চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি মেসির গোল্ডেন বুট বিশেষত্ব

অনলাইন ডেস্ক

২৭ নভেম্বর, ২০২২ | ৯:০৯ অপরাহ্ণ

আর্জেন্টিনার ৩৬ বছরের শিরোপা খরা এবার ঘুচাতে চান অধিনায়ক লিওনেল মেসি। তবে প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পর যেন পাল্টে যায় হিসাব-নিকাশ। ওই একই হারে যেন জাতীয় দুর্যোগ নেমে আসে আর্জেন্টিনায়। দেখা দেয় গ্রুপপর্ব থেকে বিদায় নেওয়ার শঙ্কা।

দ্বিতীয় ম্যাচেই লিওনেল মেসির নেতৃত্বে দারুণভাবে ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টে নিজেদের প্রথম পয়েন্ট শুধু নয়, অর্জন করেছে আত্মবিশ্বাসও। কাতারে মেসির পায়ে দেখা যাচ্ছে সোনালি রঙের বুট। এবারের আসরে মেসির পারফরম্যান্স ছাড়াও ‍ভক্তদের নজর কেড়েছে তার একজোড়া বুট।

 

জানা গেছে, বুট দুটি বিশেষভাবে শুধু মেসির জন্যই বানানো হয়েছে, যার নাম ‘অ্যাডিডাস এক্স মেসি ২০২২ ওয়ার্ল্ড কাপ স্পিডপোর্টাল বুটস’। এ বুটের বেশকিছু বিশেষত্ব রয়েছে। ডান পায়ের বুটটিতে লেখা রয়েছে ‘থিয়াগো ০২-১১-১২ ও মাতেয়ো ১১-০৯-১৫, যার মাধ্যমে নির্দেশ করা হয়েছে মেসির দুই ছেলের জন্মদিনকে। অন্যদিকে বাম পায়ের বুটে লেখা রয়েছে, মেসির ছোট ছেলে সিরোর জন্মতারিখ ১০ মার্চ ২০১৮ ও স্ত্রী আন্তোনেল্লার নামের সংক্ষিপ্ত ‘আন্তো’। 

মেসির বড় ছেলে থিয়াগোর জন্ম ২০১২ সালের ২ নভেম্বর। মেজো ছেলে মাতেয়োর জন্ম ২০১৫ সালের ১১ সেপ্টেম্বর। যেন বুট দুটিতে পুরো পরিবারকে সঙ্গে নিয়েই শেষ বিশ্বকাপ খেলতে নেমেছেন মেসি। এখানেই শেষ নয়, দুটি বুটেই লেখা রয়েছে মেসির জার্সি নম্বর। রয়েছে আর্জেন্টিনার জাতীয় পতাকার নীল-সাদা স্ট্রাইপ। প্রস্তুতকারী সংস্থার লোগো ছাড়াও রয়েছে মেসির নিজস্ব ব্র্যান্ডের লোগো। 

 

তাছাড়া, পুরোপুরি সোনালি রঙের এ বুট দুটিতে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তিও। এ বুটে ব্যবহার করা হয়েছে বিশেষ ধরনের স্টাড বা পেরেক, যাতে মেসি স্বাভাবিকের থেকে দ্রুত গতিতে দৌড়াতে পারেন।

শুধু ভাবনা বা দেখার দিক থেকেই আলাদা নয় মেসির বিশ্বকাপের বুট। প্রযুক্তিগত ভাবেও অত্যাধুনিক। সম্পূর্ণ সোনালি রঙের জুতোয় ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। রয়েছে বিশেষ ধরনের স্টাড। মেসি দ্রুত গতিতে দৌড়ানোর সময় কোনো সমস্যা হবে না। পা আটকে যাবে না মাটি বা ঘাসের সঙ্গে। তাছাড়া বল নিয়ন্ত্রণে মুহূর্তের মধ্যে এক পাশ থেকে অন্য পাশে ঘুরতে গেলেও শরীরের ভারসাম্য ধরে রাখতে সাহায্য করবে বুটের পেরেকগুলো। বিশেষ এ বুটের কথা উল্লেখ করা হয়েছে অ্যাডিডাসের অফিশিয়াল ওয়েবসাইটেও। সেখানে লেখা হয়েছে, মেসি তার চূড়ান্ত জয়ের লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন। এক্স স্পিডপোর্টাল বুটগুলোও মেসির সব অর্জন উদযাপন করবে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট