চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

২২ ডিসেম্বর, ২০২২ | ১০:৪৬ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

আর্জেন্টিনার ব্যাংক নোটে জায়গা পাচ্ছেন মেসি

তৃতীয় বারের মতো বিশ্বকাপ জিতেছে মেসির আর্জেন্টিনা। ১৯৮৬ সালের পর ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে জয়ের মাধ্যমে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব পেয়েছে দক্ষিণ আমেরিকান এই দেশটি।

আর এরপরই উচ্ছ্বাসে-উল্লাসে মেতে ওঠেছে পুরো আর্জেন্টিনা। এই উচ্ছ্বাস এতোটাই বেশি যে আর্জেন্টিনার ব্যাংক নোটে জায়গা পেতে যাচ্ছে মেসির ছবি।

বুধবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান।

প্রতিবেদনে বলা হয়েছে, আর্জেন্টিনার মুদ্রার নাম আর্জেন্টাইন পেসো। কাতার বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টাইন ফুটবল মহামানব মেসির মুখ এখন দেশটির ব্যাংক নোটে রাখার কথা চিন্তা করছে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক। আর সেটি হলে, সব নোটে না হলেও অন্ততপক্ষে ১০০০-পেসোর নোটে মেসির ছবি জায়গা পেতে চলেছে।

এল ফিনানসিরোর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, ৩৬ বছর পর ঐতিহাসিক বিশ্বকাপ জয়কে স্মরণীয় করে রাখতে আর্জেন্টিনার ১০০০ পেসোর নোটে মেসির ছবি রাখার পরিকল্পনা করছেন দক্ষিণ আমেরিকার এই দেশটির আর্থিক নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারা।

আরেক ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল বলছে, কাতারে জাতীয় দলের ঐতিহাসিক জয়কে স্মরণীয় করে রাখতে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক আগ্রহী এবং ফ্রান্সের বিপক্ষে ফাইনালে পেনাল্টি শুটআউটে ৪-২ গোলে মহাকাব্যিক জয়ের আগে থেকেই এই ধারণাটি নিয়ে কাজ করছে তারা।

সংবাদমাধ্যমটি আরও বলেছে, আলোচিত ১০০০ পেসো নোটের মুদ্রিতব্য খসড়া ভাইরাল হয়ে গেছে এবং ভক্তরাও এটিকে দ্রুতই সার্কুলেশনে দেখতে আগ্রহী।

সংবাদমাধ্যম বলছে, সম্ভাব্য ওই ১০০০ পেসোর নোটের এক পাশে মেসির ছবি থাকবে। সঙ্গে থাকবে মেসির স্বাক্ষর ও মেসির নাম। অন্য পাশে ২০২১ সালে কোপা আমেরিকার শিরোপা জয়ের পর দলের উল্লাসের ছবি থাকবে।

আর্জেন্টিনা প্রথমবার বিশ্বকাপ জয়লাভ করে ১৯৭৮ সালে। সেসময়ও আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক প্রথম বিশ্বকাপ জয়ের স্মরণে বাণিজ্যিক মুদ্রা চালু করেছিল।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট