চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

জয়ে শুরু আফগানিস্তানের

স্পোর্টস ডেস্ক

১৫ সেপ্টেম্বর, ২০১৯ | ২:২৪ পূর্বাহ্ণ

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে গতকাল নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে দারুণ জয় পেয়েছে আফগানিস্তান। রশীদ খানরা মাসাকাদজাদের হারিয়েছে ২৮ রানে। অন্যদিকে, দুই ম্যাচ খেলে দুইটিতেই হারল জিম্বাবুয়ে। নিজেদের প্রথম ম্যাচে তারা বাংলাদেশের কাছে ৩ উইকেটে হেরেছিল। মিরপুরে প্রথম ইনিংসেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিয়ে ফেলেছিল আফগানিস্তানের ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসে যেন বাকি ছিলো কেবল আনুষ্ঠানিকতা। সে কাজটিও বেশ দক্ষতার সঙ্গেই

করেছেন আফগান বোলাররা। আর এতেই মিলেছে জিম্বাবুয়ের বিপক্ষে টানা অষ্টম জয়। এছাড়াও টি-২০ ফরম্যাটের বিশ্বরেকর্ড, টানা ১১তম জয় এটি আফগানদের।

আফগানদের করা ১৯৭ রানের জবাবে জিম্বাবুয়ে থেমেছে ৭ উইকেট হারিয়ে ১৬৯ রানে। টুর্নামেন্টে আজ স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান।

গতকাল ১৯৮ রানের বিশাল লক্ষ্য রান তাড়া করতে নেমে শুরু থেকেই পিছিয়ে পড়তে থাকে জিম্বাবুয়ে। ঝড়ো শুরুর পর ব্রেন্ডন টেলর আউট হন ১৬ বলে ২৭ রান করে। অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ৩, ক্রেইগ আরভিন ১০ ও শন উইলিয়ামসন ০ রানে ফিরে গেলে ৪৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে। সেখান থেকে তাদের দলীয় সংগ্রহ ১৬৯ পর্যন্ত যাওয়া মূল কৃতিত্ব রেগিস চাকাভার। সাত নম্বরে নেমে মাত্র ২২ বলে ৪২ রান করেন তিনি। এছাড়া টিনোটেন্ডা মুতোম্বোজি ২০, রায়ান বার্ল ২৫, নেভিল মাদজিভা ১৫ ও কাইল জার্ভিস করেন ১৫ রান। আফগানদের পক্ষে ২টি করে উইকেট নেন রশিদ খান ও ফরিদ আহমেদ। এর আগে টস জিতে আফগানিস্তানকে আগে ব্যাট করতে পাঠিয়েছিলেন জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। প্রতিপক্ষের আমন্ত্রণে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করেন দুই আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ এবং হযরতউল্লাহ জাজাই। দুজনের ৫.৪ ওভারের উদ্বোধনী জুটিতে আসে ৫৭ রান। ষষ্ঠ ওভারে ১৩ রান করে সাজঘরে ফেরেন জাজাই। পরের ওভারেই আক্রমণাত্মক খেলতে থাকা গুরবাজকে ফেরান শন উইলিয়ামস। আউট হওয়ার আগে মাত্র ২৪ বলে ৫ চার ও ২ ছয়ের মারে ৪৩ রান করেন অভিষিক্ত গুরবাজ। তিন নম্বরে নামা নাজিব তারকাই এবং চার নম্বরে আসগর আফগান- দুজনই আউট হন সমান ১৪ রান করে। ইনিংসের ১৪তম ওভারে মাত্র ৯০ রানেই ৪ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় আফগানিস্তান। সেখান থেকে শেষের ৪০ বলে ১০৭ রান যোগ করেন নবী ও নাজিবউল্লাহ। ঝড়ের শুরুটা করেছিলেন নবীই। টেন্ডাই চাতারার করা ১৭তম ওভারের শেষ চার বলে ৪টি ছক্কা মারেন তিনি। পরের ওভারের প্রথম তিন বলে ৩টি ছক্কা মারেন নাজিবউল্লাহও। শেষপর্যন্ত ৫ চার ও ৬ ছয়ের মারে নাজিব ৩০ বলে ৬৯ রান করে অপরাজিত থাকেন। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ১৮ বলে ৩৮ রান করেন নবী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট