চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বাংলাদেশ আজ আফগানিস্তানকে হারিয়ে আত্মবিশ্বাসী হতে চায়

স্পোর্টস ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০১৯ | ৩:১২ পূর্বাহ্ণ

নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে ইতোমধ্যে ত্রিদেশীয় টি-২০ সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক বাংলাদেশ। ফলে লিগ পর্বের এক ম্যাচ বাকি থাকতেই ফাইনালের টিকিট পায় টাইগাররা। ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী আফগানিস্তান। এমনকি লিগ পর্বের শেষ ম্যাচেও আজ টাইগারদের প্রতিপক্ষ আফগানরা। তাই ফাইনালের আগে আফগানিস্তানকে হারিয়ে আরো আত্মবিশ্বাসী হয়ে উঠতে বদ্ধপরিকর বাংলাদেশ। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আগামীকাল সন্ধ্যা ৬টা ৩০মিনিটে লিগ পর্বের ষষ্ঠ ও শেষ ম্যাচে লড়বে বাংলাদেশ-আফগানিস্তান। বিটিভির সাথে জিটিভিও ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

জিম্বাবুয়ের বিপক্ষে জয় দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছিলো বাংলাদেশ। কিন্তু নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের কাছে লজ্জার হারের স্বাদ পেতে হয় টাইগারদের। ২৫ রানে ম্যাচ হারে বাংলাদেশ। অর্থাৎ লিগে প্রথম পর্বে একটি করে ম্যাচে জয় ও হারের স্বাদ নেয় সাকিবের দল। ফিরতি পর্বে আবারো জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। কারণ ৩ ম্যাচে ২টি জয়ে ৪ পয়েন্ট অর্জন করে বাংলাদেশ। প্রথম দু’ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট ছিলো আফগানিস্তানেরও। আর ৩ ম্যাচে সবগুলোতে কোন পয়েন্ট ছাড়াই সিরিজ থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় জিম্বাবুয়ের। ফিরতি পর্বে বাংলাদেশের কাছে হেরে টুর্নামেন্ট থেকে নিজেদের বিদায় নিশ্চিত করে জিম্বাবুয়ে। আফগানিস্তানকে নিয়ে ফাইনালে উঠে বাংলাদেশ।

ফাইনালের আগে ফিরতি পর্বেও আফগানিস্তানের বিপক্ষে খেলতে হবে বাংলাদেশকে। শিরোপা লড়াইয়ে নামার আগে আফগানদের বিষয়ে আরও ধারণা পাবার সুযোগ পেল টাইগাররা। তবে এ ম্যাচ জিতে ফাইনালের আগে আত্মবিশ্বাসী হবার সুযোগ রয়েছে বাংলাদেশের। তাই ফাইনালের আগে লিগ পর্বে আফগানিস্তানকে হারাতে মরিয়া বাংলাদেশ। জয়ের লক্ষ্যের সাথে লিগ পর্বের শেষ ম্যাচে নিজেদের রিজার্ভ বেঞ্চ ঝালাই করে নিতে পারে বাংলাদেশ। ইতোমধ্যে ইনজুরিতে পড়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে অভিষেক হওয়া স্পিনার আমিনুল ইসলাম। তাই আফগানিস্তানের বিপক্ষে অনিশ্চিত তিনি।

আমিনুলের ব্যাপারে বাংলাদেশের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘এইচপি দলে খেলার সময় ব্যাথা পেয়েছিলো আমিনুল। একই স্থানে পুনরায় ব্যাথা পাওয়ায় সমস্যা সৃষ্টি হয়েছে। পরের ম্যাচে তার খেলার বিষয়টি ফিজিও ভালো বলতে পারবে’। বাংলাদেশের মত ফাইনালের আগে জয় পেতে মুখিয়ে থাকবে আফগানিস্তানও। কারণ টি-২০ ইতিহাসে টানা ১২ ম্যাচ জিতে বিশ্বরেকর্ডের মালিক এখন তারা। তাই এই বিশ্বরেকর্ডের পথটা আরও লম্বা করতে চাইবে আফগানরা। আফগানিস্তানের বিপক্ষে টি-২০তে বাংলাদেশের সাফল্য মোটেও ভালো নয়। পাঁচবারের দেখায় তিনবারই হার টাইগারদের। গত বছর জুনে তিন ম্যাচের টি-২০ সিরিজে আফগানদের কাছে হোয়াইটওয়াশ হয়েছিলো বাংলাদেশ। বাংলাদেশ কি পারবে সেই ধারা থেকে নিজেদের বের করে আনতে?

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট