চট্টগ্রাম বুধবার, ০৮ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

৩ ডিসেম্বর, ২০২২ | ৪:৪৬ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

ব্রাজিলের বিপক্ষে ইতিহাস গড়েও বিদায় ক্যামেরুনের

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে দুর্দান্ত খেলেও ১-০ ব্যবধানে হেরে গেল ব্রাজিল। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত আক্রমণের পসরা সাজিয়ে গোল পায়নি ব্রাজিল। উল্টো দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে পাল্টা আক্রমণ থেকে গোল করে ক্যামেরুনকে দারুণ এক জয় এনে দেন ভিনসেন্ট আবু বাকার। বিশ্বকাপে এই প্রথম আফ্রিকান কোন দলের কাছে হারল ব্রাজিল। ব্রাজিলের বিপক্ষে ইতিহাস গড়া এ জয়েও কোন লাভ হয়নি আফ্রিকান অদম্য সিংহদের। বিদায় নিতে হল নকআউট পর্ব থেকে।

 

ইনজুরি ও জ্বরের থাবায় ৯ পরিবর্তন নিয়ে ব্রাজিল দলকে মাঠে নামায় কোচ তিতে। সুযোগ পেয়ে নিজেদের প্রমাণ করতে পারেনি ব্রাজিলের সাইড বেঞ্চের ফুটবলাররা। একের পর এক আক্রমণ করেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি। গোলরক্ষক ডেভিড ইপাসি একাই যেন দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন। গ্রুপের অন্য ম্যাচে সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়ে ব্রাজিলের পর দ্বিতীয় দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করেছে সুইজারল্যান্ড।

 

গতকাল ক্যামেরুনের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত আক্রমণ করতে থাকে রদ্রিগো, এন্থোনিরা। ১৪তম মিনিটে এসে ফ্রেডের ভাসানো ক্রস ক্যামেরুনের ডি বক্সে লাফিয়ে উঠে হেড করেন মার্টিনেল্লি। কিন্তু তার শট দারুণ এক সেভ করে গোলপোস্টের ওপর দিয়ে বাইরে ঠেলে দেন ক্যামেরুন গোলরক্ষক ডেভিড ইপাসি। একের পর এক আক্রমণেও কাঙ্ক্ষিত গোলমুখ খুলতে পারছিল না ব্রাজিল। নির্ধারিত ৪৫ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে ডি বক্সের সামনে থেকে বুলেট শট নেন মার্টিনেল্লি। তাও দুর্দান্ত দক্ষতায় সেভ করেন ইপাসি।

 

এরপর পাল্টা আক্রমণ থেকে সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হয় ক্যামেরুন। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে। বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বাড়ায় ব্রাজিল। কিন্তু গোলমুখ খুলতে পারেনি কেউ। দ্বিতীয়ার্ধের নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ে হেড থেকে দুর্দান্ত গোল করে আবুবাকার ক্যামেরুনকে জয় এনে দেন। এরপর জার্সি খুলে গোল উদযাপন করতে গিয়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে।

 

এদিকে গ্রুপের অন্য ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ম্যাচে ২০ মিনিটে শাকিরির গোলে এগিয়ে যায় সুইজারল্যান্ড। ২৬ মিনিটে মিত্রোবিচের গোলে সমতা এবং ৩৫ মিনিটে গোল দিয়ে সার্বিয়াকে এগিয়ে দেন ডুসান। ৪৪ মিনিটে এমবোলোর গোলে আবার সমতা আনে সুইজারল্যান্ড। বিরতি থেকে ফিরে ৪৮ মিনিটে রেমো ফ্রেইলার আবারও এগিয়ে নেন সুইজারল্যান্ডকে। এরপর আর গোল না হওয়ায় ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সুইসরা।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট