চট্টগ্রাম রবিবার, ০৫ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১ জানুয়ারি, ২০২৩ | ১:১৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশে মিরাজ

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। চলতি বছরে ব্যাট ও বল হাতে আলো ছড়িয়েছেন মিরাজ। আর তারই প্রতিদান হিসেবে বর্ষসেরা ওয়ানডে একাদশে এই টাইগার অলরাউন্ডার। ২০২৩ সালের পারফরম্যান্স বিবেচনায় এনে উইজডেন বর্ষসেরা ওয়ানডে একাদশ নির্বাচন করে।

চলতি বছরের সেরা একাদশে একমাত্র বাংলাদেশি হিসেবে জায়গা পেয়েছেন মিরাজ। সর্বোচ্চ দুইজন করে খেলোয়াড় আছেন পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের থেকে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে থেকে আছেন একজন করে।

এবারের বর্ষসেরা একাদশে অলরাউন্ডার ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন কেবল মেহেদি হাসান মিরাজ। ২০২৩ সালে ১৫টি ওয়ানডে খেলে ৬৬ গড়ে ৩৩০ রান করেছেন মিরাজ। আর ডান হাতি অফ স্পিনে উইকেট নিয়েছেন ২৪টি। প্রায় ৭ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলা মিরাজ এবারই প্রথম জায়গা পেয়েছেন এই একাদশে। উইজডেনের একাদশের সাত নম্বর পজিশনে আছেন এই অফস্পিনিং অলরাউন্ডার।

চলতি বছরে ৯ ওয়ানডে খেলে ৫৫০ রান করে ওপেনিং ব্যাটার হিসেবে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। আর ৮ ম্যাচে ৫০৫ রান করে তার সঙ্গী পাকিস্তানের ইমাম উল হক। তিন নম্বরে আছেন ৯ ম্যাচে ৬৭৯ রান করা বাবর আজম। তবে একাদশে সবচেয়ে বেশি রান করে জায়গা পেয়েছেন ভারতের শ্রেয়াস আইয়ার। যদিও তার ম্যাচ সংখ্যা অন্যদের চেয়ে অনেক বেশি। ১৭ ম্যাচে ৭২৪ রান করেছেন আইয়ার। পাঁচে আছেন নিউজিল্যান্ডের টম লাথাম। ১৫ ম্যাচে লাথামের রান ৫৫৮।

এরপর আছেন দক্ষিণ আফ্রিকার রসি ভ্যান ডার ডুসেন। ৯ ম্যাচে ৪৭৬ রান করেছেন তিনি। উইজডেনের সেরা একাদশে বোলার হিসেবে জায়গা পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ, ভারতের মোহাম্মদ সিরাজ, অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। জোসেফ ২৭, সিরাজ ২৪, জাম্পা ৩০ ও বোল্ট ১৮টি উইকেট শিকার করেছেন। দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। রাজা ১৫টি ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে করেছেন ৬৪৫ রান ও বল হাতে নিয়েছেন ৮টি উইকেট।

ট্র্যাভিস হেড, ইমাম উল হক, বাবর আজম, শ্রেয়াস আইয়ার, টম লাথাম (উইকেটরক্ষক), রসি ভ্যান ডার ডুসেন, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, অ্যাডাম জাম্পা, ট্রেন্ট বোল্ট, সিকান্দার রাজা (দ্বাদশ খেলোয়াড়)।

 

পূর্বকোণ/এএইচ

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট