সড এবং আরো বেশি শক্তিশালী। তবে, মুখে কোন কথা নাই। কথার সাথে কাজের মিলের প্রমান খুজতে হলে আজকের ম্যাচ পর্যন্ত সবাইকে অপেক্ষা করতেই হবে।

The Post Viewed By: 118 People

সম্পর্কিত পোস্ট