চট্টগ্রাম শনিবার, ০৩ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২২ নভেম্বর, ২০২২ | ১২:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সেনেগালকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপ শুরু নেদারল্যান্ডসের

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে ইউরোপের অন্যতম পরাশক্তি নেদারল্যান্ডস। আল থুমামা স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে সেনেগালকে ২-০ গোলে হারিয়েছে তারা। ম্যাচের প্রথম গোলটি করেছেন নেদারল্যান্ডসের কডি গাকপো।

ম্যচের শুরু থেকেই বেশ চাপে রেখেছিলেন ডাচদেরকে। প্রথম ৪৫ মিনিটেই কোন গোলই পায়নি দুই দল। এদিন দলের সেরা খেলোয়াড় সাদিও মানেকে ছাড়াই মাঠে নেমেছিলেন সেনেগাল। চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েন তিনি। ম্যাচের ৮৪ মিনিট পেরিয়ে গেলেও তখনও কোন পায়নি কোন দল। ৮৫ মিনিটের মাথায় ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের ক্রস থেকে আসা বলে লাফিয়ে দারুণ হেডে ডাচ ফরোয়ার্ড কোডি গাপকো সেনেগালের জালে বল পাঠান। এরপর গতি বেড়ে বেড়ে যায় ডাচদের। ম্যাচের অতিরিক্ত সময়ে ডেভি ক্লাসেনের গোলে ব্যবধান হয় ২-০। তার পরপরই শেষ বাঁশি। সেটা ডাচদের জন্য যতটা না আনন্দের, তার চেয়ে বেশি স্বস্তির। গ্রুপের সেরা দল হিসেবে পরের রাউন্ডে যাওয়ার জন্য এই জয়টা খুব দরকার ছিল ডাচদের। সেনেগালের জন্য হারটা হতাশার তো বটেই। পরের রাউন্ডে যাওয়ার জন্য এখন সম্ভবত ওদের মূল লড়াইটা হবে ইকুয়েডরের সঙ্গে। 

রাশিয়ায় ২০১৮ বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি নেদারল্যান্ডস। এর আগে ২০১৬ সালে ইউরোতেও জায়গা হয়নি ২০১০ বিশ্বকাপের রানার্সআপ ও ২০১৪ বিশ্বকাপে তৃতীয় স্থান পাওয়া ‘কমলা বাহিনী’র। তবে এবারের নেদারল্যান্ডস দলটা বেশ ভালো, অন্তত সেমিফাইনালে যাওয়ার মতো বলে মনে করছেন অনেকেই। সেই দলের তাই মানে-বিহীন সেনেগালের সঙ্গে সহজ জয়ই ছিল প্রত্যাশিত।

পূর্বকোণ/মামুন/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট