চট্টগ্রাম শনিবার, ২৬ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

৭ নভেম্বর, ২০২২ | ১০:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

গ্রুপ পর্বের একটি ম্যাচ উপভোগে খরচ পড়বে প্রায় লাখ টাকা

যে কোন ক্রীড়া ইভেন্টে গ্যালারিতে উপস্থিত থেকে উপভোগ করার মজাটাই আলাদা। বিশ্বকাপ-এর মতো আসর হলেতো কথাই নেই। ফুটবল বিশ্বকাপে সে আকাঙ্ক্ষা থাকে আকাশচুম্বি। অনেকেই আছেন, যারা টাকা জমান বিশ্বকাপ দেখতে যাওয়ার জন্য। কারণ, খরচের অংকটও যে কম নয়। সমস্ত অফিসিয়াল প্রক্রিয়া শেষ করার পর, কাতার যাত্রার জন্য বিমানের টিকিট বুক করতে হবে। বিশ্বকাপের ১৩ দিন আগে, নভেম্বর মাসের শুরুতে বিমানে সংস্থাগুলির টিকিটের দাম কিন্তু আকাশছোঁয়া।

 

বিশ্বকাপ যত এগিয়ে আসবে, স্বাভাবিক ভাবেই বাড়বে টিকিটের দাম। নভেম্বরের প্রথম সপ্তাহে চট্টগ্রাম থেকে কাতারের দোহার টিকিট বুক করলে গড়ে বিমানের একটি টিকিটের দাম দাঁড়াতে পারে সর্বনিম্ন প্রায় ২৪ হাজার টাকা। ফেরার টিকিটের খরচও তেমনটাই। তাই যাওয়া ও ফিরে আসা মিলে কাতারের টিকিটের দাম ৪৮ হাজার টাকা। বিমানের আসনের শ্রেণি বিশেষে এই খরচটা আরও বাড়বে বৈকি। কাতারে পৌঁছানোর পর লাগবে থাকার জায়গা।

 

তথ্য অনুযায়ী কাতারে ৪৫ হাজার হোটেল রুমের ব্যবস্থা করা হয়েছে। যার মধ্যে বিভিন্ন ক্যাটাগরির হোটেল থাকছে। সঙ্গে থাকছে ক্রুজ শিপে থাকার ব্যবস্থা বা অ্যাপার্টমেন্ট ভাড়া করে থাকার ব্যবস্থা। সাধারণ হিসাবে থাকার জন্য দিন প্রতি খরচ পড়বে গড়ে কমবেশি ৪০ হাজার টাকা। এ বার পালা খাবার খরচের।

 

প্রতিদিন বাংলাদেশী মুদ্রায় কমবেশি ৩ হাজার টাকা খরচ হতে পারে এ খাতে। সেখানে যাতায়াতে কোনও খরচ নেই। এবার আসবে ম্যাচ উপভোগে টিকিটের দাম। বিভিন্ন দরের টিকিট আছে বিশ্বকাপে। গ্রুপ লিগের জন্য আলাদা, প্রি-কোয়ার্টার ফাইনাল, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। প্রত্যেক স্তরে দাম বাড়বে টিকিটের। পাশাপাশি ম্যাচের গুরুত্ব অনুযায়ীও টিকিটের দাম বাড়বে বা কমবে। বড় দলের ম্যাচের টিকিটের দাম বেশি।

 

এই সব কিছু মাথায় রেখে একটা গড় হিসেবে দেখা যাচ্ছে, গ্রুপ পর্বের একটি ম্যাচের টিকিটের দাম পড়বে প্রায় ৭ হাজার টাকা। ফাইনাল ম্যাচের টিকিটের সর্বনিম্ন দাম প্রায় ৫৭ হাজার টাকা। সবমিলিয়ে একটি ম্যাচ উপভোগে চট্টগ্রামের কোন ফুটবল ভক্ত যদি কাতার ভ্রমণ করেন তার প্রায় এক লাখ টাকা বার তারও বেশি খরচ করতে হবে। এই অংকটা সেমিফাইনাল বা ফাইনাল কিংবা একাধিক ম্যাচ উপভোগে আরও বাড়বে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট