চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২০ সেপ্টেম্বর, ২০১৯ | ২:১৫ এএম

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

মাসাকাদজার বিদায়ী ম্যাচে আজ জয় চায় জিম্বাবুয়ে

আজ ত্রিদেশীয় ক্রিকেট সিরিজে আনুষ্ঠানিকতার এক ম্যাচে মুখোমুখি হবে জিম্বাবুয়ে ও আফগানিস্তান। খেলাটি সন্ধ্যে ৬টা ৩০ মিনিটে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে। ম্যাচটিতে যে কোন ফলাফলে কিচ্ছু যায় আসে না ইতিমধ্যে ফাইনালে পা দেয়া আফগানিস্তানের। তেমনটা জিম্বাবুয়ে দলের’ও। তারা টানা ৩ ম্যাচে পরাজিত হয়ে ইতিমধ্যে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে। তবে ভিন্ন এবং অত্যন্ত সঙ্গত এক কারণে ম্যাচটি জিম্বাবুয়ের কাছে

বেশির চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে। আজ জিম্বাবুইয়ানরা ম্যাচটি খেলবেন তাদের দীর্ঘ দিনের সতীর্থ এবং দলধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা’র জন্য। আজকের পর থেকে তিনি আর কখনো ব্যাট হাতে মাঠে নামবেন না। এ কারণে আজ তার বিদায়ী ম্যাচটাকে রাঙিয়ে দিতে চায় অধিনায়কের সতীর্থরা।

২০০১ সালে জাতীয় দলে অভিষিক্ত হন মাসাকাদজা। অভিষেক টেস্টেই সর্বকনিষ্ট ক্রিকেটার হিসেবে বিশ^রেকর্ড গড়ে সেঞ্চুরি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। তখন তার বয়স ছিল ১৭ বছর ২৫৪ দিন। পরে সেটা ভাঙ্গেন শ্রীলংকার বিরুদ্ধে বাংলাদেশের আশরাফুল। মাসাকাদজা। টেস্ট খেলেছেন ৩৮টি, ২০৯ ওয়ানডেতে অংশ নিয়েছেন আর ৬৫ টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছেন। কয়েক দিন আগে আইসিসির নিষেধাজ্ঞার কবলে পড়তে হয় জিম্বাবুয়েকে। ঠিক সেই সময় পাশে দাঁড়ায় বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বিসিবি। দলটিকে আমন্ত্রণ জানায় বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে অংশ নেয়ার জন্য। সব ঠিক হবার পর অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ক্রিকেট থেকে বিদায় নেয়ার সিদ্ধান্ত জানিয়ে দেন। সাদা পোশাকে রয়েছে ২ হাজার ২২৩ রান। ওয়ানডেতে ৫ হাজার ৬৫৮ রান তুলেছেন মাসাকাদজা। অন্যদিকে ছোট ফরম্যাটে ১ হাজার ৫৯১ রান করেছেন। তিন ফরম্যাটে ৫৭ উইকেটও রয়েছে তার নামের পাশে। সব মিলিয়ে পৌঁছে গেছেন দেশটির কিংবদন্তিদের কাতারে। ত্রিদেশীয় সিরিজটা ভালো যায়নি জিম্বাবুয়ের। নিয়ম রক্ষার ম্যাচে আজ শুক্রবার নড়বড়ে দলটির মুখোমুখি হবে দাপুটে আফগানিস্তান। এই ম্যাচেই মাসাকাদজা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যানকে বিদায়ী উপহার হিসেবে জয় ছাড়া কিছুই চাইবে না দলটি। দেশের ক্রিকেটকে বাঁচিয়ে রাখার আকুতি নিয়ে বাংলাদেশে আসা জিম্বাবুয়ে দল শেষ বেলার অর্জনের প্রতীক্ষায়। অন্যদিকে এই ম্যাচে আফগানরা চাইবে জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে। দু- দেশের প্রথম সাক্ষাতে ২৮ রানে জিতেছিলো আফগানিস্তান। গত ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত ঐ ম্যাচে আগে ব্যাট করে আফগানিস্তান ২০ ওভারে ৫ উইকেটে ১৯৭ রান করেছিলো। জবাবে জিম্বাবুয়ের সংগ্রহ ছিল ২০ ওভারে ৭ উইকেটে ১৬৯ রান।

উল্লেখ্য আগামীকাল শনিবার চট্টগ্রাম পর্বের শেষ ম্যাচে স্বাগতিক বাংলাদেশ ও আফগানিস্তান মুখোমুখি হবে। ইতিমধ্যে ফাইনারে পৌঁছে যাওয়া দু- দেশের জন্য ম্যাচটি হতে পারে ফাইনালের ড্রেস রিয়ার্সাল। প্রথম ম্যাচে হার মেনেছিল বাংলাদেশ। সুতরাং ফাইনালের আগে লিগ পর্বের শেষ ম্যাচে জয়টা চ্যাম্পিয়ন ট্রফির জন্য আত্মবিশ^াসটা বাড়িয়ে দিতে পারে।

The Post Viewed By: 128 People

সম্পর্কিত পোস্ট