চট্টগ্রাম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

২১ অক্টোবর, ২০১৯ | ১:৩২ পূর্বাহ্ন

স্পোর্টস ডেস্ক

র‌্যাংকিংয়ে উন্নতি বাংলাদেশের পেছাচ্ছে ভারত

কলকাতার সল্টলেক স্টেডিয়ামে এক লড়াকু বাংলাদেশকে দেখেছে ফুটবল বিশ্ব। নিজেদের থেকে ফিফার র‌্যাংকিংয়ে ৮৩ ধাপ এগিয়ে থাকা ভারতকে তাদের মাঠেই প্রায় হারিয়ে দিয়েছিল জামাল ভূঁইয়ারা। তবে শেষ মুহূর্তে ভারতীয় সেন্টার ব্যাক আদিল খানের করা গোলে শেষ রক্ষা হয় ভারতের। ম্যাচ শেষ হয় ১-১ গোলে অমীমাংসিতভাবেই। নিজেদের থেকে র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা দলের সাথে ড্র করার মাশুল গুণতে হচ্ছে ভারতকে। ফুটবল র‌্যাংকিং সিস্টেম বলছে বাংলাদেশের সাথে ড্র করায় তিন ধাপ পেছাতে হবে সুনীল ছেত্রীদের। বর্তমানে ফিফার র‌্যাংকিংয়ে ভারতের অবস্থান ১০৪ নম্বরে। আর বাংলাদেশের অবস্থান ১৮৭তে।

ফিফার নতুন প্রকাশিত র‌্যাংকিংয়ে ভারত তিন ধাপ পিছিয়ে নেমে যাবে ১০৭ নম্বরে। আর এই ম্যাচের আগে ১৮৭ নম্বরে থাকা বাংলাদেশের র‌্যাংকিংয়ে উন্নতি হয়ে উঠে আসবে ১৮৪ নম্বরে। আগামী ২৪ অক্টোবর নতুন র‌্যাংকিং প্রকাশ করবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। কলকাতায় যুবা ভারতী স্টেডিয়ামে ৪২ মিনিটে সাদ উদ্দিনের গোলে ম্যাচের ৮৮ মিনিট পর্যন্ত লিড ধরে রাখে বাংলাদেশ। তবে ম্যাচের একদম অন্তিম মুহূর্তে আদিল খান গোল করে ভারকে সমতায় ফেরায়। আর কাতার বিশ্বকাপ এবং এশিয়া কাপের বাছাইপর্বে এখন পর্যন্ত জয় বঞ্চিত দুই দলই। আফগানিস্তান এবং কাতারের বিপক্ষে দুই ম্যাচে হেরেছে বাংলাদেশ আর ভারতের সাথে করেছে ড্র।

অন্যদিকে কাতারের বিপক্ষে গোল শুন্য ড্র করেছিল ভারত আর ওমানের বিপক্ষে হেরেছিল সুনীলরা। নিজেদের পরবর্তী ম্যাচে ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ। আগামী ১৪ নভেম্বর ওমানে অনুষ্ঠিত হবে ম্যাচটি। তিন ম্যাচে দুই হার আর এক ড্র’তে এক পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে আছে বাংলাদেশ।

The Post Viewed By: 47 People

সম্পর্কিত পোস্ট