চট্টগ্রাম মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

১ ডিসেম্বর, ২০২২ | ১১:১৩ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

শেষ ষোলোয় আর্জেন্টিনার সঙ্গী অস্ট্রেলিয়া

পোল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের শেষ ষোলোয় পা রেখেছে আর্জেন্টিনা। গ্রুপসেরা হওয়ায় দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের মুখোমুখি হতে হচ্ছে না আকাশি-সাদাদের। নকআউট পর্বে লিওনেল মেসিদের প্রতিপক্ষ এখন অস্ট্রেলিয়া।

৩ ডিসেম্বর (শনিবার) রাত ১টায় আহমেদ বিন আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে পরিষ্কার এগিয়ে আলবিসেলেস্তেরা।

‘ডি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে ৪-১ ব্যবধানে হেরেছিল অস্ট্রেলিয়া। এরপর তিউনিসিয়াকে ১-০ এবং ডেনমার্ককে ১-০ ব্যবধানে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোর টিকিট পেয়েছে এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপে খেলা সকারুরা।

আর্জেন্টিনার ফুটবল ঐতিহ্য, বিশ্বকাপে পূর্ব সফলতা আর দলের শক্তি মিলিয়ে অস্ট্রেলিয়ার চেয়ে অনেক এগিয়ে। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৪১তম অবস্থানে সকারুরা। ছয়বার বিশ্বকাপে এসে শেষ ষোলোয় পা রেখেছে মাত্র দ্বিতীয়বারের মতো। ২০০৬ সালে প্রথমবার দ্বিতীয় রাউন্ডে খেললেও নকআউটে যেতে পারেনি তারা। চমক দিয়ে নকআউটে পা রাখা অস্ট্রেলিয়া ‘বড় অঘটন’ ঘটাতে না পারলে আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনাল আটকাতে পারবে না।

বুধবার রাতে কিছুটা কঠিন সমীকরণ মাথায় নিয়েই মাঠে নেমেছিলেন লিওনেল মেসিরা। হারলেই আসর থেকে বিদায়। ড্র করলেও নিশ্চিত নয় শেষ ষোলো। জয় দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ভিন্ন কোন চিন্তা মাথায় নিয়ে নামার সুযোগ ছিল না আলবিসেলেস্তেদের। পুরো ম্যাচে দুর্দান্ত ফুটবল খেলে ও দ্বিতীয়ার্ধে দুই গোল করে ওই সমীকরণ মিলিয়ে দিয়েছে দু’বারের চ্যাম্পিয়ন ল্যাতিন দলটি।

প্রথমার্ধের ৩৯ মিনিটে মেসি পেনাল্টি মিস করে দলকে এগিয়ে নেওয়ার সুযোগ হারান। দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই গোল করেন মার্ক এলিস্টার। এরপর স্ট্রাইকার আলভারেজ দলকে ২-০ গোলের লিড এনে দেন। আক্রমণের ‍ফুল ফুটিয়ে খেলা আর্জেন্টিনা পোল্যান্ডের পোস্টে ১২টি শট নিয়েও তৃতীয়র দেখা না পাওয়াই যেন বড় অঘটন।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট