চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

১৯ জানুয়ারি, ২০২৩ | ১১:১৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

আর্জেন্টিনায় ভুট্টা ক্ষেতে মেসির চেহারা

কাতার বিশকাপ জয় দিয়ে ৩৬ বছরের অবসান ঘটলো আর্জেন্টিনার। দলের নেতৃত্বে থাকা লিওনেল মেসি ছিলেন এই জয়ের সব থেকে বড় ভূমিকায়। ফলে আর্জেন্টিনার ভক্তদের কাছে তিনি থাকবেন অমর হয়ে। এবার এই কিংবদন্তিকে সম্মান জানাতে আর্জেন্টিনার এক ভুট্টা ক্ষেতে তৈরি করা হলো মেসির দাড়িওয়ালা চেহারার একটি বিশাল চিত্র।

ডিয়াগো মেরাডোনার হাত ধরে ১৯৮৬ সালে তাদের শেষ বিশ্বকাপটি এসেছিলো, এরপর ২০২২ সালের মেসির অধীনে তারা আবারও বিশ্ব সেরার মুকুট নিজেদের করে নিয়েছে। ফলেই মেসিকে সম্মান জানানোর জন্যই এমন কাজ করা হয়েছে বলে বলে জানিয়েছে রয়টার্স।

কার্লোস ফারিসেলি, একজন কৃষি প্রকৌশলী, যিনি বীজ বপনের মেশিনগুলির জন্য একটি কোডিং ডিজাইন করেছেন। যা তাদেরকে একটি সুনির্দিষ্ট প্যাটার্নে বীজ রোপণ করতে সক্ষম করেছে।

তারামূলত জিওকোডিং সরঞ্জাম ব্যবহার করে, ফলে মেশিনটি জানে যে মেসির মুখের বিভিন্ন অংশের বৈসাদৃশ্য তৈরি করতে প্রতি বর্গমিটারে কত বীজ রোপন করতে হবে।

তিনি বলেন, আমি কোডিংটি তৈরি করতে চেয়েছিলাম যে কোনো কৃষকের জন্য, যাদের এটা করতে সাহস আছে।

আর্জেন্টিনার লস কন্ডোরেসে, ম্যাক্সি মিলিয়ানো স্পিনাজ নামের এক কৃষক সাহস দেখিয়েছেন এই চিত্রটি তৈরি করতে। মেসিকে নিয়ে তিনি বলেন, “আমার কাছে মেসি অপরাজেয়”।

ফ্যারিসেলি বলেছেন, “মূলত ভুট্টা বাড়ার পর ওপর থেকে একটি শট নিলে, গাছপালা একসাথে কাছাকাছি থাকবে এবং মাটি কম দেখা যাবে, যেখানে কম গাছপালা রয়েছে তার সাথে তীব্র সবুজ বৈপরীত্য তৈরি করবে। আর এভাবেই এই ধরনের কৃষিশিল্প তৈরি হয়।’

ফুটবল-পাগল দক্ষিণ আমেরিকার দেশটি অন্যতম কৃষি উৎপাদনকারী দেশ, যার বিশ্বের তৃতীয় বৃহত্তম ভুট্টা রপ্তানিকারক। কৃষিই তাদের প্রধান রপ্তানি চালক, যদিও ফুটবল খ্যাতির জন্যই তাদের খ্যাতি বেশি।

পূর্বকোণ/মামুন/এএইচ

শেয়ার করুন