চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১

সর্বশেষ:

৮ সেপ্টেম্বর, ২০১৯ | ২:২৯ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের সামনে ৩৯৮ রানের লক্ষ্য ছুঁড়ে দিলেন আফগানরা

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তানের অসাধারণ ধৈর্য আর কঠিন পরিশ্রমের ফলে বাংলাদেশের সামনে এক বিশাল লক্ষ্য দাঁড়িয়ে আছে। দ্বিতীয় ইনিংসে আফগানরা ২৬০ রানে গুটিয়ে যাওয়ায় তারা লিড পেয়েছে ৩৯৭ রানের। একমাত্র এই টেস্ট জিততে বাংলাদেশকে করতে হবে ৩৯৮ রান। 

 বৃষ্টির কারণে চতুর্থ দিনের নির্ধারিত সময়ে খেলা শুরু হয়নি। খেলা গড়ায় প্রায় আড়াই ঘণ্টা পরে। ৮ উইকেটে ২৩৭ রান নিয়ে দিনের খেলা শুরু করে আফগানিস্তান। আফসার জাজাই ৩৪ এবং শূন্য রান নিয়ে ইয়ামিন আহমেদজাই ব্যাটিংয়ে নামেন।

খেলতে নেমে তড়িঘড়ি করে রান তোলার অ্যাপ্রোচ দেখা যায় আফগানদের। তেমন তাড়ায় একটি রান আউট মিস করেছিলেন মুশফিক। পরের বার সাকিবের ৮৮.৫ ওভারে আর সুযোগ হাতছাড়া করেননি তিনি। রান আউট করেন ইয়ামিন আহমাদজাইকে। অবশ্য ততক্ষণে আফগানদের লিড চলে গেছে ৩৯৭ রানে। পরে নতুন নামা জহির খানও টিকতে পারেননি আর। মেহেদী মিরাজ তাকে শর্ট লেগে তালুবন্দী করান মুমিনুল হকের। দ্বিতীয় ইনিংসে আফগানিস্তান গুটিয়ে যায় ২৬০ রানেই। ৪৮ রানে অপরাজিত থাকেন আফসার জাজাই।  

দ্বিতীয় ইনিংসে সাকিব ৫৮ রানে তিনটি উইকেট নিয়েছেন। দুটি করে নিয়েছেন মেহেদী মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান।

আগের দিনই নিজেদের অবস্থানটা শক্ত করে নিয়েছে আফগানরা। চতুর্থ ইনিংসে তাই ব্যাট করতে নামলে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে স্বাগতিকদের। কারণ রান তাড়া করে জিততে হলে রেকর্ড গড়তে হবে বাংলাদেশকে। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৫ রান তাড়া করে জেতার রেকর্ড আছে তাদের। তাই এই টেস্ট জিততে হলে নতুন রেকর্ড গড়তে হবে।
আবার সার্বিকভাবে টেস্টে এত বিশাল রান তাড়া করে জেতার নজিরও খুব বিরল। সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জেতার রেকর্ডটা ওয়েস্ট ইন্ডিজের, অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০২-০৩ সালে। ১৯৪৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪০৪ রান তাড়া করে এই রেকর্ডের তালিকায় পরেই আছে অস্ট্রেলিয়া। তৃতীয় অবস্থানে ভারত। তারা ১৯৭৫-৭৬ সালে ৪০৩ রান তাড়া করে জিতেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।      

সকালে ৯টা ৪০ মিনিটে দিনের খেলা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে নির্ধারিত সময়ে আর শুরু করা যায়নি খেলা। পরে সোয়া ১১টায় আম্পায়াররা মাঠ পরিদর্শন করে নতুন সময় ঘোষণা করেন। খেলা শুরু হয় ১১টা ৫০ মিনিটে। খেলা শুরু হতে দেরি হওয়াতে লাঞ্চ হবে ১টায়। চা পানের বিরতি ৩টা ৪০ মিনিটে। ম্যাচ চলবে ৫টা ৪০ মিনিট পর্যন্ত। খেলা হবে কমপক্ষে ৭৩ ওভার। 

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন
The Post Viewed By: 225 People

সম্পর্কিত পোস্ট