চট্টগ্রাম শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩

এক টুর্নামেন্টে দুই নীতি দেখিনি: হাথুরুসিংহে

বাঁচা-মরার লড়াইয়ে আজ টাইগাররা

স্পোর্টস ডেস্ক

৯ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:৩৮ পূর্বাহ্ণ

এশিয়া কাপে আরও একটি বাঁচা-মরার লড়াইয়ে সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলংকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকেল ৩.৩০টায় শুরু হতে হওয়া ম্যাচটি সরাসরি দেখা যাবে জিটিভি, টি স্পোর্টস ও স্টার স্পোর্টস ১। লাহোরে এশিয়া কাপের সুপার ফোর পর্বের উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের কাছে ৭ উইকেটে হেরে যাওয়ায় টুর্নামেন্টে টিকে থাকতে  বাংলাদেশের সামনে জয় ছাড়া অন্য কোন পথ খোলা নেই। শ্রীলংকার কাছে হেরে গেলে এশিয়া কাপের ফাইনালে খেলার আশা কার্যত শেষ হয়ে যাবে টাইগারদের। পাল্লেকেলেতে গ্রুপ পর্বে শ্রীলংকার কাছে ৫ উইকেটে হেরে এশিয়া কাপ শুরু করেছিলো বাংলাদেশ। যে কারণে আফগানিস্তানের বিপক্ষে টাইগারদের ম্যাচটি বাঁচা-মরার লড়াইয়ে পরিণত হয়েছিল। তাতে জিতেই সুপার ফোরে নাম লেখায় টাইগাররা। জিততেই হবে, এমন সমীকরণে আরও একবার জ¦লে উঠতে পারবে কিনা বাংলাদেশ, সেটাই এখন দেখার। আসরে প্রতিটি ম্যাচেই পরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে সাকিব আল হাসানরা। আজও দেখা যেতে পারে পরিবর্তন। ধারণা করা হচ্ছে আজ ওপেনিংয়ে লিটন দাসের সাথে দেখা যাবে এনামুল বিজয়কে। অবশ্য টিম ম্যানেজম্যান্ট যদি আরও একবার মেহেদী মিরাজ ও নাঈম শেখের উপর আস্থা রাখে সেটা ভিন্ন বিষয়।

 

আসরে নিজেদের প্রথম ম্যাচে হারলেও ২০১৫ সাল থেকে ওয়ানডে ফরম্যাটে সেরা দল হিসেবে পরিচিতি পাওয়ার পর সব দিক দিয়েই শ্রীলংকার উপরে আছে বাংলাদেশ। এশিয়া কাপের মঞ্চে ১৬ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলংকা। এরমধ্যে লংকানদের জয় ১৩টিতে। সব মিলিয়ে ৫২ বার ওয়ানডেতে মুখোমুখি হয়েছে দু’দল। এক্ষেত্রে শ্রীলংকা ৪১ বার এবং বাংলাদেশ নয়টি ম্যাচে জিতেছে। বাকী দুইটি ম্যাচ পরিত্যক্ত হয়।

 

এদিকে ভারত ও পাকিস্তানের ম্যাচে রিজার্ভ ডে রাখা নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। গতকাল বিবৃতি দিয়ে এসিসি জানায়, এশিয়া কাপে সুপার ফোরে ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচে থাকছে রিজার্ড ডে। বিরূপ আবহাওয়া কিংবা কোনো কারণে নির্দিষ্ট দিনে খেলা অনুষ্ঠিত না হলে ম্যাচ গড়াবে রিজার্ভ ডে-তে। আগামীকাল ১০ সেপ্টেম্বর কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। অথচ এই সুবিধা পাচ্ছে না বাংলাদেশসহ শ্রীলংকাও।

 

গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলেন বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘আমি আগে কখনো কোন টুর্নামেন্টে এরকম কিছু দেখিনি। টুর্নামেন্টের মাঝপথে নিয়ম পরিবর্তন হওয়া আমার জন্য নতুন বিষয়।’ তিনি বলেন, ‘আমার মনে হয় টেকনিক্যাল কমিটি সব দেশের সাথে আলোচনা করেই রিজার্ভ ডে’র এই সিদ্ধান্তটা নিয়েছে। হয়ত অন্য কিছু কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হ্যাঁ, এটা আদর্শ নয়। তবে এই সিদ্ধান্ত নিয়ে আমি বেশি কিছু বলতে চাই না। সিদ্ধান্ত হয়ে যাওয়ার পর তো তেমন কিছু বলার নেই। আগে কথা বলতে এলে হয়ত আমাদের মতামত জানাতে পারতাম। এখন তো আমাদের মতামত জানিয়ে লাভ নেই।’

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট