চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২৪ সেপ্টেম্বর, ২০১৯ | ১২:২৬ পিএম

স্পোর্টস ডেস্ক

আজ ট্রফির লড়াইয়ে নামবে বাংলাদেশ-আফগানিস্তান     

টি-টোয়েন্টি সিরিজের শিরোপা লড়াইয়ের ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ছয়টায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি ও গাজী টেলিভিশন।

২০০৭ সালে প্রথমবারের মতো কুড়ি ওভারের ক্রিকেটর কোন টুর্নামেন্টে অংশ নিয়েছিল বাংলাদেশ। এরপর আরও ৮টি টুর্নামেন্ট খেলেছে এই ফরম্যাটে। সবমিলিয়ে দুইবার ফাইনাল খেললেও শিরোপা জেতা হয়নি। মঙ্গলবার আরও একবার সুযোগ সাকিব-মুশফিকদের সামনে।

 আফগানিস্তানের চেয়ে কিছুটা এগিয়ে থেকেই ফাইনালে খেলতে নামছে স্বাগতিকরা! লিগ পর্বে টানা দুই ম্যাচ হেরে কিছুটা কোণঠাসা আফগানিস্তান। অন্যদিকে চট্টগ্রামে আফগান জুজু কাটানোর পাশাপাশি অপরাজিত ছিল সাকিবরা। ওই জয়ে লিগ পর্বের সেরা দল হয়ে তারা ফাইনাল নিশ্চিত করেছে। 

লিগ পর্বের চার ম্যাচের তিনটিতে বাংলাদেশে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে ফাইনাল খেলছে। ফলে মানসিকভাবে কিছুটা হলেও তারা এগিয়ে।

ফাইনালে অবশ্য বাগড়া দিতে পারে বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির শঙ্কা আছে দিনজুড়ে। শেষ পর্যন্ত খেলা না হলে যৌথভাবে বিজয়ী হবে দুই দল, নেই কোনো রিজার্ভ ডে। বৃষ্টি সত্যিই বাগড়া দিলে, সমর্থক-অনুসারীদের জন্য যেমন হবে হতাশার, তেমনি হতাশা থাকবে দুই শিবিরেও। ট্রফি জয়ের আশা করছে যে দুই দলই।

পরিসংখ্যানে অবশ্য আফগানিস্তানই এগিয়ে। এখন পর্যন্ত ছয়বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান। এরমধ্যে চারবার আফগানরা জিতলেও দুইবার জিতেছে বাংলাদেশ। যার শেষটা চট্টগ্রামে জিতেছে স্বাগতিকরা।

তবে বাংলাদেশের জন্য আশীর্বাদ হয়ে আসতে পারে রশিদ খানের ইনজুরি। চট্টগ্রামে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন রশিদ। শেষ পর্যন্ত ভয়ঙ্কর রশিদ না খেললে বাংলাদেশের ব্যাটসম্যানদের সুখবর হয়েই আসবে তা! গত কয়েক বছর ধরে রশিদ খানের স্পিন আক্রমণের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানরা সফল হতে পারছিলেন না। চট্টগ্রামে খুঁড়িয়ে খুঁড়িয়েও মাহমুদউল্লাহ-আফিফের উইকেট তুলে নিয়েছিলেন রশিদ। পুরো সুস্থ অবস্থায় থাকলে হয়তো আফগান জুজু কাটানো সম্ভব হতো না! রশিদ অবশ্য জানিয়েছেন, ১০ ভাগ সুস্থ থাকলেও তিনি দেশের স্বার্থে মাঠে নামবেন। সেই হিসেবে বলাই যায়, রশিদ খানকে নিয়ে হয়তো বোলিং আক্রমণ সাজাবে আফগানরা।

এদিকে লিগ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানকে হারালেও, ফাইনাল নিয়ে সর্তক বাংলাদেশের কোচ রাসেল ডোমিঙ্গো। বাংলাদেশ এখনো নিজেদের সেরাটা খেলতে পারেনি এবং ফাইনালে দল সেরাটা খেলবে বলে আশাবাদী তিনি, ‘টুর্নামেন্টে এখনো আমরা সেরা ক্রিকেট খেলতে পারিনি। আমরা কিছু জায়গায় ভালো করেছি, কিছু জায়গা কম। তাই সেরাটা দেওয়ার জন্য সবাই চেষ্টা করছে। আশা করি ফাইনাল ম্যাচে আমরা নিজেদের সেরাটা দিয়ে ম্যাচটি জিততে পারবো।’

চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তানের হার ও জিম্বাবুয়ের বিপক্ষে এই দুই হার মিলে কিছুটা মনোবল ভেঙেছে আফগানদের। তবে আফগান অধিনায়ক এমনটাই মনে করছেন না। তিনি মনে করেন নতুন ম্যাচে নতুন উদ্যোমে মাঠে নামবে আফগানরা। ভাল খেলার প্রত্যাশা তাঁর।

পূর্বকোণ/পলাশ

The Post Viewed By: 82 People

সম্পর্কিত পোস্ট