চট্টগ্রাম রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৪ অক্টোবর, ২০১৯ | ২:০২ am

স্পোর্টস ডেস্ক

সল্টলেকে কাল স্বাগতিকদের মুখোমুখি জামাল ভুঁইয়ারা

ভারত থেকে পয়েন্ট নিয়ে ফিরতে চায় বাংলাদেশ

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের তৃতীয় ম্যাচে আগামীকাল ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচ খেলতে শুক্রবার ভারত পৌঁছেছে জিমি ডে’র শিষ্যরা। প্রথমদিন অনুশীলন না করলেও হাইভোল্টেজ ম্যাচকে সামনে রেখে এখন কঠোর অনুশীলনে ব্যস্ত জামাল ভুঁইয়ারা। কলকাতার বিখ্যাত সল্টলেক স্টেডিয়ামের ২ নং ট্রেনিং গ্রাউন্ডে অনুশীলন করছে বাংলাদেশ দল। শারীরিক কসরত, ক্রসিং, ফিনিশিং পাস, সেট পিচ, গোল কিপিং, কন্ট্রোলিং, গেম সিচুয়েশন ট্রেনিং করছেন তারা। দলের সবাই ফিট আছেন বলে আছেন। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১-০ ব্যবধানে হার মেনেছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠে কাতারের বিপক্ষে ভালো খেলেও হার মানে ২-০ গোলে। কাল সল্টলেকে তৃতীয় ম্যাচে ভারতের মুখোমুখি হবে। ১৯৮৫ সালের পর এই প্রথম সল্টলেকে ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলবে লাল-সবুজের জার্সিধারীরা।

কাতারের বিরুদ্ধে হারের পরও ভালো খেলার আত্মবিশ্বাস কিন্তু ঠিকই পেয়েছে ফুটবলাররা। কোচ জেমি ডে’তো ভারতকে হুঙ্কারই দিয়ে রাখলেন, বাংলাদেশ সহজে ছাড় দেবে না। দুদলের লড়াইয়ে জয়ের পাল্লা ভারতের দিকেই বেশি। ২৮ বারের লড়াইয়ে ভারত ১৫টিতে এবং বাংলাদেশ জিতেছিল মাত্র ২টিতে। বাকি ১১ ম্যাচ হয়েছে অমীমাংসিত। সেই দুটি ড্র আবার শেষ দুই ম্যাচে। এসব পরিসংখ্যান নিয়ে ভাবছেন না বাংলাদেশ কোচ জেমি, ‘র‌্যাংকিংয়ে কাতার আমাদের চেয়ে ১২৫ ধাপ এগিয়ে। আপনারা দেখেছেন কাতারের বিপক্ষে আমরা কেমন খেলেছি। তাই আমি মনে করি, ভারতের কাছে অতীতে কী হয়েছে, সেটা নিয়ে ভাবছি না। আমরা স্বাভাবিক খেলাটা খেলতে চাই।’ বিশ্বকাপ বাছাইয়ে দুই ম্যাচে এখনও পয়েন্ট শূন্য বাংলাদেশ। গত ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরেছিল। ঢাকায় সর্বশেষ কাতারের বিপক্ষেও পয়েন্ট পাওয়ার মতো পারফরম্যান্স করেছিলেন জামালরা। এবারও হতাশ হতে হয়েছে। যুব ভারতী ক্রীড়াঙ্গন থেকে পয়েন্ট নিয়ে ফিরতে চান জেমি, ‘আফগানিস্তান ও কাতারের সঙ্গে পারিনি। ভারতের মাটি থেকে পয়েন্ট নিয়ে ফিরতে চাই। ভারতের শক্তি সম্পর্কে সবাই জানে। গত চার-পাঁচ বছরে ভারতের ফুটবল অনেক এগিয়েছে।

তবে তাদের থামানোর সামর্থ্য আছে আমাদের।’ বাংলাদেশের বিপক্ষে ম্যাচের জন্য শনিবার ২৩ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। গত মাসে দোহায় কাতারকে রুখে দিতে রক্ষণভাগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সন্দেশ জিংগান চোটের কারণে ছিটকে গেছেন। গত বুধবার নথইস্ট ইউনাইটেড এফসির বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বাঁ হাঁটুর ইনজুরিতে পড়েন। শুধু বাংলাদেশ ম্যাচে নয়, ছয় মাসের জন্য ছিটকে গেছেন তিনি। তার জায়গায় আনোয়ার জুনিয়রের খেলার সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন ভারতের কোচ ইগর স্টিমাস, ‘সন্দেশ আমাদের আয়রনম্যান। কলকাতা ম্যাচে সে খেলতে পারবে না। আমি নিশ্চিত করে বলতে পারি দুর্দান্তভাবে সে ফিরে আসবে।’

The Post Viewed By: 81 People

সম্পর্কিত পোস্ট