চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সাকিবের ৫ শিকারে ১৮৬ রানে গুটিয়ে গেল ভারত

স্পোর্টস ডেস্ক

৪ ডিসেম্বর, ২০২২ | ৩:২২ অপরাহ্ণ

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সাকিব আল হাসানের পাঁচ উইকেট ও ইবাদত হোসেনের চার শিকারে মাত্র ১৮৬ রানেই গুটিয়ে গেছে সফরকারী ভারত। মাত্র ৪১.২ ওভারে অলআউট হওয়ার আগে ব্যক্তিগত সর্বোচ্চ ৭৩ রান করেছেন লোকেশ রাহুল।

রবিবার (৪ ডিসেম্বর) সকালে মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে টস হেরে রোহিত শর্মার দল ব্যাটিংয়ে নামে। ব্যক্তিগত স্পেল শুরুর পর থেকেই ভারতীয় ব্যাটারদের রীতিমতো নাচিয়েছেন সাকিব আল হাসান। ম্যাচের একাদশ ওভারে বোলিংয়ে এসে ভারতীয়দের দুই ব্যাটিং স্তম্ভ বিরাট কোহলি ও রোহিত শর্মাকে ফিরিয়ে শুরুটা করেন। এরপর মিডল ওভারে যখনই প্রয়োজন পড়েছে তখনই ব্রেক থ্রু এনে দিয়েছেন তারকা এই অলরাউন্ডার।

 

এর আগে প্রথমবার বাংলাদেশকে ওয়ানডেতে নেতৃত্ব দিতে নামা লিটন দাস টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। দলীয় রান যখন ২৩, তখন ব্যক্তিগত ৭ রানে মেহেদি হাসান মিরাজের বলে বোল্ড হন ধাওয়ান। এরপর দলীয় ৪৮ রানে ভারতের উইকেটে দ্বিতীয় আঘাত আসে। এবার ব্যক্তিগত ২৭ রানে ভারতীয় ওপেনার ও অধিনায়ক রোহিত শর্মাকে ফেরান সাকিব। মাত্র দুই বল পরই ফের সাকিব ম্যাজিক। ভারতের সেরা অস্ত্র কোহলিকে তিনি সাজঘরের পথ দেখান। লিটনের দারুণ ক্যাচে কোহলি ৯ রান করে ফিরে যান। 

৪৯ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারতের শিবিরে কিছুটা আশার সঞ্চার করেন শ্রেয়াস আয়ার এবং কেএল রাহুল। তবে ভারতের দলীয় ৯২ রানে আবারও আঘাত হানে বাংলাদেশ। এবার আয়ারকে ফেরান এবাদত হোসেন। ব্যক্তিগত ২৪ রানে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই ব্যাটার।

 

এরপর এক প্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নিতে থাকেন রাহুল। কিছুক্ষণ তাকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন ওয়াশিংটন সুন্দর। কিন্তু আবারও সাকিবের বাধা। ওয়াশিংটনকে ১৯ রানে ফিরিয়ে আবারও রানের লাগাম টানেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। 

এই জুটি ভাঙার পর আরও বিধ্বংসী হয়ে ওঠে বাংলাদেশ। পরের দুই ওভারে আরও তিন উইকেট ফেলেন সাকিব-এবাদত। ৩৫ তম ওভারে দীপক চাহারকে এলবিডব্লিউ করে ফিরিয়ে নিজের নম্বর পাঁচ উইকেটটা তুলে নেন সাকিব। 

বিশাল বিপদের মুখেও সিরাজকে নিয়ে একটু একটু করে আগাতে চেষ্টা করছিলেন রাহুল। কিন্তু তাকে সেই সুযোগটা দিলেন না এবাদত। ভারতের শেষ আশা কে এল রাহুলকে ৭৩ রানে ফেরান ডানহাতি এ পেসার। শেষ উইকেটটাও নিয়েছেন তিনিই। তাতে ম্যাচে তার উইকেট সংখ্যা গিয়ে দাড়িয়েছে চারে। 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট