চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

জাপানকে হারিয়ে ঘুরে দাঁড়ালো কোস্টারিকা

অনলাইন ডেস্ক

২৭ নভেম্বর, ২০২২ | ৬:২০ অপরাহ্ণ

সাবেক চ্যাম্পিয়ন স্পেনের কাছে ৭-০ গোলে বিধ্বস্ত হওয়া সেই কোস্টারিকা দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালো দ্বিতীয় ম্যাচে জাপানকে হারিয়ে। অথচ এই জাপান নিজেদের প্রথম ম্যাচে ২-১ গোলে হারিয়ে দিয়েছিলো জার্মানিকে।

রোববার কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে কোস্টারিকা ১-০ গোলে হারিয়ে দিয়েছে এশিয়ার অন্যতম পরাশক্তি জাপানকে। প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হওয়া ম্যাচের একমাত্র গোলটি হয়েছে ৮১ মিনিটে। কোস্টারিকার জয়সূচক গোলটি করেছেন কেইশার ফুলার।

 

ম্যাচের শুরু থেকেই কিছুটা ছন্নছাড়া খেলা দুই দলের। বল দখলে রেখে আক্রমণ সাজানো কোস্টারিকার বিপক্ষে প্রতি আক্রমণই হাতিয়ার হিসেবে বেছে নেয় জাপানিরা। ম্যাচের ৩৪ মিনিটে ডান দিক থেকে আক্রমণে উঠে তারা। তবে তা থেকে গোল করতে ব্যর্থ হয় কোস্টারিকা। অন্যদিকে নিজেদের রক্ষণ ঠিক রেখে আক্রমণে উঠার চেষ্টা করে জাপান।

প্রথমার্ধের খেলা তখন শেষ দিকে গড়াচ্ছিল। ৩৮তম মিনিটে এসে দুর্দান্ত এক আক্রমণ করে জাপান। কিন্তু সেই আক্রমণ প্রতিহত করেন কোস্টারিকান গোলরক্ষক কেইলর নাভাস। দুই দলই আরও কিছু আক্রমণ চালালেও প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে।দ্বিতীয়ার্ধে দুই দলই গোলের জন্য চেষ্টা চালাতে থাকে। জাপানিরা দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়িয়ে তৈরি করছিল সুযোগও তবে শেষটা টানতে পারছিল না। ম্যাচের ৬১ মিনিটে ডি বক্সের বাইরে থেকে ফ্রি কিক পায় জাপান। ইউকি সোমার নেওয়া সেই ফ্রি কিক অল্পের জন্য চলে যায় ক্রসবারের ওপর দিয়ে।

 

ম্যাচের ৭০ মিনিটে ডি বক্সের সামান্য বাইরে ইতোকে ফাউল করার কারণে হলুদ কার্ড দেখেন ফ্রান্সিস্কো কালভো। সেখান থেকে নেওয়া ফ্রি কিক মানব দেয়ালে লেগে প্রতিহিত হয়। ম্যাচের ৭৪ মিনিটে কাউন্টার অ্যাটাকে গেলেও তা থেকে গোল করতে পারে না জাপান। গোল না পেলেও এসময় কোস্টারিকার ওপর বেশ চড়াও হয়ে খেলতে থাকে জাপান।

তবে উল্টো ম্যাচের ৮১ মিনিটে এসে গোল হজম করে ফেলে জাপান। এরপর গোল শোধে মরিয়া হয়ে উঠলেও আর সমতায় ফিরতে পারেনি জাপান। শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কোস্টারিকা।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট