চট্টগ্রাম শনিবার, ২৬ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

৫ নভেম্বর, ২০২২ | ১২:০৭ অপরাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

জাপানের হয়ে খেলবেন ‘মেসি’!

ফুটবলের মহারণের মহা আসরটি কড়া নাড়ছে দরোজায়। আর মাত্র ১৫ দিন বাদেই কাতারে গড়াতে যাচ্ছে ৩২ দেশের একটি সোনালি ট্রফির লড়াই। স্বাগতিক কাতার যেমন শেষ মুহূর্তেও ফুটবল রণ-এর প্রস্তুতিতে ব্যস্ত তেমনি অংশগ্রহণকারী দলগুলো তাদের চূড়ান্ত স্কোয়াড সাজানোয় মনযোগী। তবে সবার আগে কাজটি সেরে ফেলেছে জাপান। দলে সুযোগ পেয়েছেন ‘জাপানি মেসি’ খ্যাত তাকেফুসো কুবো।

 

যুব ক্যারিয়ারে ‘আসল’ লিওনেল মেসির ক্লাব বার্সেলোনায় আলো কেড়েছিলেন তাকেফুসো কুবো। বল-এর উপর অসাধারণ নিয়ন্ত্রণের সাথে দুর্দান্ত ড্রিবলে প্রতিপক্ষকে ছিটকে ফেরার গুণ তাকে ‘মেসি’র সাথে তুলনায় নিয়ে আসে। বার্সেলোনার পর রিয়াল মাদ্রিদও তাকে কিনে নিয়েছিল, তবে এরপরই তার ক্ষয়ে যাওয়ার শুরু। রিয়াল সোসিয়েদাদে জায়গা হয় তার। সেখানেও জ্বলে উঠতে পারছেন না তিনি। তবে এরপরও কোচ হাজিমে মরিয়াসু তার ওপর আস্থা রেখেছেন। জাপান ২৬ সদস্যে চূড়ান্ত স্কোয়াডই ঘোষণা করেছে।

 

এই স্কোয়াডে জাপানি ‘জে-লিগ’ থেকে সুযোগ পেয়েছেন মাত্র ৬ জন ফুটবলার। বাকি সবাই খেলছেন ইউরোপীয় ফুটবলে। তৃতীয় বিশ্বকাপে সুযোগ পাচ্ছেন দলটির অভিজ্ঞ ডিফেন্ডার মায়া ইয়োশিদা। লেফট ব্যাক ইউতো নাগাতোমো, গোলরক্ষক ইজি কাওয়াশিমাও আছেন নিজেদের চতুর্থ বিশ্বকাপ যাত্রায়। ১৯৯৮ সাল থেকে প্রতি আসরেই খেলছে জাপান। এক বার গ্রুপ পর্ব থেকে বাদ পড়ছে, তো পরের বার দ্বিতীয় রাউন্ডে মিশন শেষ, এভাবেই চলছে জাপানের বিশ্বকাপ যাত্রা। গেল বার বেলজিয়ামের কাছে দারুণ রোমাঞ্চকর এক ম্যাচে হেরে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল দলটি।

 

কাতারে এশিয়ান জায়ান্টদের গ্রুপ সঙ্গী হিসাবে আছে জার্মানি, স্পেন, ও কোস্টারিকা। তাই গ্রুপটা যে কঠিন তা বলাই বাহুল্য। আগামী ২৩ নভেম্বর জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু জাপানের।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন