চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

তুর্কমেনিস্তানকে ৪-০ গোলে বিধ্বস্ত করে বাংলাদেশী নারীদের শুভসূচনা

নিজস্ব প্রতিবেদক

১০ মার্চ, ২০২৩ | ৯:২৮ অপরাহ্ণ

এএফসি অনূর্ধ্ব-২০ নারী এশিয়ান কাপ বাছাইয়ের প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে তুর্কমেনিস্তানকে বিধ্বস্ত করে আসরে শুভ সূচনা করেছে বাংলাদেশ।

 

শুক্রবার (১০ মার্চ) কমলাপুর স্টেডিয়ামে ৪-০ গোলের জয় পেয়েছে লাল সবুজের প্রতিনিধিরা। দলের হয়ে জোড়া গোল করেন আকলিমা খাতুন ও স্বপ্না রানি।

 

শুরু থেকেই তুর্কমেনিস্তানকে চেপে ধেরে বাংলাদেশ। একের পর এক আক্রমণে সফরকারী দলকে পর্যুদস্ত করে ফেলে শামসুন্নাহাররা। ৩০ মিনিটে একটুর জন্য গোলবঞ্চিত হয় বাংলাদেশ। তরুণীদের নেয়া শট চলে যায় পোস্টের একটু বাইরে দিয়ে। পর মুহূর্তে কর্নার পায় স্বাগতিক দল। কিন্তু বলকে মাঠের বাইরে পাঠিয়ে তুর্কমেনিস্তান বিপদমুক্ত হয়। কিছুক্ষণ পর আবার দুটো সুযোগ হারায় গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

 

৩৭ মিনিটে পাল্টা আক্রমণে উঠে মাঝ মাঠে বল পায়ে বাংলাদেশের রক্ষণ শিবিরে দ্রুত গতিতে ঢুকে পড়েন তাগানোভা শাসেনেম। তবে তিনি ওয়ান অন ওয়ান পজিশনে গোলরক্ষক রুপনা চাকমাকে পরাস্ত করতে ব্যর্থ হন। সাফজয়ী এ গোলরক্ষক গোল বার থেকে বেরিয়ে এসে বল ক্লিয়ার করেন।

 

একের পর এক আক্রমণের পর অবশেষে প্রথমার্ধের যোগ করা সময়ে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় বাংলাদেশ। কর্নার থেকে স্বপা রানির ক্রস সরাসরি তুর্কমেনিস্তানের গোলরক্ষক আমানবেরদিয়েভা আয়শা পাঞ্চ করলেও পুরোপুরি ক্লিয়ার করতে ব্যর্থ হন। কয়েকবারের চেষ্টায় জটলা থেকে বল জালে পাঠাতে সক্ষম হন আকলিমা খাতুন। তাতে ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় বাংলার মেয়েরা।

 

বিরতির পরও দাপট ধরে রাখে স্বাগতিকরা। তবে প্রতিপক্ষের ডি-বক্সের সামনে গিয়ে বার বার লক্ষ্যভ্রষ্ট শট নিয়ে সমর্থকদের হতাশ করে লাল সবুজের প্রতিনিধিরা। আগের দুবার দুর্বল শট নিলেও, স্বপ্না রানি ৫৯ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শট নেন। কিন্তু সেটি চলে যায় বারের ওপর দিয়ে। কয়েক বার ব্যর্থ প্রচেষ্টার পর অবশেষে ৭১ মিনিটে সফল হয় স্বাগতিকরা। নিজের জোড়া গোলের সঙ্গে দলের ব্যবধান দ্বিগুণ করেন আকলিমা। ইতি খাতুনের দূরপাল্লার ক্রস ডি-বক্সের সামনে পেয়ে আলতো ছোঁয়ায় জালে জড়ান তিনি। আকলিমার পর জোড়া গোলের দেখা পান স্বপ্না রানিও।

 

৮০ মিনিটে ডান কর্নার থেকে ইতি খাতুনের বাড়ানো ক্রস গোল বারের সামনে থেকে হেডের সাহায্যে জালে জড়ান স্বপ্না। এক মিনিট পর বাঁ প্রান্তে আক্রমণে উঠে ডি-বক্সের একটু বাইরে থেকে দুর্দান্ত ক্রসে ব্যবধান ৪-০ করেন তিনি। শেষ দিকে আরও কয়েকটি সুযোগ পায় স্বাগতিকরা। কিন্তু সেগুলো আর কাজে লাগাতে পারেননি স্বপ্না-আকলিমারা। তাতে ৪-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশের মেয়েরা।

 

টানা দুই ম্যাচ হেরে আসর থেকে ছিটকে গেছে তুর্কমেনিস্তানের মেয়েরা। এর আগে নিজেদের প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে তারা হেরেছে ৭-১ গোলের ব্যবধানে। আগামী ১২ মার্চ ইরানের বিপক্ষে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে ইরানের বিপক্ষে মাঠে নামবে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

 

২০২৪ সালের এএফসি অনূর্ধ্ব-২০ নারী এশিয়ান কাপের মূল পর্বের টিকিট পেতে ইতোমধ্যে ৮ গ্রুপে ৩০টি দল বাছাইপর্বের প্রথম রাউন্ডের লড়াইয়ে নেমেছে। ‘এইচ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ইরান ও তুর্কমেনিস্তান। আট গ্রুপের আট চ্যাম্পিয়ন দল টিকিট পাবে দ্বিতীয় রাউন্ডের। সেখান থেকে চার দল পাবে মূল পর্বের টিকিট। আপাতত তুর্কমেনিস্তানকে হারানো বাংলাদেশের লক্ষ্য ইরানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করা। প্রথম ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে ৭-১ গোলের জয় তুলে নেয়া ইরানের বিপক্ষে জয়ের বিকল্প নেই লাল সবুজের প্রতিনিধিদের।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট