চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

লংকানদের হারিয়ে সেমিতে ইংল্যান্ড, দর্শক হয়ে থাকবে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক

৫ নভেম্বর, ২০২২ | ৬:১৯ অপরাহ্ণ

সমীকরণ ছিল এরকম- শ্রীলংকা ও ইংল্যান্ড মুখোমুখি হলেও মাঠের বাইরে থেকে দুশ্চিন্তায় ছিল অস্ট্রেলিয়া। লংকানরা জিতলেই সেমিফাইনালে উঠে যেত স্বাগতিক অস্ট্রেলিয়া। কিন্তু সহজ লক্ষ্যে খেলতে নেমে সহজেই জিতে নিয়েছে জস বাটলারের দল। ফলে নিজেদের মাটিতে অনুষ্ঠিতব্য সেমি’র খেলায় দর্শক হিসেবেই থাকবে অস্ট্রেলিয়রা।

শনিবার (৫ নভেম্বর) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে মাত্র ১৪১ রান করতে পারে শ্রীলংকা। ১৩ ওভারে শতকের ঘর পেরোলেও ইনিংস শেষে আশানুরূপ স্কোর গড়তে পারেনি লংকার ব্যাটাররা। শেষ দিকে ৫৭ রান তুলতেই দাসুন শানাকার দল ৬ উইকেট হারায়।

 

দলের পক্ষে ৪৫ বলে ২টি চার ও ৫টি ছয়ে সর্বোচ্চ ৬৭ রান করেন ওপেনার পাতুম নিশাঙ্কা। এবারের বিশ্বকাপে এটি তার দ্বিতীয় ফিফটি, আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে নবম। ইনিংসটি খেলার পথে নিশাঙ্কা আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে ১০০০ রানের মাইলফলকে পৌঁছান। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২২ রান করেন ভানুকা রাজাপক্ষে। ইংল্যান্ডের হয়ে ২৬ রান দিয়ে ৩ উইকেট নেন মার্ক উড। একটি করে উইকেট নিয়েছেন বেন স্টোকস, ক্রিস ওকস, স্যাম কারান ও আদিল রশিদ।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে পাওয়ার প্লের ৬ ওভারেই ৭০ রান তুলে ফেলেন ইংল্যান্ডের দুই ওপেনার বাটলার ও হেলস। এরপর ম্যাচ অনেকটাই বাটলারদের পক্ষে ঝুকে যায়। পাওয়ার প্লের পরের ওভারটায় ভালো বোলিং করেন মহীশ তিকসানা, রান দিয়েছেন মাত্র ৪। রানের গতি কমে যাওয়ায় পরের ওভারে হাসারাঙ্গার ওপরে চড়াও হতে যান বাটলার। ফলটা ভালো হয়নি, মিড উইকেট দিয়ে উড়িয়ে মারতে গিয়ে সীমানার কাছাকাছি জায়গায় ক্যাচ হয়ে ফেরেন ইংল্যান্ডের অধিনায়ক। এর আগে হেলসের সঙ্গে ওপেনিংয়ে ৭৫ রানের জুটি গড়েন। জুটিতে তার অবদান ছিল ২৩ বলে ২৮ রান। ইনিংসটিতে দুটি ৪ এবং একটি ৬ মারেন তিনি।

 

হাসারাঙ্গা পরের ওভারে এসে তুলে নেন হেলসকেও। আউট হওয়ার আগে ৭ চার ও এক ছয়ে ৩০ বলে ৪৭ রান করেন তিনি। ৮-১৫তম ওভারের মধ্যে ইংল্যান্ডকে একটা ঝাঁকুনিই দিয়েছিল শ্রীলংকা। এই সময়ে বাটলার ও হেলসসহ তাদের ৫টি উইকেট তুলে নেয় দলটির বোলাররা। এই ৫ উইকেট ইংল্যান্ড হারিয়েছে ৩৬ রানের মধ্যে। একটা সময়ে ইংল্যান্ডের জয়ের হিসাবটা ১৫ বলে ১৫ রানের মধ্যে নিয়ে আসে লংকানরা।

এমন সময়েই আউট হয়ে ফেরেন স্টোকসের সঙ্গে জুটি গড়া কারান। তবে এরপর আর কোনো উইকেট পড়তে না দিয়ে শেষ ওভারে গড়ানো ম্যাচে ইংল্যান্ডকে জয়ের বন্দরে পৌঁছে দেন স্টোকস ও ওকস। ম্যাচ শেষে স্টোকস দুটি চারে ৩৬ বলে ৪২ রান করে অপরাজিত ছিলেন। আর ওকস করেছেন ৩ বলে অপরাজিত ৪ রান। শ্রীলঙ্কার পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন কুমারা, হাসারাঙ্গা ও ধনাঞ্জয়া।

ইংল্যান্ডের জয়ে বিশ্বকাপের সুপার টুয়েলভ থেকেই বাদ পড়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট