চট্টগ্রাম সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১৫ নভেম্বর, ২০২২ | ১০:৩৯ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের স্বর্ণালী ট্রফি এখন কাতারে

আর মাত্র ৫ দিন বাকি। ২০ নভেম্বর কাতারে পর্দা উঠছে ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের। বিশ্ব ফুটবলের এই মহাযজ্ঞ শুরুর আগে মরুর দেশটিতে পৌঁছেছে স্বপ্নের সোনালি ট্রফি। স্থানীয় সময় ১৩ নভেম্বর সন্ধ্যায় এক অনুষ্ঠানে ট্রফিটি উন্মোচন করেন ফুটবল কিংবদন্তি মার্সেল ডেসাইলি ও কোকা কোলার ফিফা বিশ্বকাপের ব্যবস্থাপক নাজলি বারবারোগ্লু। তার আগে বিশ্বের ৫০টির বেশি দেশ ও অঞ্চল ঘুরিয়ে দোহায় পৌঁছায় বিশ্বকাপ ট্রফি।

 

গত মে মাসে সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে ভ্রমণ শুরু হয় বিশ্বকাপ ট্রফির। সর্বশেষ ট্রফিটি ভ্রমণ করে সৌদি আরব। বিশ্বকাপের ট্রফির বিশ্বভ্রমণের রীতি চালু হয় ২০০৬ সালে। সেই হিসেবে কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশসহ অন্যান্য দেশেও নেয়া হয় এবারের সোনালি ট্রফি। দেশে দেশে ভক্তদের জন্য করা হয় প্রদর্শনীর ব্যবস্থা। স্বপ্নীল এই ট্রফি একনজর দেখতে পেরে খুশি হন ভক্তরা। আনন্দঘন মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে ট্রফির সঙ্গে ছবি তোলেন সবাই। বিশ্বকাপ ট্রফিটি আগামী ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া ফাইনাল পর্যন্ত সুপ্রিম কমিটি ফর ডেলিভারি এন্ড লিগ্যাসি এবং ফিফার তত্ত্বাবধানে থাকবে।

 

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থার (ফিফা) নিয়ম অনুযায়ী, ট্রফি শুধু সাবেক চ্যাম্পিয়ন ও রাষ্ট্রপ্রধানদের স্পর্শ করার অধিকার আছে। এটি অস্থায়ীভাবে বিজয়ী দলের জন্য রাখা হয়। পরে একই ধরনের একটি ট্রফি জয়ী দলকে দেয়া হয়। আসল ট্রফি চলে যায় ফিফার কাছে। প্রসঙ্গত বর্তমান ট্রফিটি ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি যার বেসটি মেলচাইটের। ট্রফিটির উচ্চতা ৩৬.৮ সেন্টিমিটার ও ওজন ৬.১ কিলোগ্রাম। যার বর্তমান মূল্য প্রায় এক লক্ষ পঞ্চাশ হাজার মার্কিন ডলার এবং এর নিচে রয়েছে ম্যালাকাইটের দুটি প্রলেপ।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট