চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বেশ কিছু ‘প্রথম’-এর সাক্ষী হচ্ছে কাতার বিশ্বকাপ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

১৬ নভেম্বর, ২০২২ | ১১:৩০ পূর্বাহ্ণ

বিশ্বকাপের গেলো কিছু আসরে অংশ নিচ্ছে ৩২টি করে দেশ। এই সংখ্যার বিশ্ব আসরের শেষ আয়োজন হতে যাচ্ছে কাতার বিশ্বকাপে। ২২তম আসরের পর থেকে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৪৮ দেশের অংশগ্রহণে। পরবর্তী আসর অর্থাৎ ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠিত হবে বিশ্বফুটবলের সর্বোচ্চ অংশগ্রহণে বিশ্বকাপ। ৩২টি দেশকে নিয়ে ২২তম আসরে মিলবে অনেক ‘প্রথম’-এরও। যার মধ্যে অন্যতম অফসাইড প্রযুক্তি। নতুনত্ব থাকবে খেলোয়াড় বদলি’র সংখ্যাতেও।

 

অফসাইড প্রযুক্তি : রেফারির অফসাইড সিদ্ধান্তকে আরও বেশি দ্রুত ও যথার্থ করা লক্ষ্যে এবারই প্রথমবারের মতো বিশ্বকাপে সেমি-অটোমেটেড অফসাইড পদ্ধতি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। নতুন প্রযুক্তিতে বলের মধ্যে সেন্সর ব্যবহৃত হবে এবং খেলোয়াড়দের মুভমেন্ট অনুসরণ করার জন্য লিম্ব-ট্র্যাকিং ক্যামেরা পদ্ধতি ব্যবহৃত হবে। ঘরে থাকা দর্শকদের জন্য রেফারির সিদ্ধান্ত ভালোভাবে বোঝার জন্য স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে ৩ডি ইমেজের মাধ্যমে ডেটা ব্যবহার করা হবে।

 

বদলি খেলোয়াড় : ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ৩ জন খেলোয়াড় বদলির নিয়ম থাকলেও কাতারে এবার ৫ জন করা হয়েছে। বিশ্বকাপের কোনো ম্যাচ যদি অতিরিক্ত সময়ে গড়ায় তবে একজন বাড়তি খেলোয়াড় বদলের অনুমোদন দেওয়া হয়েছে। দুই বছর ধরে স্প্যানিশ লা লিগা, মেজর লিগ সকারসহ বেশ কিছু লিগে পরিবর্তিত এ আইন বাস্তবায়ন শুরু হয়েছে।

 

নভেম্বরে বিশ্বকাপ : জুন-জুলাইয়ের পরিবর্তে এই প্রথমবারের মতো বিশ্বকাপ নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হচ্ছে। জুন-জুলাইয়ে মধ্যপ্রাচ্যের প্রচন্ড গরমের কথা বিবেচনা করে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে ফিফা। জুন-এ কখনো কখনো মধ্যপ্রাচ্যের কোন অঞ্চলের তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যায়। নভেম্বর-ডিসেম্বরে কাতারের তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়ার থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে আশা করা হচ্ছে।

 

স্কোয়াডে খেলোয়াড় বৃদ্ধি : রাশিয়া বিশ্বকাপের চেয়ে প্রতিটি দলে এবার ৩ জন করে খেলোয়াড় বৃদ্ধি করে সর্বোচ্চ ২৬ জনকে নিয়ে চূড়ান্ত দল ঘোষণা করা হয়েছে। টুর্নামেন্টের স্বাভাবিক সময় পরিবর্তন করে নভেম্বরে বিশ্বকাপ আয়োজন ও করোনা পরিস্থিতি মাথায় রেখে প্রতিটি দলকে আরো বাড়তি খেলোয়াড় অন্তর্ভুক্তির অনুমতি দেয়া হয়।

 

নারী রেফারি : এই প্রথমবারের মতো পুরুষ বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পেয়েছেন ৩ জন নারী রেফারি। কাতারের জন্য ফিফার নির্বাচিত ৩৬ জন রেফারি প্যানেলে তারা সুযোগ পেয়েছেন। ফ্রান্সের স্টিফেনে ফ্র্যাপার্ট, জাপানের ইওশিমি ইয়ামাশিতা ও রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এর আগেও পুরুষদের বিভিন্ন টুর্নামেন্টে ম্যাচ পরিচালনা করেছেন, যার মধ্যে অন্যতম হলো উয়েফা সুপার কাপ ও আফ্রিকান নেশন্স কাপ। এই তিনজন রেফারির সাথে ৬৯জন সহকারী রেফারির মধ্যেও ৩ জন নারী রয়েছেন।

 

সবচেয়ে ছোট দেশে বিশ্বকাপ : এ পর্যন্ত আয়োজিত বিশ্বকাপগুলোর মধ্যে কাতার সবচেয়ে ছোট দেশ হিসেবে আয়োজক হলো। সাড়ে ১১ হাজার বর্গ কিলোমিটারের দেশটিতে মাত্র ২.৯ মিলিয়ন জনগণ বাস করে। বিশ্বকাপের আটটি স্টেডিয়ামই রাজধানী দোহার ৫০ কিলোমিটারের মধ্যে অবস্থিত। গ্রুপ পর্বে বেশিরভাগ দিনই চারটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট