চট্টগ্রাম শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২৪ নভেম্বর, ২০২২ | ১১:০১ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

সাম্বার ছন্দে মাতাবে ব্রাজিল

এবারের বিশ্বকাপ জয়ী সম্ভাব্য দল হিসেবে যে কয়টি নাম উঠে আসে তার মধ্যে আমার দৃষ্টিতে ব্রাজিল সবার আগে। বর্তমান বিশ্বে ব্যক্তিগত নৈপুণ্যের সাথে একটা কথা প্রচলিত হয়ে আসছে, সেটা হলো ‘টোটাল ফুটবল’। যদিও এর সঙ্গে রয়েছে মেসি, নেইমার, এমবাপে, মুলার, রোনালদোর নাম।

 

ব্রাজিল টোটাল ফুটবলে বিশ্বাসী। তবে এর সঙ্গে তারা মিশিয়ে নিয়েছে দ্যুতিময় এক নান্দনিক ছন্দোময় ফুটবল। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশালে এবার ব্রাজিল এক অনন্য দল নিয়ে হাজির হয়েছে। কোচ তিতের সবচাইতে বড় প্রাপ্তি হচ্ছে ব্রাজিলের রিজার্ভ বেঞ্চ। প্রায় প্রতিটি পজিশনে বিকল্প খেলোয়াড় রয়েছে। গোলরক্ষক থেকে শুরু করে আক্রমণভাগ পর্যন্ত প্রতিটি জায়গায় এত ভালো বিকল্প আর কোন দলের নেই। গ্রুপের তিন প্রতিপক্ষের মধ্যে সার্বিয়াকে রাশিয়া বিশ্বকাপে পেয়েছিল ব্রাজিল।

 

তবে এবার ব্রাজিল দলের আক্রমণভাগ অত্যন্ত শক্তিশালী। নেইমার, ভিনিসিয়াস, রদ্রিগো, জেসুস, রিচার্লিসন ও রাফিনহোর সংঘবদ্ধ আক্রমণ যে কোন রক্ষণভাগকে বিব্রত করতে সক্ষম। নেইমার ছাড়াও সবার নজর থাকতে ভিনিসিয়াস এর উপর। ড্রিবলিং গতি ও শট নেওয়ার দক্ষতায় এই ২২ বছর বয়সী ফুটবলার ইতিমধ্যে সবার নজর কেড়েছেন।

 

প্রতিপক্ষ সার্বিয়া ২০১৮ বিশ্বকাপে ব্রাজিলের কাছে পরাজিত হয়েছিল। তাই তারা হয়তো সেটার বদলা নিতে চাইবেই। কিন্তু শক্তিশালী ব্রাজিলের বিপক্ষে সেটার সম্ভাবনা এই মুহূর্তে আমি দেখি না। তাই ব্রাজিলকে ৭০-৩০ শতাংশে এগিয়ে রাখবো।

 

পূর্বকোণ/আর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট