চট্টগ্রাম শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

১৩ ডিসেম্বর, ২০২২ | ১০:৫১ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

স্বপ্নের ফাইনালের পথে আজ মেসিদের বাধা ক্রোয়েশিয়া

প্রথম সেমিফাইনালে আজ মাঠে নামছে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। কাতার বিশ্বকাপের পরিধি ছোট হয়ে এসেছে। ৩২ দল থেকে এখন টিকে আছে মাত্র চারটি দল। আর মাত্র দুটি ম্যাচ জিতলেই স্বপ্নের ট্রফি। শিরোপা লড়াইয়ের ম্যাচে মাঠে নামার আগে প্রথমে জিততে হবে এ সেমিফাইনালে। আর কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হওয়া বিশ্বকাপের অন্যতম উত্তেজনাপূর্ণ ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি-স্পোর্টস।

 

স্বপ্ন থেকে আর মাত্র দুই ম্যাচ দূরে লিওনেল মেসি। আর্জেন্টিনার কিংবদন্তী এ ফুটবলার পেশাদার ক্যারিয়ারে প্রায় সব অর্জন মুঠোবন্দী করেছেন। কিন্তু বিশ্বকাপের স্বর্ণালী ট্রফিটি এখনও ছুঁয়ে দেখতে পারেননি। ক্যারিয়ারের প্রায় শেষ প্রান্তে এসে এবার সেই আক্ষেপ ঘুচানোর দারুণ সুযোগ। মেসির সেই অপূর্ণতা পূরণে প্রস্তুত আর্জেন্টিনা দল। দক্ষিণ আমেরিকার একমাত্র প্রতিনিধি হিসেবে এখন পর্যন্ত কাতার বিশ্বকাপে টিকে রয়েছে মেসিরা। দুই বারের চ্যাম্পিয়নরা আজ রুখে দিতে প্রস্তুত গতবারের রানার্স-আপ ক্রোয়েশিয়াকে। অন্যদিকে ইউরোপিয়ান দেশটির একটিই লক্ষ্য টানা দ্বিতীয়বারের মত বিশ্বকাপে ফাইনালে জায়গা করে নেয়া। তবে সবকিছু ছাপিয়ে আলোচনায় দুই দলের দুই তারকা স্ট্রাইকার লিওনেল মেসি ও লুকা মদ্রিচ।

 

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে নক আউট পর্বে নির্ধারিত সময়ে কোনো ম্যাচেই জিততে পারেনি ক্রোয়েশিয়া। শেষ ষোল ও কোয়ার্টার ফাইনালে তাদের পেনাল্টির মাধ্যমে ভাগ্যের সহায়তা নিয়েই পরের ম্যাচে যেতে হয়েছে। এরপর সেমিফাইনালে ইংল্যান্ডের সাথে অতিরিক্ত সময়ের গোলে জয়ী হয়ে ফাইনালে গিয়েছিল দালিচের দল। ইতিহাসের পুনরাবৃত্তি এবারের আসরে হয়ে গেছে। এখন সেমিফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের আগে ক্রোয়েশিয়া ১১ ম্যাচে অপরাজিত রয়েছে।

 

আর সেমিফাইনালে জিততে পারলে ক্রোয়েশিয়া পৌঁছে যাবে শীর্ষ তিন দলের সাথে একই কাতারে। এর আগে পরপর দুটি ফাইনালে ওঠার কৃতিত্ব দেখিয়েছিলেন ইতালি, নেদারল্যান্ড ও জার্মানি। আরো একটি পরিসংখ্যান থেকে দালিচের দল আত্মবিশ্বাস নিতেই পারে। বিশ্বকাপের ১০টি নক আউট ম্যাচে এ পর্যন্ত কোনটিতেই তারা গোল করতে ব্যর্থ হয়নি।

 

এর আগে বিশ্বকাপের গ্রুপ পর্বে দুইবার আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া মুখোমুখি হয়েছে। ১৯৯৮ সালে লা আলবিসেলেস্তারা ১-০ গোলে জয়ী হয়েছিল। চার বছর আগে ক্রোয়েটরা ৩-০ গোলে ঐতিহাসিক জয় ছিনিয়ে নেয়। দুর্দান্ত ঐ জয়ী দলটির বেশ কয়েকজন খেলোয়াড়ই আজ খেলবেন।

 

এদিকে কোয়ার্টার ফাইনালে হলুদ কার্ড পাওয়ায় টানা দুই কার্ডে আর্জেন্টাইন দুই ফুল-ব্যাক গঞ্জালো মনটিয়েল ও মার্কোস এ্যাকুনা খেলতে পারছেন না, যা লিওনেল স্কালোনিকে দুঃশ্চিন্তায় ফেলেছে। রাইট-ব্যাক পজিশনে মন্টিটয়েলের জায়গা নাহুয়েল মোলিনা ও এ্যাকুনার পজিশনে নিকোলাস টাগলিয়াফিকোর খেলার সম্ভাবনাই বেশি।

 

তবে একটি জায়গা স্কালোনি স্বস্তি খুঁজে পাচ্ছেন, কোয়ার্টার ফাইনালে ১২০ মিনিটের ম্যাচে নতুন করে কোন খেলোয়াড় ইনজুরিতে পড়েননি। গোঁড়ালির ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন আলেহান্দ্রো গোমেজ। রডরিগো ডি পল ও এঞ্জেল ডি মারিয়া সেমিফাইনালের আগে পরিপূর্ণ ফিট। নেদার‌্যলান্ডের সাথে স্কালোনি রক্ষনভাগে পাঁচজনকে রেখেছিলেন। কিন্তু ডি মারিয়া সুস্থ হয়ে দলে ফিরলে চারজন ডিফেন্ডার নিয়েই মাঠে নামবেন স্কালোনি।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট