চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বৃষ্টিই পারে বাংলাদেশকে বাঁচাতে

ক্রীড়া প্রতিবেদক

৮ সেপ্টেম্বর, ২০১৯ | ১০:৫০ অপরাহ্ণ

চট্টগ্রাম টেস্টে চতুর্থ দিনের মত খেলা শেষ করেছে বাংলাদেশ। এ টেস্টে বাংলাদেশের সামনে কি পরিণতি অপেক্ষা করছে, সেটি বুঝতে ক্রিকেট বিশেষজ্ঞ হতে হবে না। লক্ষ্য ৩৯৮ রানের। স্বাগতিকদের রান তাড়া করে জেতার রেকর্ড ২১৫। ফলে জিততে হলে তাই রেকর্ডই গড়তে হবে।

জহুর আহম্মদ চৌধুরী স্টেডিয়ামে ব্যাটসম্যানরা যেভাবে খেলছেন, তাতে রেকর্ড তো পরের কথা। একদিন বাকি থাকতেই টেস্ট হারের শঙ্কায় পড়ে গেছে টাইগাররা। তবে এরই মধ্যে আশীর্বাদ হয়ে এসেছে বৃষ্টি।

বাংলাদেশের সংগ্রহ ৬ ‍উইকেটে ১৩৫ রান। অধিনায়ক সাকিব আল হাসান ৩৮ রান নিয়ে ব্যাটিংয়ে আছেন। সঙ্গে থাকা সৌম্য সরকার এখনও রানের খাতা খুলতে পারেননি।

অথচ বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা খারাপ ছিল না বাংলাদেশের। সাদমানের সঙ্গে ওপেনিংয়ে নেমে দেখেশুনেই খেলছিলেন লিটন দাস। প্রথম ১০ ওভার অনায়াসে কাটিয়ে দেয়ার পরই বিপদের শুরু টাইগারদের।

জহির খানের দারুণ এক ডেলিভারিতে এলবিডব্লিউ হন লিটন দাস। ৩০ বলে করেন ৯ রান। প্রথম ইনিংসে দারুণ ব্যাটিং করায় প্রমোশন পেয়ে ওপরে উঠে এসেছিলেন মোসাদ্দেক হোসেন। কিন্তু এবার আর কিছু করতে পারেননি।

পাহাড়সম লক্ষ্যে খেলতে নামলেও শুরু থেকে আফগানদের স্পিনে ধুঁকেছে বাংলাদেশ। প্রথম সেশন কাটানো গেলেও দ্বিতীয় সেশনে ৭২ রান তুলতেই ৪ উইকেট হারায় স্বাগতিকরা।  চা পানের বিরতির পর ফিরে শেষ টেস্ট খেলতে নামা নবীর বলে আউট হয়েছেন সাদমান। বাকিদের মতো লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ৪১ রানে। নতুন নামা মাহমুদউল্লাহ রশিদ খানের বলে ক্যাচ দিয়ে ফিরেছেন শর্ট লেগে। তিনি ফেরেন মাত্র ৭ রানে।

জহির খানের দ্বিতীয় শিকার হন ১২ রান করা মোসাদ্দেক। এরপর আফগান অধিনায়ক রশিদ খানের চমক। এই লেগস্পিনারের ঘূর্ণিতে মুশফিকুর রহীম ২৩ আর মুমিনুল হক ৩ রান করে ফেরেন সাজঘরে।

সিনিয়রদের এই আসা যাওয়ার মাঝেও একটি প্রান্ত ধরে ছিলেন সাদমান ইসলাম। খেলছিলেন দেখেশুনে। তবে তরুণ এই ওপেনারও ফিরেছেন আফগান ঘূর্ণিতে পরাস্ত হয়ে। মোহাম্মদ নবীর বলটি ডিফেন্সই করতে চেয়েছিলেন। কিন্তু সেটি আঘাত হানে প্যাডে। ১১৪ বলে ৪ বাউন্ডারিতে গড়া সাদমানের ৪১ রানের ধৈর্য্যশীল ইনিংসটির ইতি ঘটেছে তাতেই।

এই টেস্ট জিততে অগ্নিপরীক্ষার মুখোমুখি এখন বাংলাদেশ। রান তাড়া করে জিততে হলে রেকর্ড গড়তে হবে স্বাগতিকদের। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জেতার রেকর্ড আছে তাদের। তাই এই টেস্ট জিততে হলে নতুন রেকর্ড গড়তে হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট