চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নাইজেরিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে বাদ আর্জেন্টিনা

১ জুন, ২০২৩ | ১১:০৬ পূর্বাহ্ণ

আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে নাইজেরিয়া। ইব্রাহিম বেজি মুহাম্মদের গোলে এগিয়ে যাওয়ার পর হালিরু সারকির গোলে শেষ আট নিশ্চিত করে আফ্রিকান দলটি।

এবারের অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনারও দাফট কম ছিল না। গ্রুপ পর্বে তাদের পারফরম্যান্সে সেই দাপটও ছিল। তবে নকআউট পর্বে এসে নাইজেরিয়ার কাছে আটকে গেল স্বাগতিকরা।

শক্তির বিচারে নাইজেরিয়ার থেকে এগিয়ে আর্জেন্টিনা। ম্যাচের পরিসংখ্যানও বলছে সেই কথা। বল দখল থেকে শুরু করে আক্রমণ, পাস কিংবা টার্গেটে শট সবকিছুতেই বেশ এগিয়ে আর্জেন্টাইনরা। শুধু ফলাফলটাই গেছে তাদের বিপরীতে।

শুরুর দিকে কিছুটা ম্যাড়মেড়ে ফুটবল খেলেছে দুদলই। ঘরের মাঠে আত্মবিশ্বাসী আর্জেন্টিনা ধীরে ধীরে আক্রমণের ধার বাড়ায়। তবে গোলশূন্যভাবেই শেষ হয়েছে প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া আর্জেন্টিনা রক্ষণভাগের ওপর নিয়ন্ত্রণ হারায় কিছুটা। সুযোগ নিতে ভুল করেনি নাইজেরিয়ানরা। ৫৮ তম মিনিটেই প্রায় লিড নিয়ে ফেলেছিল আফ্রিকান দলটি। কিন্তু আদেনিরান লাওয়ালের শট গিয়ে লাগে পোস্টে। ফিরতি শটে সুযোগ পেলেও জালে বল জড়াতে পারেনি নাইজেরিয়ানরা। সুযোগের জন্য অপেক্ষা করতে হয়নি নাইজেরিয়াকে। ৬১ তম মিনিটে আদেনিরানের পাস থেকেই জালে বল জড়ান বেজি মুহাম্মদ।

পিছিয়ে পড়ার পর গোলের জন্য আরও মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা। ৬৪তম মিনিটে কার্বোনির দুর্দান্ত শট দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন নাইজেরিয়ান গোলরক্ষক। ৮৩ তম মিনিটে তো স্রেফ ভাগ্যের জোরে বেঁচে যায় নাইজেরিয়া। রোমেরোর নেয়া শট গোলকিপারকে পরাস্ত করলেও পোস্টে লেগে ফিরে আসে।

আর্জেন্টিনার কফিনে শেষ পেরেকটা ঢুকান সারকি, অতিরিক্ত সময়ে। প্রতি আক্রমণে গোলটা আদায় করে নেয় নাইজেরিয়ানরা। সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে আফ্রিকান দলটি। আর চলমান বিশ্বকাপের স্বপ্ন এখানেই শেষ হয় আর্জেন্টিনার।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট