চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজই নক আউট নিশ্চিত করতে চায় ব্রাজিল

স্পোর্টস ডেস্ক

২৮ নভেম্বর, ২০২২ | ১:১১ অপরাহ্ণ

কাতার বিশ্বকাপে আট গ্রুপের ৩২টি দেশের মাঝে ব্রাজিল ও সুইজারল্যান্ডের অবস্থান ‘জি’তে। চলমান আসরে দুটি দলই নিজ নিজ ম্যাচে জয় দিয়ে শুরু করেছে। ক্যামেরুন ও সার্বিয়াকে নিয়ে গড়া গ্রুপটিতে তাই দ্বিতীয় রাউন্ডের পথে অনেকটাই এগিয়ে ব্রাজিল ও সুইজারল্যান্ড। দুটি দলই আজ মুখোমুখি হচ্ছে। বাংলাদেশ সময় রাত ১০টায় গুরুত্বপূর্ণ ম্যাচটি অনুষ্ঠিত হবে কাতারের স্টেডিয়াম ৯৭৪’এ।

আজকের ম্যাচে জিতে নক আউট পর্ব নিশ্চিতের লক্ষ্যেই মাঠে নামবে দুল দুটি। মেক্সিকোর বিরুদ্ধে গতকাল রাতে আর্জেন্টিনার জয়ে বিশ্বকাপ অনেকটাই রং ফিরে পেয়েছে। সাথে ব্রাজিলও আছে দারুণ ছন্দে। যদিও দলের সুপারস্টার নেইমার ডান গোড়ালির ইনজুরিতে পড়ে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছেন। সার্বিয়ার বিরুদ্ধে ২-০ গোলের জয়ে অবশ্য নেইমার গোল পাননি। তিতের তুরুপের তাস টটেনহ্যাম হটস্পার তারকা রিচার্লিসনই সেলেসাওদের এগিয়ে নিয়ে গেছেন। করেছের দুই গোল।

 

বিশ্বকাপের শুরুতেই তিতেসহ পুরো দলই ইঙ্গিত দিয়েছিল ব্রাজিল এখন আর শুধুমাত্র নেইমার নির্ভর নয়, তার প্রমাণ প্রথম ম্যাচেই মিলেছে। সে কারণেই আগের দুই বিশ্বকাপে যে চাপ নিয়ে নেইমার মাঠে নেমেছিলেন তার থেকেই অনেকটাই নির্ভার হয়ে এবার তিনি নেমেছিলেন। কিন্তু আবারো সেই ইনজুরি তার ছায়াসঙ্গী হয়েই থেকে গেল।

আসরে ব্রাজিলের প্রথম ম্যাচের প্রতিপক্ষ সার্বিয়াকে ডার্ক হর্স হিসেবে বিবেচনা করা হয়েছিল। কিন্তু সেলেসাওরা তাদের আধিপত্য দিয়ে সার্বিয়াকে দাঁড়াতেই দেয়নি। দ্বিতীয়ার্ধে রিচার্লিসনের জোড়া গোলে সার্বিয়া পরাজিত হয়। ব্রাজিল দলের ছন্দময় ফুটবলে সমর্থকরা তাদের প্রিয় দলকে ফাইনালে দেখার আশা করতেই পারেন। নেইমারের অনুপস্থিতিতে ব্রাজিল শিবিরে কিছুটা হলেও অস্বস্তি বিরাজ করছে। এ কারণে তিতেকে কিছুটা কৌশলগত পরিবর্তন আনতে হচ্ছে। মধ্যমাঠে ফ্রেডকে বদলি বেঞ্চ থেকে উঠিয়ে আনা হতে পারে। রাইট-ব্যাক দানিলোও একই ইনজুরিতে ছিটকে গেছেন। এ কারণে অভিজ্ঞ দানি আলভেজের সামনে সুযোগ আছে ২০১৪ সালের পর বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নামার।

 

অন্যদিকে সুইজারল্যান্ড তাদের প্রথম ম্যাচে ক্যামেরুনের বিরদ্ধে নিজেদের ভালই প্রমাণ করেছে। গোলরক্ষক ইয়ান সোমারকে খুব বেশি পরীক্ষায় ফেলতে পারেনি ক্যামেরুন। নতুন কোচ মুরাত ইয়াকিন সেই একই কৌশলে সুইসদের এগিয়ে নিয়ে গেছেন। এই জয়ে ইয়াকিন সন্তুষ্ট হতেই পারেন, তার উপর দল কোন গোল হজম করেনি। শেষ ১০ ম্যাচে এনিয়ে দ্বিতীয়বার সুইজারল্যান্ড কোন গোল হজম না করে ম্যাচ শেষ করেছে। তবে সেই ম্যাচগুলোর বেশীরভাগই নেশন্স লিগে শীর্ষ দলগুলোর বিপক্ষে ছিল।

ইউরো ২০২০’র বাছাইর্বে শেষ ছয়টি ম্যাচ সুইসরা মাত্র এক গোল খেয়েছিল। ওই সময়ই ইয়াকিন দলের দায়িত্ব গ্রহণ করেন। চার বছর আগে গ্রুপ পর্বে তারা ব্রাজিলের সাথে ১-১ গোলে ড্র করেছিল। বিশ্বকাপে দু’দলের রাশিয়া বিশ্বকাপের আগে প্রথম সাক্ষাৎ হয়েছিল ১৯৫০ সালে। সেই ম্যাচটিও ড্র হয়েছিল। সবমিলিয়ে সুইজারল্যান্ডের বিপক্ষে ৯টি ম্যাচ খেলেছে ব্রাজিল। যার মধ্যে ৩টিতে জয় তাদের, দুটি জিতেছে সুইসরা। আর বাকি চারটি ড্র। আজকের ম্যাচ যারা জিতবে, তারাই প্রথম দল হিসাবে ‘জি’ গ্রুপ থেকে শেষ ষোলোর টিকিট পাবে।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট