চট্টগ্রাম শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

৩ ডিসেম্বর, ২০২২ | ৬:৪৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

মেসিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় উপহার দিবে আলবিসেলেস্তেরা

প্রথম ম্যাচেই সৌদি আরবের মতো দলের বিপক্ষে হার। আর্জেন্টিনার ‘নকআউট স্বপ্ন’কেই ফেলে দিয়েছিল ঝুঁকির মুখে। সেই দলটি পরের দুই ম্যাচে দুর্দান্ত খেলে ‘সি’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েই জায়গা করে নিয়েছে ‘রাউন্ড অব সিক্সটিনে’। শেষ ষোলোতে আজ শনিবার তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আহমেদ বিন আলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচে জিতে মেসিকে কোয়ার্টার ফাইনালের টিকেট উপহার দিতে চায় আলবিসেলেস্তেরা।  

 

মেক্সিকো এবং পোল্যান্ড দুই দলের সঙ্গেই ২-০ ব্যবধানের জয় তুলে নেয় আলবিসেলেস্তেরা। পোল্যান্ডের ম্যাচে একটি দল হিসেবে খেলেছে আর্জেন্টিনা। যার কারণে মেসির উপর চাপ কমেছে অনেকটাই । আরভেরেজ ও ফার্নান্দেজ এর মতো খেলোয়াররা গোল পাচ্ছেন। দ্বিতীয়পর্বে  তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া শেষ ষোলোতে এসেছে ‘ডি’ গ্রুপের রানারআপ হয়ে। প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে ৪-১ গোলের বড় ব্যবধানে হারের পর তিউনিসিয়া আর ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছে সকারুরা।

 

শক্তিমত্তা বিবেচনা করলে আর্জেন্টিনা বেশ সহজ প্রতিপক্ষই পেয়েছে নকআউটে নিজেদের প্রথম ম্যাচে। এর আগে ৭ বার তারা অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে, জিতেছে ৫ বারই। একটি ম্যাচে হেরেছে, ড্র হয়েছে এক ম্যাচে। সেই ১৯৮৮ সালে অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম দেখায়ই ৪-১ গোলের বড় ব্যবধানে হেরেছিল আর্জেন্টিনা। এরপর আর সকারুজরা সুবিধা করতে পারেনি কখনও। ১৯৯৩ সালের বিশ্বকাপে তারা একবার ১-১ ড্র করেছিল।

 

সবশেষ চার দেখায় একবারও আর্জেন্টিনাকে হারাতে পারেনি অস্ট্রেলিয়া। এর মধ্যে সর্বশেষ মুখোমুখি হয়েছিল ১৫ বছর আগে। ২০০৭ সালে সেই প্রীতি ম্যাচে ১-০ গোলে জেতে আর্জেন্টিনা। ১৯৯৩ বিশ্বকাপেই দুইবার দেখা হয়েছিল অস্ট্রেলিয়া-আর্জেন্টিনার। তার মধ্যে একটি ম্যাচ ড্র হয়েছে, একটিতে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আলবিসেলেস্তেরা। এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে হারের পর যেভাবে ঘুরে দাঁড়িয়েছে লিওনেল স্কালোনির দল, অস্ট্রেলিয়ার জন্য কোয়ার্টার-ফাইনালে ওঠা কঠিনই হবে। দুরন্ত ছন্দে থাকা আর্জেন্টিনা এই ম্যাচে পরিষ্কার ফেবারিট।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট