চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

৫ ডিসেম্বর, ২০২২ | ১০:০৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে তিন নারী রেফারি

বিরানব্বই বছরের ইতিহাস ভঙ্গ হয়েছে এবার। কাতার বিশ্বকাপে এবারই প্রথম পুরো একটা ম্যাচ পরিচালনা করেছে গোটা নারী রেফারি দল। ই গ্রুপে জার্মানি- কোস্টারিকার ম্যাচে লেখা হলো এই ইতিহাস। তিন নারী পরিচালনা করেছেন ম্যাচ।

জার্মানি-কোস্টারিকার ম্যাচটি হয়েছিল কাতারের আল খোরে অবস্থিত আল বায়েত স্টেডিয়ামে, যেখানে স্টেফানি ফ্র্যাপার্টের সঙ্গে ছিলেন ব্রাজিলের নেউজা ব্যাক এবং মেক্সিকোর ক্যারেন ডিয়াজ। প্রধান রেফারির দায়িত্বে ছিলেন স্টেফানি আর অ্যাসিসট্যান্ট দুই রেফারির দায়িত্ব পালন করেছেন নেউজা ও ডিয়াজ। স্টেফানি ছাড়াও চলতি বিশ্বকাপের জন্য ৩৬ জন রেফারির তালিকায় রোয়ান্ডার সালিমা মাকানসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতার নামও রয়েছে। গ্রুপ ‘ই’র ম্যাচে স্টেফানির নজরদারিতেই থাকবেন জার্মানি ও কোস্টারিকার ফুটবলাররা।

 

৩৮ বছর বয়সি স্টেফানির নজির গড়ার দিনে সহকারী রেফারি হিসেবে ছিলেন ব্রাজিলের ক্যারেন দিয়াজ ও মেক্সিকোর নেওজা ব্যাক । স্টেফানিদের সহযোগিতা করার জন্য ভিডিয়ো রিভিউ টিমে চতুর্থ নারী অফিশিয়ালের নামও ঘোষণা করেছে ফিফা।

গত মঙ্গলবার ফিফা জানিয়েছে, ঐ দলে থাকবেন আমেরিকার ক্যাথরিন নেসবিট স্টেফানি পুরুষদের প্রতিযোগিতায় আগেও ম্যাচ পরিচালনা করেছেন। নিজের দেশের মাঠে ফরাসি ‘লিগ ১’ থেকে ইউরোপের অন্য দেশের মাঠেও পুরুষদের ম্যাচের বাঁশি ছিল স্টেফানির হাতে। সেক্ষেত্রেও তিনিই ছিলেন প্রথম নারী রেফারি, যিনি পুরুষদের ম্যাচ পরিচালনা করেছিলেন। ২০১৯ সালের অগস্টে পুরুষদের উয়েফা সুপার কাপ, তার পরের বছর ডিসেম্বরে চ্যাম্পিয়ন্স লিগ এবং ২০22 সালের মে মাসে ফ্রেঞ্চ কাপ ফাইনাল— সবর্ত্রই প্রথম নারী রেফারি হিসেবে নজির গড়েছেন স্টেফানি। এবার বিশ্বকাপের মঞ্চেও শিরোনামে তিনি ।

 

এবারের বিশ্বকাপে প্রথম নারী রেফারি হিসেবে অভিষেক হয়েছে ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপার্টের। এবার আরো একটি ইতিহাস রচিত হলো কাতার ফুটবল বিশ্বকাপে। একটা পুরো ম্যাচ পরিচালনা করছেন তিন জন নারী রেফারি। জার্মানি-কোস্টারিকা ম্যাচেই রচনা হলো এমন ইতিহাস । প্রধান রেফারি স্টেফানি ফ্র্যাপার্টের সঙ্গে অ্যাসিসট্যান্ট রেফারির দায়িত্ব পালন করছেন আরো দুই নারী।

কাতার বিশ্বকাপ যেন শুধু ফুটবল বিশ্বকাপ নয়, অনেক কিছুর সাক্ষী। মরুর বুকে প্রথম বিশ্বকাপ থেকে শুরু করে সেমি অটোমেটেড অফসাইড টেকনোলজির ব্যবহার। সবকিছুর সমারোহ এই এক বিশ্বকাপেই । তবে আরো একটি কারণে কালের সাক্ষী হয়ে থাকবে কাতার ফুটবল বিশ্বকাপ। আর তা হলো পুরুষদের বিশ্বকাপে প্রথম বারের মতো নারী রেফারির উপস্থিতি। বিশ্বকাপে স্টেডিয়াম নাইন সেভেন ফোরে সি গ্রুপে মেক্সিকো-পোল্যান্ড ম্যাচে প্রথম নারী রেফারি হিসেবে ইতিহাসের পাতায় ঢোকেন স্টেফানি ফ্র্যাপার্ট। ম্যাচের চতুর্থ রেফারির দায়িত্বে ছিলেন ফরাসি এই নারী রেফারি। এবার আরো একটি ইতিহাস রচিত হলো। তথ্যসূত্র: ইত্তেফাক

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট