চট্টগ্রাম শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

১২ ডিসেম্বর, ২০২২ | ১:৪২ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

অতিরিক্ত কার্ড দেখানো সেই রেফারিকে অব্যাহতি

নেদারল্যান্ডসকে ট্রাইবেকারে হারিয়ে সেমিফাইনাল খেলার অপেক্ষায় আছেন লিওনেল মেসিরা। কিন্তু সেই ম্যাচের রেশ এখনও রয়ে গেছে। বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বেশি হলুদ কার্ড দেখানো রেফারি ম্যাতেও লাহোজকে চলমান আসর থেকে অব্যাহতি দিয়েছে ফিফা।

ওই রেফারির কারণেই মূলত বিগত হওয়া ম্যাচটি নিয়ে এখনও আলোচনা-সমালোচনা চলমান রয়েছে। কেননা ওই ম্যাচে তিনি সর্বমোট ১৯টি কার্ড দেখিয়েছিলেন। স্প্যানিশ রেফারি ম্যাতেও লাহোজকে নিয়ে তাই সমালোচনা কম হয়নি। ম্যাচটি শেষ হওয়ার পর এই রেফারিকে যেন আর দায়িত্ব দেওয়া না হয়, সে আবেদন জানিয়েছিলেন লিওনেল মেসির মতো ফুটবলার।

 

ক্ষুব্ধ কণ্ঠে মেসি বলেন, ‘আমি কিছু বলতে চাই না, বললে শাস্তি পেতে হবে। কিন্তু আমার মনে হয়, এমন রেফারিকে এই ধরনের ম্যাচে দায়িত্ব দেওয়া উচিত না ফিফার। তিনি এর যোগ্যই না। আমরা খুব একটা ভালো খেলিনি। সঙ্গে রেফারির কারণেই অতিরিক্ত সময়ে খেলা পৌঁছেছে। সে সবসময় আমাদের বিপক্ষে ছিল। এমনকি যে গোলটি দিয়ে সমতায় ফিরেছে ওরা, সেটাও ফাউল ছিল না।’

আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজও রেফারির সমালোচনা করে বলেছিলেন, ‘তিনি বিশ্বকাপের সবচেয়ে বাজে রেফারি। তিনি খুবই রাগী। তাকে কিছু বললে তিনি খুবই বাজেভাবে এর উত্তর দেন।’

তাদের এই সমালোচনার পরেই নড়েচড়ে বসে ফিফা। ম্যাচ শেষে ফিফার কাছে রেফারির বিরুদ্ধে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করে। পরে শনিবার ফিফার শৃঙ্খলা কমিটির বৈঠকে বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলো থেকে ম্যাতেও লাহোজকে অব্যাহতির সিদ্ধান্ত নেওয়া হয়।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট