চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১০ নভেম্বর, ২০২২ | ১১:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

‘কাতারকে আয়োজক করার সিদ্ধান্তটি ভুল’

৯২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিফা ফুটবল বিশ্বকাপ। আসছে ২০ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ২০২২ সালের আসর। ১২ বছর আগে যুক্তরাষ্ট্রকে হারিয়ে ১৪-৮ ভোটে বিশ্বকাপ আয়োজনের সুযোগ জিতেছিল কাতার। ব্লাটার জানিয়েছেন, তিনি যুক্তরাষ্ট্রের জন্য ভোট দিয়েছিলেন।

 

সুইস আউটলেট তেজেস অ্যানজেইগারকে ব্লাটার বলেন, ‘কাতারকে আয়োজক হিসেবে ঠিক করার সিদ্ধান্তটি ভুল ছিল। আমরা ঠিক করেছিলাম ২০১৮ সালে রাশিয়া আর ২০২২ সালে যুক্তরাষ্ট্র ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে। রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুটি পরাশক্তির দেশ। তারা পরপর বিশ্বকাপ আয়োজন করলে খুব ভালো হতো।’ কাতারের আয়োজক হওয়ার সিদ্ধান্তকে ঠিক কি কারণে ভুল বলছেন ব্লাটার? তার ভাষ্যমতে, ‘এটা (কাতার) খুব ছোট দেশ। ফুটবল আর বিশ্বকাপ সে হিসেবে অনেক বড় পরিসরের ব্যাপার-স্যাপার। আমার জন্য বিষয়টি পরিষ্কার, সিদ্ধান্তটি ভুল ছিল।’

 

শুধু ব্লাটার কেন, কাতারে বিশ্বকাপ আয়োজনের সমালোচনা করছেন আরও অনেকে। একে তো বিশ্বকাপের সময় পরিবর্তন করে নভেম্বর-ডিসেম্বর করা হয়েছে, তার ওপর অনেকে অভিযোগ তুলছেন কাতার ঘুষ দিয়ে বিশ্বকাপ আয়োজনের দৌড়ে এগিয়ে যায়। তাছাড়া কাতারের মানবাধিকার আইনগুলো নিয়েও অনেকের প্রশ্ন আছে, প্রশ্ন আছে সমকামীদের প্রতি তাদের মনোভাব নিয়েও।

 

প্রসঙ্গত, ১৯৯৮ সালে ব্লাটার ফিফার সভাপতি হন। ২২তম বিশ্বকাপের আয়োজক ইস্যুতে কারচুপির অভিযোগে ২০১৫ সালে নিষিদ্ধ হন তিনি। এ বছরের জুলাইয়ে সুইজারল্যান্ডের একটি আদালত তাকে অব্যাহতি দেন। সেই সঙ্গে অব্যাহতি পান তার সঙ্গে অভিযুক্ত মিশেল প্লাতিনিও।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট