চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শেষটা জয়ে রঙিন মাসাকাদজার

স্পোর্টস ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০১৯ | ৩:১১ পূর্বাহ্ণ

হ্যামিল্টন মাসাকাদজার বিদায়টা রাঙিয়ে দিল জিম্বাবুয়ে। ত্রিদেশীয় সিরিজে টানা তিন ম্যাচে হারের পর অবশেষে দুরন্ত জয় পেল আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া জিম্বাবুয়ে। বিদায়ী ম্যাচে অধিনায়ক মাসাকাদজার ৪২ বলে ৫ ছয় ও ৪টি চারের ৭১ রানের ম্যাচসেরা ইনিংসে আফগানিস্তানকে ৭ উইকেটে হারাল তারা। পুরো সিরিজে ফর্ম নিয়ে ধুঁকতে থাকা মাসাকাদজা নিজের বিদায়ী ম্যাচেই সেরা ব্যাটিং উপহার দিলেন। আর তাতেই কুপোকাত টি-টোয়েন্টিতে টানা ১২ ম্যাচ জেতার রেকর্ড গড়া আফগানিস্তান।

আফগানিস্তান তখনও ডিভিশন ফাইভ খেলেনি, আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়ে গিয়েছিল মাসাকাদজার। মাসাকাদজা এরপর ক্রিকেট থেকে বিরতি নিয়ে পড়াশুনা শেষ করেছেন, জিম্বাবুয়ে টেস্ট ক্রিকেট থেকে স্বেচ্ছা নির্বাসনে গিয়ে ফিরে এসেছে আবার। সর্বশেষ তাদের পূর্ণ সদস্যপদ স্থগিত করেছে আইসিসি। এরই মাঝে দৃশ্যপটে এসেছে আফগানিস্তান, ক্রিকেটের অন্যতম উঠতি শক্তি তারা। সেই আফগানিস্তানের বিপক্ষে এর আগে ৮টি টি- টোয়েন্টি খেলে একটিতেও জিততে পারেনি জিম্বাবুয়ে। মাসাকাদজা বিদায়ী ম্যাচে দেখে গেলেন সেই আফগানিস্তানের বিপক্ষে জয়। ১৮ বছরের ক্যারিয়ারের শেষটা হলো তার রূপকথার মতোই। ক্রিস এমপোফুর ৪ উইকেটের পর মাসাকাদজা ও চাকাভার ব্যাটিংয়ে আফগানিস্তানের ১৫৫ রানের লক্ষ্য পেরিয়ে গিয়ে ত্রিদেশীয় সিরিজের সান্ত¡নার জয়টা পেয়েছে জিম্বাবুয়ে।

আফগানিস্তানের ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত হয়ে গেছে আগেই। একই সঙ্গে সিরিজ থেকে ছিটকে যাওয়া নিশ্চিত হয়েছে জিম্বাবুয়ের। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ম্যাচটি তাই ‘নিয়মরক্ষা’। গতকাল শুক্রবার ওই ম্যাচে ব্যাট হাতে আফগানিস্তান দারুণ শুরু পেলেও তা ধরে রাখতে পারেনি। ৯ ওভারেই রান ৮০ ছাড়িয়েছে। উইকেট পড়েনি একটিও। তাতে বিশাল সংগ্রহের ইঙ্গিতই দিয়েছিল আফগানিস্তান। কিন্তু দুর্দান্ত শুরুর শেষটা ভালো হয়নি। জিম্বাবুয়ের ঘুরে দাঁড়ানো পারফরম্যান্সে নির্ধারিত ২০ ওভারে আফগানরা ৮ উইকেটে করেছে ১৫৫ রান।

টস জিতে ব্যাটিংয়ে নেমে দুই আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও হযরতউল্লাহ জাজাই জিম্বাবুয়ের বোলারদের ওপর তা-ব চালিয়েছেন। চার-ছক্কার ফুলঝুড়িতে ৯.৩ ওভারে তারা যোগ করেন ৮৩ রান। জাজাইয়ের বিদায়ে আফগানরা হারায় প্রথম উইকেট। ২৪ বলে ৩ চার ও ২ ছক্কায় এই ওপেনার খেলে যান ৩১ রানের ইনিংস। আরেক ওপেনার রহমানউল্লাহর তা-ব অবশ্য থামেনি। টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি পূরণ করে খেলেন ৬১ রানের ঝড়ো ইনিংস। মাত্র তৃতীয় টি- টোয়েন্টি খেলতে নামা এই ব্যাটসম্যান ইনিংসটি সাজান ৪ বাউন্ডারি ও ৪ ছক্কায়। এই ওপেনারের বিদায়ের পর আফগানিস্তানের আর কোনও ব্যাটসম্যান সুবিধা করতে পারেননি। শফিকউল্লাহ (১৬), নাজিবউল্লাহ জাদরান (৫), মোহাম্মদ নবী (৪), গুলবাদিন নাইব (১০) ও আসগর আফগান (০) সবাই ব্যর্থতার মিছিলে যোগ দিলে ১৫৫ রানে শেষ হয় আফগানিস্তানের ইনিংস। রশিদ খান অপরাজিত থাকেন ৯ রানে। জিম্বাবুয়ের সবচেয়ে সফল বোলার ক্রিস্টোফার এমপোফু। এই পেসার ৪ ওভারে ৩০ রান খরচায় পেয়েছেন ৪ উইকেট। ১৮ রান দিয়ে ২ উইকেট পেয়েছেন টিনোটেন্ডা মুতম্বজি।

১৫৬ রানের জবাবে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৪০ রান তুলে ফেলেন জিম্বাবুয়ের দুই ওপেনার ব্রেন্ডন টেইলর ও মাসাকাদাজা। ১৯ রান করে টেইলর ফিরলেও জয়ের ভিত গড়ে দেন জিম্বাবুয়ে অধিনায়ক। দাওলাত জাদরানের বলে আউট হওয়ার আগে ৭২ রান করেন এই ওপেনার। বিদায়ী ম্যাচে তাকে শেষ পর্যন্ত জয় উপহার দেন শেন উইলিয়ামসন। ২১ রানে অপরাজিত থাকেন তিনি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট