চট্টগ্রাম বুধবার, ০৩ মার্চ, ২০২১

৭ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৩৪ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

তবুও ঘুরে দাঁড়াতে চান সাকিব

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শেষে পিছিয়ে বাংলাদেশ। মোসাদ্দেক হোসেন সৈকত ও তাইজুল ইসলামের অবিচ্ছিন্ন ৪৮ রানের নবম উইকেট জুটির পরেও ১৪৮ রান পেছনে টাইগাররা। ওপরের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ১৪৬ রানেই ৮ উইকেট হারানোর পর, সৈকত-তাইজুলের কল্যাণে দিন শেষে সংগ্রহ দাঁড়িয়েছে ৮ উইকেটে ১৯৪ রান।
এখনও সময় বাকি পুরো তিন দিন, ম্যাচে হতে পারে অনেক কিছুই। কিন্তু স্বাভাবিক দৃষ্টিতে সেই অনেক কিছুর অল্পই বাংলাদেশের পক্ষে আসার সম্ভাবনা রয়েছে। কেননা এখনও পিছিয়ে থাকা ১৪৮ রান করতে পারলে, তবেই আফগানিস্তানের সামনে লিড নিতে পারবে বাংলাদেশ। যা কি-না শেষ দুই উইকেট নিয়ে বেশ কঠিনই। ফলে প্রথম ইনিংসে আফগানদের লিড নেয়ার সম্ভাবনাই বেশি।

আর তেমনটা হলে চতুর্থ ইনিংসে রান তাড়া করার আরও কঠিন চাপ অপেক্ষা করছে বাংলাদেশের জন্য। আফগানিস্তানের চতুর্মুখী স্পিনের বিপক্ষে চতুর্থ ইনিংসের চ্যালেঞ্জ আরও কয়েকগুণ কঠিন হবে টাইগারদের জন্য। যা জানা রয়েছে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানেরও।

তবে টাইগার অধিনায়কের বিশ্বাস, এখান থেকেও ঘুরে দাঁড়াতে পারবে তার দল, এমনকি জয় পাওয়াও সম্ভব। দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে এমন আশার বাণীই শুনিয়েছেন সাকিব। তার ভাষ্য, ‘ম্যাচ জেতা অবশ্যই সম্ভব। ক্রিকেটে তো অনেক এমন হয়েছে যে প্রথম ইনিংসে পেছনে থাকার পরেও ম্যাচ জিতেছে। এমন শত শত উদাহরণ আছে ঘুরে দাঁড়ানোর। তো আমরাও আশা করবো যেন এমন কিছুই হয়। তার জন্য অবশ্যই আমাদের যে দুই উইকেট আছে, এরা যদি ভালো ব্যাটিং করে আরেকটু এগিয়ে নিতে পারে এবং আমরা পরে ভালো বোলিং করতে পারি…তারপরও রান তাড়া করতে অবশ্যই কঠিন হবে, মোটেও সহজ হবে না এ উইকেটে ওদের স্পিনারদের বিপক্ষে।
তবে বিশ্বাস আমাদের ভেতর আছে, যে (জয় পাওয়া) সম্ভব।’

নিজেদের ব্যাটিং ব্যর্থতার ব্যাখ্যায় সাকিব বলেন, ‘হয়তো আমরা ভালোভাবে এপ্লাই করতে পারিনি নিজেদের। বলবো না যে উইকেট আনপ্লেয়েবল ছিলো। কারণ শেষদিকে মোসাদ্দেক ও তাইজুল দেখিয়েছে যে এখানেও ভালো ব্যাটিং করা সম্ভব, লম্বা সময় থাকা সম্ভব। তাই আমরা আরেকটু ভালো ব্যাটিং করলে হয়তো রানটা আরেকটু বড় হতো।’
তবে দ্বিতীয় দিনে উইকেটের আচরণ দেখে পুরোপুরি বিস্মিত অধিনায়ক সাকিব আল হাসান। স্পষ্টত জানিয়ে দিয়েছেন, যেমনটা চেয়েছিল তার দল, উইকেট দেয়া হয়েছে পুরোপুরি বিপরীত। উইকেটের ব্যাপারে আক্ষেপ করে তিনি বলেন, ‘আমরা আসলে পুরোপুরি সারপ্রাইজড। যেমন চেয়েছিলাম, উইকেট তার পুরো বিপরীত।

শেয়ার করুন
The Post Viewed By: 145 People

সম্পর্কিত পোস্ট